বৃহস্পতিবার, ০৮ নভে ২০১৮ ০৬:১১ ঘণ্টা

কর্মজীবি শিশুদের শিক্ষার অধিকার সর্বত্র প্রতিষ্ঠিত করতে হবে – বিভাগীয় কমিশনার

Share Button

কর্মজীবি শিশুদের শিক্ষার অধিকার সর্বত্র প্রতিষ্ঠিত করতে হবে – বিভাগীয় কমিশনার

সিলেটের বিভাগীয় কমিশনার মেজবাহ উদ্দিন চৌধুরী বলেছেন কর্মজীবি শিশুদের শিক্ষার অধিকার সর্বত্র প্রতিষ্ঠিত করতে হবে। তাদেরকে বাদ দিয়ে সমাজ ও দেশের উন্নয়ন সম্ভব নয়। সরকার সকলের শিক্ষার অধিকার নিশ্চিত করতে কাজ করছে। ওরা শিক্ষা অর্জন করলে পুরো দেশ উপকৃত হবে। বেসরকারী পর্যায়ে কর্মজীবি শিশুদের পড়ালেখার জন্য এ ধরনের কার্যক্রম প্রশংসনীয়। ভবিষ্যতেও এ ধারা অব্যাহত রাখার আহ্বান জানান তিনি।
বুধবার সিলেট জেলা পরিষদ মিলনায়তনে এইচএসবিসি ব্যাংকের সহযোগিতায় আইডিয়া এনশিওরিং এডুকেশন ফর ওয়াকিং চিলড্রেন নামে প্রকল্পের শেষ কর্মমাস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
অনুষ্টানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেটের জেলা প্রশাসক কাজী এমদাদুল ইসলাম, প্রাথমিক শিক্ষা সিলেট বিভাগের উপ পরিচালক তাহমিনা খাতুন, উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুারোর সহকারী পরিচালক নজরুল ইসলাম ও এইচএসবিসি ব্যাংক এর এজিএম ফারহান জি চৌধুরী। স্বাগত বক্তব্য রাখেন আইডিয়ার নির্বাহী পরিচালক নজমুল ইসলাম। প্রকল্পের আওতায় তিন বছর যাবত সিলেট নগরীর ৯ ওয়ার্ডে মোট ১০ বিদ্যালয়ের মাধ্যমে এইচএসবিসি ব্যাংক এর সহযোগিতায় এ বছরের কর্মজীবী শিশুদের সুবিধামত সময়ে শিক্ষা কার্যক্রম পরিচালনা করে আসছে। তিন বছরের কার্যক্রমের শেষ কর্মমাস নভেম্বর ২০১৮ বিধায় প্রকল্প মেয়াদকাল চলতি মাসে সমাপনীর পূর্বে সরকার ও এ বিষয়ক সকল সুধীজনের সাথে এ লার্নিং শেয়ারিং মিটিংয়ের আয়োজন করা হয়। ৩ বছরে মোট ১১০০ জন শিশুকে এ শিক্ষা কার্যক্রমের আওতায় আনা হয়েছে এবং ১৮৬ টি পরিবারের মধ্যে আয়বৃদ্ধিমূলক সহায়তা প্রদান করা হয়েছে। প্রতি বছর ৪০০টি শিশুর জন্য বিনামূল্যে খাতা কলম বই ব্যাগও মাসিক বৃত্তি প্রদান করা হয়েছে। বিজ্ঞপ্তি

