সিলেটশুক্রবার , ২৬ অক্টোবর ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

পোস্ট অফিস ও ডাক টিকিট

Ruhul Amin
অক্টোবর ২৬, ২০১৮ ১২:২৯ অপরাহ্ণ
Link Copied!

ডেস্করিপোর্ট: প্রযুক্তির অগ্রগতির ফলে সারা দুনিয়ার মতো বাংলাদেশেও চিঠি লেখার চল প্রায় উঠেই গেছে। ৯ই অক্টোবর ছিল বিশ্ব ডাক দিবস। পোস্ট অফিস ও ডাকটিকিট নিয়ে কয়েকটি ছবিসহ আরো কিছু ছবি নিয়ে আমাদের আজকের ফটোগ্যালারি।
‘রানার ছুটেছে তাই ঝুম ঝুম ঘণ্টা বাজছে রাতে/রানার চলেছে খবরের বোঝা হাতে’-কবি সুকান্ত ভট্টাচার্যের বিখ্যাত কবিতা ‘রানার’ এর সেই চরিত্র পাল্টেছে।ডাকঘরের রানারদের ব্যস্ততা কমেছে প্রযুক্তির কল্যাণে।

ফেসবুক, হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জার, ভাইভার, ইমো, গুগল ডুয়োসহ বিভিন্ন অ্যাপসের মাধ্যমে যোগাযোগের সময় এখন। ব্যক্তি উদ্যোগে গড়ে উঠেছে চিঠি ও জরুরী কাগজপত্রসহ বিভিন্ন পণ্যসামগ্রী পরিবহন সংস্থা।তাই একান্ত প্রয়োজন না হলে সহজে কেউ যেতে চান না ডাকঘরে।

এমন বাস্তবতায় গত ৯ অক্টোবর পালিত হলো বিশ্ব ডাক দিবস। ১৮৭৪ সালের এই দিনে সুইজারল্যান্ডের বের্ন শহরে বিশ্ব ডাক সংস্থার (ইউপিইউ) প্রতিষ্ঠাবার্ষিকীকে স্মরণ করে প্ৰতি বছর ৯ অক্টোবর বিশ্বজুড়ে পালন করা হয় দিনটি।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ ডাক বিভাগ। এই প্রতিষ্ঠান দেশীয় ও আন্তর্জাতিক ডাক দ্রব্যাদি গ্রহণ, পরিবহণ ও বিলি করা, রেজিস্ট্রেশন সেবা, ভ্যালু পেয়েবল (ভিপি) সেবা, বীমা সেবা, পার্সেল সেবা, বুক পোস্ট (বুক প্যাকেট ও প্যাটার্ণ প্যাকেট), রেজিস্টার্ড সংবাদপত্র, মানি অর্ডার সেবা, এপ্রেস সেবা (জিইপি ও ইএমএস), ই-পোস্ট ও ইন্টেল পোস্ট সেবা দিয়ে থাকে।

এক যুগ আগেও বেশ কদর ছিল ডাক বিভাগের।সাইকেল চালিয়ে ডাকবাহক ছুটে যেতেন শহর আর গ্রামের বাসা-বাড়িতে।পল্লীবধূ অপেক্ষায় থাকতেন স্বামীর পাঠানো চিঠির জন্য।মা-বাবা আর সন্তানের যোগাযোগ হতো ডাকে পাঠানো চিঠিতেই। প্রবাসীরা চিঠি আদান-প্রদানের মাধ্যমে রাখতেন পরিবার-পরিজনের খবর।

কারো চিঠি এলে খাম ছিঁড়ে কয়েকবার পড়া, তারপর শুরু হতো উত্তর লেখার প্রস্তুতি। ডাকঘরে গিয়ে হলুদ রঙের খামের ভেতর ভাঁজ করে চিঠি দেয়া, আঠা লাগিয়ে খামের মুখ আটকে ডাকবাক্সে ফেলার পর মিলতো স্বস্তি। এরপর চলতো আবার প্রতিউত্তরের অপেক্ষা।

আধুনিক তথ্যপ্রযুক্তির যুগে মোবাইল ফোন, ইন্টারনেট ও ই-মেইলের মতো উন্নত প্রযুক্তির কারণে হারিয়ে গেছে সেই চিত্র।হারিয়ে যাচ্ছে বর্তমান প্রজন্মের মধ্যে লেখার অভ্যাসও।

ডাক বিভাগ সূত্র জানায়, বৃহত্তর চট্টগ্রাম ও সিলেট অঞ্চল নিয়ে গঠিত হয়েছে পূর্বাঞ্চলীয় পোস্ট মাস্টার জেনারেলের কার্যালয়। এটির অধীনে একটি জিপিও (জেনারেল পোস্ট অফিস) ও ৬টি ‘এ’ গ্রেড প্রধান ডাকঘর এবং ১১টি ‘বি’গ্রেড ডাকঘর রয়েছে। এছাড়া চট্টগ্রামের গ্রামীণ ৩০৪টি ডাকঘরের মধ্যে ২৫৪টিকে পোস্ট ই-সেন্টারের আওতায় আনা হয়েছে।

সরেজমিন নগরের জিপিও ও কয়েকটি শাখা ডাকঘর ঘুরে দেখা গেছে, চিঠিপত্র আদান-প্রদানের জন্য মানুষের আনাগোনা অনেক কম। চাকরী প্রত্যাশীরা আবেদন পত্র পাঠাতে আর গুটিকয়েক প্রতিষ্ঠান কার্ড পাঠাতে আসেন এসব ডাকঘরে।