শুক্রবার, ২৬ অক্টো ২০১৮ ০২:১০ ঘণ্টা

নিউইয়র্কে প্রিন্সিপাল হাবীবুর রহমান স্মরণে মাদানী একাডেমীর দোয়া মাহফিল

Share Button

নিউইয়র্কে প্রিন্সিপাল হাবীবুর রহমান স্মরণে মাদানী একাডেমীর দোয়া মাহফিল

সিলেট রিপোর্ট, নিউইর্য়ক অফিস: :

বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ ও রাজনীতিবিদ, সিলেটের ঐতিহ্যবাহী ইসলামি বিদ্যাপীঠ জামেয়া মাদানিয়া ইসলামিয়া কাজিরবাজার মাদরাসার প্রিন্সিপাল মাওলানা হাবীবুর রহমান রহঃ স্মরণে নিউইয়র্কে এক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। ২৪শে অক্টোবর বুধবার বাদ এশা ওজনপার্কের মাদানী মন্জিলে মাদানী একাডেমী অফ নিউইয়র্ক এর প্রেসিডেন্ট অধ্যাপক মাওলানা মুহিব্বুর রহমানের সভাপতিত্বে ও সংগঠনের সহ সভাপতি মাওলানা রফিক আহমদ রেফাহীর সাবলীল পরিচালনায় মরহুম প্রিন্সিপাল হাবীবুর রহমানের জীবন ও কর্ম নিয়ে প্রধান আলোচকের আলোচনা পেশ করেন, দারুল উলূম নিউইয়র্কের মুহাদ্দিস মাওলানা আজিজুর রহমান ঘোগারকুলী। আরো আলোচনা রাখেন বায়তুল আমান মসজিদ ব্রঙ্কসের ইমাম ও খতীব মাওলানা আজির উদ্দীন,বায়তুশ শরফ মসজিদ ও ইসলামিক সেন্টার ব্রুকলীনের ইমাম ও খতীব মাওলানা জাকারিয়া মাহমুদ,আল ফুরকান জামে মসজিদ ওজনপার্কের ইমাম ও খতীব মাওলানা আবদুল হালীম ও ইয়র্ক বাংলা সম্পাদক মাওলানা রশীদ আহমদ প্রমূখ।
মাহফিলে অন্যান্যের মধ্যে মাওলানা নাজিমুদ্দিন,মাওলানা আবুল খায়ের,মুফতী মুজিবুর রহমান, মাওলানা কয়েস আহমদ,মাওলানা শাহেদ আহমদ,হাফেজ জুনাইদ আহমদ,হাফেজ আলী আকবর,ক্বারী ইসমাঈল সহ উলামায়ে কেরাম ও অনেক সাধারণ মুসল্লিয়ানে এযাম উপস্থিত ছিলেন।
সভায় আলোচকরা বলেন, সিলেটের ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান, জামিয়া মাদানিয়া কাজিরবাজার মাদসারার প্রতিষ্ঠাতা ও প্রিন্সিপাল মাওলানা হাবীবুর রহমান ছিলেন একজন বাংলার সিংহ পুরুষ এবং সংগ্রামী আলেমে দ্বীন।তিনি তাঁর পুরো জীবন অনৈসলামিক আর অসামাজিক কার্যকলাপের বিরুদ্ধে সংগ্রাম করে গেছেন।পাশাপাশি দ্বীনি শিক্ষার প্রচার- প্রসারেও তাঁর অবদান অবিস্মরণীয় হয়ে থাকবে।তাঁর মৃত্যুতে সৃষ্ট শূন্যতা কোনভাবে পূরণ হবার নয়।
প্রিন্সিপাল রহঃ এর কর্মময় জীবনী আলোচনা করতে গিয়ে আলোচকরা আবেগাপ্লুত হয়ে বলেন,একজন আলেমের মৃত্যু মানে একটা আলমের মৃত্যুর সমান। আলোচনায় ফুটে উঠে মরহুম প্রিন্সিপাল বাংলাদেশের জন্য কতবড় নেয়ামত ছিলেন।তাঁর সাহসিকতা আলোচনা করতে গিয়ে অনেক স্মৃতিচারণ করা হয়। বিশেষত জামেয়া মাদানিয়া ইসলামিয়া কাজিরবাজার মাদরাসা প্রতিষ্ঠা, আইন-শরিয়ত সম্মেলন, তাসলিমা নাসরিন খেদাও আন্দোলন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের হল নামকরণ তথা মুর্তি বিরুধী আন্দোলন ও টিপাইমুখ বাঁধ আন্দোলন ইত্যাদি উল্লেখযোগ্য।আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রিন্সিপাল হাবীবুর রহমান এর মাগফিরাত কামনা করে মোনাজাত পরিচালনা করেন অধ্যাপক মাওলানা মুহিব্বুর রহমান।
উল্লেখ্য যে, প্রিন্সিপাল মাওলানা হাবীবুর রহমান গত ১৮ই অক্টোবর বৃহস্পতিবার রাত ১ টার দিকে সিলেট নগরীর ইবনে সিনা হাসপাতালে চিকিৎসিধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন।

এই সংবাদটি 1,017 বার পড়া হয়েছে

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com