সিলেটবৃহস্পতিবার , ৮ নভেম্বর ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

মার্কিন কংগ্রেসে প্রথম দুই মুসলিম নারী

Ruhul Amin
নভেম্বর ৮, ২০১৮ ৬:৩৭ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট :
মধ্যবর্তী নির্বাচনে প্রথমবারের মতো দুজন মুসলিম নারী প্রতিনিধি সদস্য পেল যুক্তরাষ্ট্র কংগ্রেস। মঙ্গলবারের ভোটে মিনেসোটা ও মিশিগানের ভোটাররা তাদের প্রতিনিধি হিসেবে ইলহান ওমর ও রাশিদা তালিবকে নির্বাচিত করেছে।মিনেসোটা থেকে নির্বাচিত ইলহান ওমর হলেন সোমালিয়া থেকে পালিয়ে আসা একজন শরণার্থী এবং রাশিদা তালিব হলেন ডেট্রয়িটে জন্মগ্রহণকারী ফিলিস্তিন-আমেরিকান পিতামাতার সন্তান।

মিনেসোটা থেকে নির্বাচিত ইলহান ওমর সোমালিয়া থেকে আসার পর যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব পান। মিনিসোটা অঙ্গরাজ্যের আইন পরিষদেরও সদস্য ছিলেন তিনি। কেনিয়ার শরণার্থী শিবিরে শিশু বয়সে চার বছর কাটিয়েছেন তিনি। দুই বছর আগে প্রথম সোমালি-আমেরিকান হিসেবে ওমর দেশটির একটি অঙ্গরাজ্যের আইন পরিষদের সদস্য নির্বাচিত হন।

শুধু মুসলিম নারীই নয় মার্কিন কংগ্রেসে প্রথম হিজাবধারী নারীও হবেন ৩৬ বছর বয়সী ওমর। অপরদিকে ৪২ বছর বয়সী তালিবও ২০০৮ সালে প্রথম মুসলিম নারী হিসেবে তিনি মিশিগান আইন পরিষদের সদস্য নির্বাচিত হয়েছিলেন।

ফিলিস্তিন থেকে যুক্তরাষ্ট্রে আসা এক পরিবারের ১৪ সন্তানের মধ্যে তিনি সবার বড়। ডেট্রয়িটে তার পিতা ফোর্ড মোটর কোম্পানির একটি প্রকল্পের কর্মী ছিলেন। দুই নারীই ব্যাপকভাবে ডেমোক্র্যাট প্রভাবিত এলাকা থেকে প্রতিদ্বন্দ্বিতা করে নির্বাচিত হয়েছেন।