সিলেটশনিবার , ২৭ অক্টোবর ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

মাওলানা মুহিউদ্দীন খানের দৃষ্টিতে সংগ্রামী আলেম শামসুদ্দীন কাসেমী

Ruhul Amin
অক্টোবর ২৭, ২০১৮ ৯:১৬ অপরাহ্ণ
Link Copied!

১৯৯৬ সনের ১৯ অক্টোবর দিবাগত রাতে ঢাকাস্থ মিরপুর আরজাবাদ মাদ্রাসার মহাপরিচালক ও জমিয়তে উলামায়ে ইসলামের নির্বাহী সভাপতি মাওলানা শামসুদ্দীন কাসেমী ইন্তেকাল করেন। ইন্নালিল্লাহি ওইন্নাইলাইহি রাজিউন
মাওলানা কাসেমী ছিলেন মূলত একজন শিক্ষাব্রতী। প্রথমে জন্মস্থান সন্দ্বীপ, তারপর দারুল উলুম দেওবন্দ ও সবশেষে লাহোরস্হ জামিয়া আশরাফিয়ায় তিনি কৃতিত্বের সাথে লেখাপড়া করেছিলেন। কর্মজীবনের শুরুতে তিনি মোমেনশাহী ও ঢাকায় কয়েকটি মাদ্রাসায় শিক্ষকতা করেছেন এবং শেষ পর্যন্ত মিরপুর আরজাবাদে জামিয়া হোসাইনিয়া মাদ্রাসা গড়ে তুলেছিলেন। আরজাবাদ মাদ্রাসাটিকে অনেক প্রতিকূল পরিবেশের মধ্যেও একেবারে শূণ্য থেকে শুরু করে দাওরায়ে হাদীস পর্যন্ত একটা পরিপূর্ণ জামিয়ায় রূপান্তরিত করার মধ্যদিয়ে মাওলানা কাসেমী অসাধারন সাংগঠনিক দক্ষতার পরিচয় দিয়ে গেছেন। আরজাবাদ জামিয়া হোসাইনিয়া ছাড়াও আরও কয়েকটা মাদ্রাসার প্রতিষ্ঠা ও পরিচালনার সাথে মাওলানা কাসেমী জড়িত ছিলেন।
মরহুম মাওলানা কাসেমী দারুল উলুম দেওবন্দ থেকে যেমন ইলমে নবুওয়তের অমূল্য মিরাস আহরণ করেছিলেন, তেমনি আত্নস্হ করতে সক্ষম হয়েছিলেন হযরত মাওলানা কাসেম নানুতভী রহ. শায়খুল হিন্দ মাওলানা মাহমুদুল হাসান রহ. ও শায়খুল ইসলাম মাওলানা সাইয়েদ হোসাইন আহমাদ মাদানী রহ. এর রাজনৈতিক প্রজ্ঞা এবং উত্তরাধিকারও। তাই জীবনের প্রথম থেকেই তিনি শুধুমাত্র ইলমে নবভীর পঠন পাঠনেই সীমাবদ্ধ থাকেননি। স্বীয় দেশ ও জাতীয় অনুসৃত বুযুর্গগনের সংগ্রামী ঐতিহ্যও তুলে ধরতে জীবনের শেষ মুহুর্তটা পর্যন্ত সচেষ্ট ছিলেন। ষাটের দশকের গোড়ার দিক থেকে শুরু করে ইন্তেকালের মুহুর্তটা পর্যন্ত তিনি নিজেকে সত্যিকার অর্থেই একজন জিহাদী আলেম রূপে প্রতিষ্ঠিত করেছিলেন। সাংগঠনিক দিক দিয়ে দেশের আলেম – উলামা ও পীর – মাশায়েখগনের বুনিয়াদী সংগঠন জমিয়তে উলামায়ে ইসলামের সাথে জড়িত ছিলেন। সংগঠনটির সাধারণ সম্পাদক ও নির্বাহী সভাপতির দায়িত্ব পালন করে দেশব্যাপী এ সংগঠনের প্রভাব বিস্তার করতে সমর্থ হয়েছিলেন। তাঁর সাংগঠনিক প্রতিভা এবং অধ্যবসায় ছিল অনুকরণীয়।
বাতিলের বিরুদ্ধে সংগ্রামে তিনি ছিলেন নিরাপোষ। আজীবন তিনি কাদিয়ানী, বাহায়ী ও শিয়া মতবাদের প্রতিরোধ – সংগ্রামে নিরলস চেষ্টা – সাধনা করে গেছেন।
তাঁর এই মহাপ্রয়াণ সময়মতো হয়েছে কি অসময়ে হয়েছে সে প্রশ্ন উত্থাপন করার অধিকার আমাদের নেই। পিছনে যারা পড়ে আছি তারা এতটুকু মূল্যায়ন করতে পারি যে, একজন আলেমেদ্বীন হিসেবে তিনি কতটুকু দায়িত্ব পালন করে গেছেন। তাঁর জীবন সাধনার মধ্যে একজন নায়েবে নবীর আলেখ্য কতটুকু ফুটে উঠেছে এ প্রশ্নে দ্বিধাহীন চিত্তে বলা যায় যে, মাওলানা শামসুদ্দীন কাসেমীর মধ্যে জাতি সালফে সালিহীন তথা অনুসরণীয় পূর্ববর্তীগণের একটা পরিপূর্ণ রূপই প্রত্যক্ষ করেছিল।
আমাদের আন্তরিক দোয়া, আল্লাহ পাক যেন মরহুমের জীবনের সকল ভুলত্রুটি ক্ষমা করে তাঁর প্রতিটি নেক আমল কবুল করেন।

–সংগ্রহে: সাইফুদ্দীন ইউছুফ ফাহিম