সিলেটশুক্রবার , ২৬ অক্টোবর ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

এজাহারে নাম নেই মুক্তাদির কারাগারে সিলেটে ক্ষোভ

Ruhul Amin
অক্টোবর ২৬, ২০১৮ ১০:২৬ পূর্বাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট: সুনির্দিষ্ট কোনো অভিযোগ নেই বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও সিলেট বিএনপির শীর্ষ নেতা খন্দকার আবদুল মুক্তাদিরের বিরুদ্ধে। কোনো মামলায় তিনি পলাতকও নন। বুধবার নগরীর উপশহর এলাকায় ঐক্যফ্রন্টের কেন্দ্রীয় নেতাদের সামনে আটকের পর পুলিশ তাকে একটি মামলায় ‘সন্দেহভাজন’ আসামি হিসেবেই গ্রেপ্তার দেখায়। এরপর ওই মামলায় তাকে আদালতে প্রেরণ করেছে। মুক্তাদিরের আইনজীবীরা জানিয়েছেন- যে মামলায় তাকে আসামি করা হয়েছে সে মামলা সম্পর্কে খন্দকার মুক্তাদির অবগত নন। এরপরও তাকে সন্ধ্যা রাতে আটকের প্রায় ১৬ ঘণ্টা পর সন্ধিগ্ধ আসামি হিসেবে গতকাল দুপুরের পর আদালতে সোপর্দ করা হয়। এটা রাজনৈতিক হয়রানির জন্য করা হয়েছে বলে দাবি করেন তার আইনজীবীরা।

বিএনপি নেতারা জানিয়েছেন- খন্দকার আবদুল মুক্তাদিরের বিরুদ্ধে আগে সিলেট পুলিশের দায়ের করা মামলায় তিনি উচ্চ আদালতের জামিনে রয়েছেন।
বর্তমানেও তার জামিন বহাল রয়েছে। ফলে তিনি কোনো মামলায় পলাতক নন। বুধবার তিনি নগরীর রেজিস্ট্রারি মাঠে জনসভায় ভাষণ দেন। আয়োজকদের মধ্যে অন্যতম তিনি। সমাবেশ শেষ করার পর সন্ধ্যায় নগরীর উপশহর এলাকার রোজভিউ হোটেলের সামনে থেকে গোয়েন্দা পুলিশের একটি দল তাকে আটক করে নিয়ে যায়। এরপর তাকে কোথায় নিয়ে যাওয়া হয়েছিল সে ব্যাপারে কোনো তথ্য পুলিশের কাছ থেকে মিলেনি। এ ঘটনায় উদ্বিগ্ন হয়ে পড়েন সিলেটে থাকা বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সহ শীর্ষ নেতারা। এ নিয়ে রাত ৮টার দিকে সিলেটের সাংবাদিকদের সঙ্গে কথা বলেন মির্জা ফখরুল। তিনি জানান- ‘খন্দকার আবদুল মুক্তাদিরকে পুলিশ ধরে নিয়ে গেছে। তারা সিলেটে গণগ্রেপ্তার চালাচ্ছে।’

এদিকে- বিএনপির মহাসচিবের বক্তব্যের পর রাত ৯টার দিকে গোয়েন্দা পুলিশ আটক হওয়া বিএনপি নেতা খন্দকার আব্দুল মুক্তাদিরকে সিলেটের কোতোয়ালি থানা পুলিশের কাছে হস্তান্তর করে। রাতে তাকে রাখা হয় কোতোয়ালি থানা হাজতে। ওই সময় পুলিশের তরফ থেকে কোনো মামলার কথা উল্লেখ না করলেও গণমাধ্যমকে জানানো হয় সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতেই খন্দকার আবদুল মুক্তাদিরকে আটক করা হয়েছে। তাকে জিজ্ঞাসাবাদ করার কথাও জানানো হয়। বৃহস্পতিবার বেলা ২টার দিকে সিলেটের কোতোয়ালি থানা পুলিশ খন্দকার আব্দুল মুক্তাদিরকে ১৬ই অক্টোবর দায়ের করা একটি নাশকতা মামলার আসামি দেখিয়ে আদালতে সোপর্দ করে। ওই মামলায় স্বেচ্ছাসেবক দল নেতা মওদুদসহ ৪২ জন আসামির নাম রয়েছে। কয়েকজন কারাগারেও রয়েছেন। এ মামলায় কোনো এজাহার নামীয় আসামি ছিলেন না খন্দকার আবদুল মুক্তাদির। তাকে মামলায় সন্দেহভাজন আসামি দেখিয়ে গতকাল তাকে আদালতে সোপর্দ করা হয় বলে জানিয়েছেন তার আইনজীবীরা।