এই সংবাদটি 1,065 বার পড়া হয়েছে

কানাইঘাট প্রতিনিধি :: কানাইঘাটে কবরস্থানের পাশ থেকে রিক্সা চালক আলমগীরের ঝুলন্ত লাশ উদ্ধার করেছে পুলিশ।  শুক্রবার উপজেলার ঝিঙ্গাবাড়ী ইউনিয়নের দর্জিমাটি গ্রামের কবরস্থানের পাশের একটি গাছ থেকে আলমগীরের লাশ উদ্ধার করে কানাইঘাট থানা পুলিশ।  নিহত আলমগীর উপজেলার ঝিঙ্গাবাড়ী ইউনিয়নের তিনচটি নয়া গ্রামের আবুল হুসেনের ছেলে।  জানা যায়, গতকাল বৃহস্পতিবার রাত ১২টার দিকে রাতের খাবার খেয়ে বাড়ি থেকে বেরিয়ে যান আলমগীর । শুক্রবার সকালে আলমগীরকে ঘরে না পেয়ে খোঁজাখুজি শুরু করেন পরিবারের সদস্যরা । একপর্যায়ে সকাল সাড়ে ১০টার দিকে মা কুলসুমা বেগম তাদের পাশ্ববর্তী নিজ দর্জিমাটি গ্রামের কবরস্থানের পূর্বপাশে একটি গাছের সাথে গলায় রশি লাগানো ঝুলন্ত অবস্থায় আলমগীরকে দেখতে পান। খবর পেয়ে সাড়ে ১২টার দিকে থানার সেকেন্ড অফিসার স্বপন চন্দ্র সরকার একদল পুলিশ নিয়ে ঘটনাস্থলে গিয়ে রিক্সা চালক আলমগীরের ঝুলন্ত লাশ উদ্ধার করে সুরতাল রিপোর্ট তৈরী শেষে ময়না তদন্তের জন্য সিওমেক হাসপাতালের মর্গে প্রেরণ করেন।  আলমগীরের বাবা দরিদ্র রিক্সা চালক আবুল হোসেন জানান, তার ছেলের সাথে কারো শত্রুতা নেই। সে কেন আত্মহত্যা করেছে এ ব্যাপারে তিনি সুনির্দিষ্ট কোন তথ্য দিতে পারেন নি।  লাশ উদ্ধারকারী সেকেন্ড অফিসার এস.আই স্বপন চন্দ্র সরকার জানিয়েছেন, প্রাথমিকভাবে ধারনা করা হচ্ছে আলমগীর আত্মহত্যা করেছে। ময়না তদন্তের রিপোর্টের পর প্রকৃত কারণ জানা যাবে। এ ঘটনায় থানায় একটি অপমৃত্যু মামলা দায়ের করা হয়েছে।
কানাইঘাট প্রতিনিধি :: কানাইঘাটে কবরস্থানের পাশ থেকে রিক্সা চালক আলমগীরের ঝুলন্ত লাশ উদ্ধার করেছে পুলিশ। শুক্রবার উপজেলার ঝিঙ্গাবাড়ী ইউনিয়নের দর্জিমাটি গ্রামের কবরস্থানের পাশের একটি গাছ থেকে আলমগীরের লাশ উদ্ধার করে কানাইঘাট থানা পুলিশ। নিহত আলমগীর উপজেলার ঝিঙ্গাবাড়ী ইউনিয়নের তিনচটি নয়া গ্রামের আবুল হুসেনের ছেলে। জানা যায়, গতকাল বৃহস্পতিবার রাত ১২টার দিকে রাতের খাবার খেয়ে বাড়ি থেকে বেরিয়ে যান আলমগীর । শুক্রবার সকালে আলমগীরকে ঘরে না পেয়ে খোঁজাখুজি শুরু করেন পরিবারের সদস্যরা । একপর্যায়ে সকাল সাড়ে ১০টার দিকে মা কুলসুমা বেগম তাদের পাশ্ববর্তী নিজ দর্জিমাটি গ্রামের কবরস্থানের পূর্বপাশে একটি গাছের সাথে গলায় রশি লাগানো ঝুলন্ত অবস্থায় আলমগীরকে দেখতে পান। খবর পেয়ে সাড়ে ১২টার দিকে থানার সেকেন্ড অফিসার স্বপন চন্দ্র সরকার একদল পুলিশ নিয়ে ঘটনাস্থলে গিয়ে রিক্সা চালক আলমগীরের ঝুলন্ত লাশ উদ্ধার করে সুরতাল রিপোর্ট তৈরী শেষে ময়না তদন্তের জন্য সিওমেক হাসপাতালের মর্গে প্রেরণ করেন। আলমগীরের বাবা দরিদ্র রিক্সা চালক আবুল হোসেন জানান, তার ছেলের সাথে কারো শত্রুতা নেই। সে কেন আত্মহত্যা করেছে এ ব্যাপারে তিনি সুনির্দিষ্ট কোন তথ্য দিতে পারেন নি। লাশ উদ্ধারকারী সেকেন্ড অফিসার এস.আই স্বপন চন্দ্র সরকার জানিয়েছেন, প্রাথমিকভাবে ধারনা করা হচ্ছে আলমগীর আত্মহত্যা করেছে। ময়না তদন্তের রিপোর্টের পর প্রকৃত কারণ জানা যাবে। এ ঘটনায় থানায় একটি অপমৃত্যু মামলা দায়ের করা হয়েছে।
WP2FB Auto Publish Powered By : XYZScripts.com