সিলেটবৃহস্পতিবার , ১ নভেম্বর ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

জেএসসি ও জেডিসি পরীক্ষা আজ থেকে শুরু,সিলেটে ১ লাখ ৫১ হাজার ৭২৭ পরীক্ষার্থী

Ruhul Amin
নভেম্বর ১, ২০১৮ ৯:৪৬ পূর্বাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট: নিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা আজ থেকে শুরু হচ্ছে।
শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে , এবারের পরীক্ষায় মোট ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ পরীক্ষার্থী অংশগ্রহণ করছে। গত বছর পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২৪ লাখ ৬৮ হাজার ৮২০ জন। এবার মোট ২ লাখ ১ হাজার ৫১৩ পরীক্ষার্থী বেড়েছে।

সিলেট শিক্ষাবোর্ডে এবার ১ লাখ ৫১ হাজার ৭২৭ জন জেএসসি পরীক্ষার্থী অংশ নিচ্ছেন। গত বছর ১ লাখ ৩৭ হাজার ৬১৬ জন পরীক্ষার্থী অংশ নিয়েছিল। সারা দেশের ন্যায় সিলেট বিভাগের ৪ জেলার ১৩১ টি কেন্দ্রে জেএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সিলেট শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোঃ কবির আহমদ জানান, সিলেট বিভাগের ১২৮টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এ পরীক্ষায় অংশগ্রহণ করছে।
সিলেট শিক্ষা বোর্ড সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রথম দিন আজ সকাল ১০টায় শুরু হবে বাংলা বিষয়ের পরীক্ষা। মাঝে বিরতি দিয়ে পরীক্ষা চলবে ১৫ নভেম্বর বৃহস্পতিবার পর্যন্ত।
এদিকে, সকাল ১০টা থেকে পরীক্ষা শুরুর কথা থাকলেও সকাল সাড়ে ৮টা থেকে বিভিন্ন কেন্দ্রে পরীক্ষার্থীদের উপস্থিতি লক্ষ্য করা গেছে। সিলেট নগরীর কিশোরমোহন উচ্চ বালিকা বিদ্যালয় কেন্দ্রসহ অনেক কেন্দ্রে পরীক্ষার্থী ও তাদের অভিভাবকদের নির্ধারিত সময়ের অনেক পূবেই অবস্থান নিতে দেখা যায়।
জেএসসিতে ২৯ হাজার ৬৭৭টি বিদ্যালয়ের মোট ২২ লাখ ৬৭ হাজার ৩৪৩ এবং জেডিসিতে ৪ লাখ ২ হাজার ৯৯০ পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। এ ছাড়া ২০১৮ সালের জেএসসি পরীক্ষায় অনিয়মিত ২ লাখ ৪৬ হাজার ৩৫৩ এবং জেডিসির ৩৪ হাজার ২৫১ পরীক্ষার্থী অংশ নেবে।
সারাদেশে মোট ২ হাজার ৯০৩টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। গতবছর কেন্দ্রের সংখ্যা ছিল ২ হাজার ৮৩৪টি। সেই হিসাবে এবার ৬৯টি কেন্দ্র বৃদ্ধি পেয়েছে। এ ছাড়াও এবার দেশের বাইরে ৯টি কেন্দ্রে ৫৭৮ পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিবে।
এদিকে পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের প্রবেশ করার নির্দেশনা দেয়া হয়েছে জানিয়ে শিক্ষা মন্ত্রণালয় থেকে বলা হয়, পরীক্ষা কেন্দ্রে আগেই একাধিক প্রশ্ন সেট পাঠানো হবে, তবে পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে কেন্দ্রীয়ভাবে লটারির মধ্যেমে প্রশ্ন নির্বাচন করে প্রশ্নপত্রের খাম খোলার সিদ্ধান্ত নেয়া হয়েছে।
শ্রবণ প্রতিবন্ধীসহ অন্যান্য প্রতিবন্ধী পরীক্ষার্থীদের জন্য নির্ধারিত সময়ের অতিরিক্ত ২০ মিনিট সময় দেয়া হয়েছে। দৃষ্টি প্রতিবন্ধী, সেরিব্রাল পলসিজনিত প্রতিবন্ধী এবং যাদের হাত নেই তাদের জন্য শ্রুতি লেখকের সুযোগ রাখা হয়েছে।