সিলেটের কোতোয়ালি থানার ওসি সেলিম আহমদ মানবজমিনকে জানিয়েছেন- খন্দকার আবদুল মুক্তাদিরকে সন্দেহভাজন আসামি হিসেবে আদালতে সোপর্দ করা হয়েছে। কয়েকটি মামলায় তিনি সন্দেহভাজন আসামি। ওদিকে- বেলা সোয়া ২টার দিকে কড়া নিরাপত্তা বেষ্টনীর মধ্য দিয়ে খন্দকার মুক্তাদিরকে নিয়ে আসা হয় সিলেটের অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম মোস্তাকিম বিল্লাহর আদালতে। পুলিশ হাজির করলে আদালত তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। তার সঙ্গে পুলিশ ওই মামলায় আসামি দেখিয়ে আরো কয়েকজন নেতাকর্মীকেও কারাগারে পাঠিয়ে দেয়া হয়।

খন্দকার আব্দুল মুক্তাদিরের আইনজীবী হাসান পাটোয়ারি রিপন মানবজমিনকে জানিয়েছেন-১৫ই অক্টোবর জিন্দাবাজারের সবুজ বিপণি মার্কেটের সামনে স্বেচ্ছাসেবক দলের মিছিলে পুলিশ বাধা প্রদান করে। এ নিয়ে সৃষ্ট ঘটনায় যে মামলা করা হয়েছিল সেটিতে খন্দকার আব্দুল মুক্তাদিরের নাম নেই। সুনির্দিষ্ট অভিযোগ না থাকার পরও তাকে ‘সন্দেহভাজন’ আসামি দেখিয়ে পুলিশ আদালতে সোপর্দ করেছে।’ তিনি বলেন- ‘আমারা পরবর্তী কার্য দিবসে আদালতে খন্দকার আবদুল মুক্তাদিরের জামিন চাইবো। খন্দকার মুক্তাদির ওই ঘটনা সম্পর্কে কিছুই জানেন না বলে জানান রিপন।’

সিলেট মেট্রোপলিটন পুলিশের উপকমিশনার (উত্তর) আজবাহার আলী শেখ জানিয়েছেন- বুধবার সন্ধ্যায় পুলিশ খন্দকার আবদুল মুক্তাদিরসহ ৬ জনকে আটক করেছে। যাদের আটক করা হয়েছে তাদের বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ রয়েছে বলে জানান তিনি।

ছাত্রদলের বিক্ষোভ
সিলেটে জাতীয় ঐক্যফ্রন্টের সমাবেশ শেষে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা খন্দকার আবদুল মুক্তাদিরকে গ্রেপ্তারের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন সিলেট জেলা ও মহানগর ছাত্রদল। বৃহস্পতিবার দুপুরের নগরীর জিন্দাবাজার পয়েন্ট থেকে মিছিলটি শুরু হয়ে চৌহাট্টা পয়েন্টে এক সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে জেলা ছাত্রদলের সভাপতি আলতাফ হোসেন সুমন, সভাপতিত্বে ও মহানগর ছাত্রদলের সাধারণ সম্পাদক ফজলে রাব্বি আহসানের পরিচালনায় মহানগর ছাত্রদলের সভাপতি সুদীপ জ্যোতি এষ, মহানগর ছাত্রদলের সাধারণ সম্পাদক ফজলে রাব্বি আহসান, মহানগরের সিনিয়র সহ-সভাপতি তোফায়েল আহমদ, জেলার সহ-সভাপতি এনামুল হক, মহানগরের সহ-সভাপতি গোলাম মো. সেলিম চৌধুরী, আব্দুল করিম জোনাক, জেলার সহ-সভাপতি জুবের আহমদ জুবের, আবুল কালাম, মহানগরের সহ-সভাপতি আবদুল হাসিব, জেলার সহ-সভাপতি শিহাব খান, মহানগরের সহ-সভাপতি তানভির আহমদ চৌধুরী, এস এম সেফুল, জেলার সহ-সভাপতি এনামুল কবির চৌধুরী সুহেল, জহুরুল ইসলাম রাসেল, মহানগরের সহ-সভাপতি কবির আহমদ চৌধুরী উজ্জল, জেলার সহ-সভাপতি মিনার হোসেন লিটন, মহানগরের সহ-সভাপতি রাইসুল ইসলাম সনি, জেলার সহ-সভাপতি মহানগরের যুগ্ম সম্পাদক হোসাইন আহমদ, জেলার যুগ্ম সম্পাদক আশরাফ উদ্দিন রাজিব, জেলার সাংগঠনিক আবদুল মোতাকাব্বির চৌধুরী সাকি, আলী আকবর রাজন, দুলাল রেজা, মহানগরের যুগ্ম সম্পাদক সদরুল ইসলাম লোকমান, জেলার যুগ্ম সম্পাদক তাজুল ইসলাম সাজু, মহানগরের সহ-সাধারণ সম্পাদক রুবেল আহমদ, আবুল হোসেন, জেলার সহ-সাধারণ সম্পাদক ফয়জুর রহমান, মহানগরের সহ-সাধারণ সম্পাদক হাবিব মির্জা, এম শোয়েব আহমদ, জেলার সহ-সাধারণ সম্পাদক আবদালী হাদী জনি, মহানগরের সহ-সাধারণ সম্পাদক মেহরাজ ভূঁইয়া পলাশ, মাহবুবুল আলম সৌরভ, হেলাল আহমদ মাসুম প্রমুখ।