সিলেটশনিবার , ২৭ অক্টোবর ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

প্রিন্সিপাল হাবিব (রাহ)র মৃত্যুর পুর্বে মৃত্যুর পুর্বাবাস

Ruhul Amin
অক্টোবর ২৭, ২০১৮ ৭:৩৮ অপরাহ্ণ
Link Copied!

আব্দুল কাদির আল মাহদি :
কাজির বাজার মাদ্রাসায় পড়া কালীন প্রিন্সিপাল (রাহ) এর সাথে খাস পরিচয় ছিল না। একজন সাধনার ছাত্র হিসেবে অন্য ছাত্রদের সাথে যে পরিচয় ছিল। সেরকম পরিচয় আমার বেলাও
ছিল।অন্য ছাত্রদের যেমন মুহাব্বত করতেন তেমনটা আমার বেলায়ও ছিল।ছাত্রদের কেমন মুহাব্বত করতেন।এক বাক্যে কেমনে বলি? আশা রাখি একটু হিন্টস দিলে বুঝবেন।”ছাত্রদের উপর কেউ অন্যায় অত্যাচার করলে নগদ বদলা নেওয়ার অনুমতি দিয়ে দিতেন।অন্যায় করতে নিষেধ দিতেন, অন্যায়কে প্রশ্রয় দিতেও নিষেধ করতেন।

আমি ২০১০ এর শেষের দিকে ভাগ্যগুণে লন্ডন চলে আসি। এই সুবাদে প্রিন্সিপাল হুজুর (রাহ) সহ বাংলাদেশের শির্ষ আলেমগনের সুহবত লাভের এক মুক্ষম সুযোগ সামনে আসল। আর এই সুযোগকে আমিও হাত ছাড়া করলাম না। (আলহমদুলিল্লাহ) আল্লাহপাক এই সুবাদে বাংলাদেশের প্রায় সকল সিনিয়র শির্ষ আলেমদের সুহবত লাভের একটা সুযোগ আমাকে দিয়েছিলেন।

আর প্রিন্সিপাল (রাহ) আমার সরাসরি উস্তাদ হিসেবে উনার সুহবত নেয়াটা আমার জন্য আরও বেশি ভাগ্যের করন হল। হযরত লন্ডন আসলে প্রথম দুই তিন দিনের ভিতর খাস দেখা করার জন্য বাসায় চলে যেতাম । আর এক্ষেত্রে সব সময় যাদের সহায়তায় দেখা সাক্ষতের সুযোগ হত। তারা হলেন হুজুরের জামাতা আলহাজ্ব আতাউর রাহমান ও খিদমাহ একাডেমির ইমাম মাওলানা শায়খ নাজিম উদ্দিন (হাফিজাহুমুল্লাহ)।পরবর্তিতে পাবলিক মিটিংগুলোতে অবশ্যই আরও দেখা হত।

তাই কোন কোন সময় হুজুরের সাথে একান্তে কিছু সময় কাটাতাম।এই সময়ে হুজুরের পান খাওয়ানো ও গল্পের আসর আজও যেন সামনে ভাসছে।
হুজুরের অসুস্থর কারনে শেষদিকে কয়েক বৎসর লন্ডন সফরে আসলেন না। কিন্তু মাঝে মাঝে ফোনে হুজুরের সাথে কথা হত।মোটকথা হুজুরের সাথ খাস এক সম্পর্ক হয়ে গেল।

সর্বশেষ হুজুর ২০১৬ এর নভেম্বরে লন্ডন সফরে আসছিলেন। সেই সফরও অন্য সফরের মত নরমাল ছিল না। বরং হুজুর সফরে আসিছিলেন উন্নত চিকিৎসার জন্য। হুজুর নাজিম উদ্দিন সাহেবকে আমার কথা জিঙ্গাসা করলেন। হুজুর আমাকে আব্দুল কাদির হিসেবে চিনতেন।বিধায়
জিঙ্গাসা করলেন।আব্দুল কাদির কোথায়? নাজিম উদ্দিন সাহেবকে জিঙ্গাসা করার কারন।তিনার সাথে আমার আলাদা ফ্যামেলিগত সম্পর্ক। তাই অনেকে আমার কথা নাজিম উদ্দিন সাহেবের কাছে জিকান।আর উনার কথা আমাক জিকান।যেটা সচরাচর অন্যদের বেলায় হয়।

জিঙ্গাসার পর, যখন জানতে পারলেন আমি লন্ডনের বহিরে। তখন নাজিম উদ্দিন সাহেবকে ফোনে দিতে বল্লেন।নাজিম উদ্দিন সাহেব আমাকে ফোন দিলেন।আমি নাজিম উদ্দিন সাহেবের সাথে প্রথমে কাথা বললাম। পরে তিনি ফোন হুজুরের কাছে পাস ফোন করে দিলেন।
হুজুর ফোন নিয়ে আমার হালফুর্সি করলেন।

বললেন যদি আমি লন্ডনে থাকা অবস্থায় লন্ডনে আসতে বলি। আসতে পারবায় নি? আমি জানি হুজুর অসুস্থ। বেশি কথা বলা হুজুরের কষ্টের কারন হয়। তাই হুজুরের সাথে কথ লম্বা হবে মনে করে বললাম। হুজুর আপনি দুআ করলে আসব। ইনশাআল্লাহ!
পরে হুজুর বললেন।তাইলে আমি ডাকদিলে আসিও। সেই সফরে হুজুর কাজির বাজার মাদ্রাসার সকল প্রাক্তন ছাত্রদের একত্র করছিলেন। জামেয়ার বর্তমান হাল হকিকত ছাত্রদর শুনালেন। দুর্ভাগ্য আমার থাকার তাওফিক হয়নি।

সেই সফরে হুজুর যেখানে গিয়েছিলেন। সবার কাছ থেকে একবারে শেষ বিদায় নিয়ে আসছেন। সবাইকে
বলছিলেন। আপনাদের সাথে হয়ত আমার শেষ দেখা। আমার জন্য দুআ করবেন। সবার কছে ভুলক্রুটির জন্য অগ্রিম ক্ষমা চাইছেন। আমার কথাবার্তায় ভুলক্রুটি হলে মাফ করবেনন। যেন তিনি বুঝতে পারছিলেন।এই লোকদের সাথে তিনার শেষ দেখা। আসলে আল্লাহওয়ালারা দুনিয়া বিদায়ের আগে বুঝতে পারেন।জীবনর অন্তিমকালে লোকদের মৃত্যু পুর্বাস দিতে থাকেন। প্রিন্সিপাল হাবিব (রাহ) এর সর্বশেষ লন্ডনে সফর যেন সেটার প্রমান।

আব্দুল কাদির আল মাহদি
ফাজেল কাজির বাজার মাদ্রাসা
ইমাম ও খতিব
দারুল কোরআন ইসলামিক সেন্টার, স্পেন।