মঙ্গলবার, ১৩ নভে ২০১৮ ০১:১১ ঘণ্টা

শোডাউন বন্ধে আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দিচ্ছে ইসি

Share Button

শোডাউন বন্ধে আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দিচ্ছে ইসি

ডেস্ক রিপোর্ট: প্রচারণার সময় শুরুর আগে নির্বাচনী শোডাউন বন্ধে আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দিচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। ‘তফসিল ঘোষণার পর প্রার্থী বা তার পক্ষে কোনো ব্যক্তির  মিছিল-শোডাউন আচরণবিধি লঙ্ঘন’ উল্লেখ করে আইনশৃঙ্খলা পরিস্থিতি পুলিশের আইজির কাছে এ সংক্রান্ত চিঠি দেয়া হচ্ছে। পুনঃতফসিল অনুযায়ী, ৩০শে ডিসেম্বর ভোটগ্রহণ করা হবে। এর আগে রিটার্নিং কর্মকর্তার কাছে ২৮শে নভেম্বর পর্যন্ত মনোনয়নপত্র জমা দেয়া যাবে। মনোনয়ন বাছাই ২রা ডিসেম্বর ও প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ৯ই ডিসেম্বর। সেক্ষেত্রে ১০ই ডিসেম্বর প্রতীক পাওয়ার পরদিন থেকে প্রচারে নামতে পারবে প্রার্থীরা। এর আগে কোনো প্রকার প্রচার, মিছিল, শোডাউন করা যাবে না। সোমবার ইসির নির্বাচন কমিশন পরিচালনা শাখার কর্মকর্তারা জানান, রাজনৈতিক দলের ফরম সংগ্রহকে কেন্দ্র করে সম্ভাব্য প্রার্থী ও সমর্থকদের মিছিল-শোভাযাত্রার বিষয়টি নজরে এসেছে কমিশনের।

দলগুলোর কেন্দ্রীয় কার্যালয়কে ঘিরে চলছে শোডাউন।

এ ধরনের কর্মকাণ্ড আচরণবিধি লঙ্ঘন। এ বিষয়ে পুলিশকে যথাযথ ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়, পুলিশ সদর দপ্তর ও ডিএমপি কমিশনারকে চিঠি দেয়া হচ্ছে। তফসিল ঘোষণার পর থেকে ফলাফল গেজেট প্রকাশ পর্যন্ত আচরণবিধি প্রতিপালনের বিষয়ে নজর দেবে কমিশন। এর মধ্যে প্রতীক পেয়ে বিধি মেনে প্রচারণার সুযোগ রয়েছে। আচরণবিধিতে বলা হয়েছে- কোনো বাস, ট্রাক, মোটরসাইকেল, নৌযান, ট্রেন বা অন্য কোনো যান্ত্রিক যানবাহনসহ মিছিল কিংবা কোনোরূপ শোডাউন করতে পারবে না। মনোনয়নপত্র দাখিলের সময় কোনো প্রকার মিছিল-শোডাউন করা যাবে না। জনগণের চলাচল বিঘ্ন করে এমন কোনো সড়কে জনসভা বা পথসভা করা যাবে না।

দলের সভা করতে হলে অন্তত ২৪ ঘণ্টা আগে স্থান, সময় সম্পর্কে স্থানীয় প্রশাসনকে অবহিত করতে হবে। যাতে ওই স্থানে চলাচল ও আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ প্রশাসন প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারে। ৮ই নভেম্বর তফসিল ঘোষণার পর থেকে রাজনৈতিক দলগুলো দলীয় মনোনয়ন ফরম বিক্রি শুরু করেছে। মনোনয়ন প্রত্যাশীরা দিনভর দলে দলে মিছিল, শোভাযাত্রা, শোডাউন করছে। রাাস্তাঘাট আটকে উৎসাহীরা মনোনয়ন ফরম সংগ্রহ করছে। আবার এলাকায় ফিরছে দলবল নিয়ে। এ সময় রাজধানীর অধিকাংশ এলাকায় দীর্ঘ সময় যানজটের কবলে দুর্ভোগে পড়ছে নাগরিকরা। ইসি কর্মকর্তারা জানান, রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দিতে মিছিল, শোডাউন ও ৫ জনের বেশি লোক নিয়ে আসায় নিষেধাজ্ঞা রয়েছে। এর আগে সোমবার আচরণ বিধি প্রতিপালনে ব্যবস্থা নিতে উপজেলা একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগে জন প্রশাসন মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছে ইসির যুগ্ম সচিব ফরহাদ আহাম্মদ খান।

এই সংবাদটি 1,004 বার পড়া হয়েছে

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com