সিলেটবৃহস্পতিবার , ১ নভেম্বর ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

দ্বিতীয় দিনেও উত্তাল পাকিস্তান

Ruhul Amin
নভেম্বর ১, ২০১৮ ৬:৩১ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট: ইসলাম অবমাননাকারী নাস্তিক আসিয়ার মৃত্যুদন্ড বাতিল করে তাকে বেকসুর খালাস দেয়ায় বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে পাকিস্তান। রাজধানী ইসলামাবাদ সহ বিভিন্ন প্রদেশের মহাসড়কগুলোতে প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে বিক্ষোভকারীরা। এর ফলে স্বাভাবিক জীবনযাত্রা মারাত্মকভাবে বিঘিœত হচ্ছে। বিক্ষোভকারীদের হুঁশিয়ারি করে দিয়ে বলা হয়েছে, রেড জোন খ্যাত এলাকায় তারা প্রবেশ করলে প্রশাসন আইনগত ব্যবস্থা নেবে। এই রেড জোনকে বলা হয় পাকিস্তান প্রশাসনের প্রাণকেন্দ্র। কারণ, এখানেই রয়েছে প্রধানমন্ত্রীর সচিবালয় আইওয়ান ই সদর। এ ছাড়া এ এলাকায় রয়েছে প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর বাসভবন। আছে পাকিস্তানের পার্লামেন্ট, সচিবালয়, সুপ্রিম কোর্ট, কূটনৈতিক পল্লী, ও বিদেশী দূতাবাস। মাওলানা ফজলুর রহমানের নেতৃত্বাধীন জমিয়তে উলামায়ে ইসলাম সহ বিভিন্ন ইসলামী সঙগঠন সমুহ এই বিক্ষোভ প্রর্দশ করছে।

উদ্ভূত পরিস্থিতিতে ইসলামাবাদ ডিস্ট্রিক্ট ম্যাজিস্টে সতর্ক করে একটি চিঠি পাঠিয়েছেন তেহরিকে লাব্বাইক ইয়া রাসুলুল্লাহ নামের সংগঠনের নেতা মাওলানা ইনায়েতুল হককে। তাতে বলা হয়েছে, যদি বিক্ষোভকারীরা রেড জোরেন প্রবেশ করে তাহলে তার দলের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। ওদিকে বুধবার জাতির উদ্দেশে প্রধানমন্ত্রী ইমরান খান যে বক্তব্য রেখেছেন তার কড়া সমালোচনা করেছেন বিরোধী দল পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) সিনিয়র নেতা খুরশিদ শাহ। তিনি বলেছেন, প্রধামন্ত্রী যা বলেছেন তা তার বলা উচিত হয় নি।
উল্লেখ্য, মহানবী হযরত মোহাম্মদ (স.) কে নিয়ে কটূক্তি করার কারণে পাকিস্তানের একটি আদালত আসিয়া বিবি নামের এক নারীকে মৃত্যুদন্ড দেয়। বুধবার সুপ্রিম কোর্ট সেই রায় বাতিল করে আসিয়া বিবিকে বেকসুর খালাস দেয়। আসিয়া একজন খ্রিস্টান ধর্মাবলম্বী। এ নিয়ে ডন পত্রিকা একটি সম্পাদকীয় প্রকাশ করেছে। তাতে বলা হয়েছে, ব্লাসফেমি আইনের যাতে অপব্যবহার কমানো যায় তার ব্যবস্থা নেয়া উচিত রাষ্ট্রের। এতে আরো বলা হয়েছে, এই আইনের অপব্যবহার যে শুধু মুসলিমদের বিরুদ্ধে সহিংসতায় ব্যবহার করা হচ্ছে এমন নয়। এর শিকার হচ্ছেন বিপন্ন সংখ্যালঘুরাও।
ওদিকে বুধবার আসিয়াকে বেকসুর খালাস দেয়ার রায় দেয়ার পর পাকিস্তানের সর্বত্র বিক্ষোভ ছড়িয়ে পড়ে। পরিস্থিতি বুঝতে পেরে সেনাপ্রধানের সঙ্গে সাক্ষাত করেন প্রধানমন্ত্রী ইমরান খান। তারপরে তিনি ভাষণ দেন জাতির উদ্দেশে। সবাইকে বিরত থাকার আহ্বান জানান। কিন্তু কেউ তার সেই আহ্বানে সাড়া দেয় নি। ইসলামাবাদের ডিসি বলেছেন, আবপাড়া, জিরো পয়েন্ট ও আইজেপি রোডে যে ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হয়েছিল তার সমাধান করা হয়েছে। লাহোরে ট্রেন চলাচলের শিডিউলে বিপর্যয় সৃষ্টি হয়েছে। কারণ, সেখানে বিভিন্ন রুটে বিক্ষোভকারীদের জন্য ট্রেন চলাচল বন্ধ রয়েছে। এ ছাড়া মোবাইল ফোনের নেটওয়ার্ক পাওয়া যাচ্ছে না। লাহোর থেকে ছেড়ে যাওয়ার কথা ছিল এমন বেশ কিছু ট্রেনের শিডিউল বিপর্যয় ঘটেছে। ইমামিয়া কলোনি পাত্তাক নাম স্থানে রেললাইন বন্ধ করে দিয়েছে বিক্ষোভকারীরা। এ ছাড়া গ্রিন লাইন, খাইবার মেইল এক্সপ্রেস, জাফর এক্সপ্রেস, মুলতান এক্সপ্রেস ও আল্লামা ইকবাল এক্সপ্রেসের যাত্রা বিলম্বিত করা হয়েছে।
ওদিকে আসিয়ার রায়ের পর ধর্মীয় ও রাজনৈতিক পর্যায় থেকে বিচারকদের কড়া নিন্দা জানানো হয়েছে। এরই প্রেক্ষিতে পাকিস্তানের প্রধান বিচারপতি মিয়া সাকিব নিসার বলেছেন, কারো বিরুদ্ধে যদি কোনো প্রমাণ না থাকে তাহলে কি করে তাকে আমরা শাস্তি দেবো।