সিলেটসোমবার , ২৯ অক্টোবর ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

প্রভাবশালী মুসলিমের তালিকায় মাহমুদ মাদানী

Ruhul Amin
অক্টোবর ২৯, ২০১৮ ২:৫৫ অপরাহ্ণ
Link Copied!

ডেস্করিপোর্ট: বিভিন্ন দিকে গুরুত্বপূর্ণ অবদান রেখে ভারতের মুসলিম নেতারা এখন বিশ্বের প্রভাবশালী নেতাদের তালিকায় লিপিবদ্ধ হচ্ছেন। এবার এই তালিকায় নাম উঠেছে ভারতের এক স্বাধীনতা সংগ্রামীর উত্তরাধিকারী জমিয়ত উলামায়ে হিন্দের কাণ্ডারী মওলানা মাহমুদ মাদানীর।

বিশ্বের সেরা প্রভাবশালী মুসলিম নেতাদের মধ্যে ৩২তম স্থান পেয়েছেন তিনি।

জর্ডানের খ্যাতনামা গবেষণা প্রতিষ্ঠান আরআইএসএস-এর সর্বশেষ জরিপে একথা জানানো হয়েছে।

জর্ডানের আরআইএসএস ২০১৯-এর জন্য তাদের সর্বেশেষ তথ্য প্রকাশ করেছে। তাদের জরিপ অনুযায়ী মাদানীই এখন ভারতের সবচেয়ে প্রভাবশালী ধর্মীয়, সামাজিক এবং মুসলিম জনপ্রিয় ব্যক্তি।

বিশ্ব সেরা ৫০০ প্রভাবশালী ব্যক্তির এই তালিকায় সারা বিশ্বে রাজনীতি, সামাজিক কার্যক্রম, শিক্ষা, স্কলারশিপ, বিজ্ঞানসহ বিভিন্ন কাজে জড়িয়ে থাকা মুসলিম ব্যক্তিদের নির্বাচন করা হয়েছে।

এ তালিকায় প্রথম পঞ্চাশে মাওলানা মাহমুদ মাদানীই একমাত্র ভারতীয়। আগের বছর এ তালিকায় ছিলেন প্রসিদ্ধ বেরলভি মুসলিম নেতা প্রয়াত মুফতি আখতার রেজা খান কাদরী।

এই তালিকায় শীর্ষে আছেন প্রতিবেশী দেশ পাকিস্তানের অনেক নেতা। মাওলানা তাকি উসমানি আছেন তালিকার ৬ নম্বরে। তাবলীগ জামাতের মাওলানা আব্দুল ওহহাব ১৪ নম্বরে। ২৯ নম্বরে জায়গা পেয়েছেন পাকিস্থানের প্রধানমন্ত্রী ইমরান খান। তালিকার ৪০নম্বরে রয়েছেন মাওলানা তারিক জামিল।

জর্ডানের গবেষনা প্রতিষ্ঠান তাদের প্রতিবেদনে মাওলানা মাদানীর রাষ্ট্রীয় ও সামাজিক কাজের প্রসংশা করে বলে, তিনি সন্ত্রাসবাদের স্থান দেননি ইসলামে। সন্ত্রাসবাদকে কঠোরভাবে দমনের পক্ষপাতী তিনি।

দেওবন্দ থেকে ফতোয়া নিয়ে দেশব্যাপী সন্ত্রাসবিরোধী সম্মেলন, সভা করে তিনি তা দমনের জন্য জনসচেতনতা তৈরি করেছিলেন। এতে ভারতের মুসলমানদের উপর বড় ধরনের প্রভাব বিস্তার করেছে।

সূত্র: টিডিএন বাংলা