বৃহস্পতিবার, ১৫ নভে ২০১৮ ০৯:১১ ঘণ্টা

সিলেট অঞ্চল বেশি ভূমিকম্পের ঝুঁকিতে : মেয়র আরিফ

Share Button

সিলেট অঞ্চল বেশি ভূমিকম্পের ঝুঁকিতে : মেয়র আরিফ

সিলেট রিপোর্ট : সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী বলেছেন, দেশের জনসংখ্যার অর্ধেক মানুষই ভূমিকম্পের ঝুঁকিতে রয়েছে। এর মধ্যে রাজধানী ঢাকা ও চট্টগ্রামের পর সিলেট অঞ্চল সবচেয়ে বেশি ঝুঁকিতে আছে। তিনি বলেন, ভূমিকম্প থেকে পরিত্রাণ পেতে হলে বিল্ডিং কোড মেনে ভবন নির্মাণ করতে হবে। এটি বাস্তবায়নে সংশ্লিষ্টদের বাধ্য করতে হবে। তা না হলে ভূমিকম্প ঝুঁকি থেকে রক্ষা পাওয়া যাবে না।

বৃহস্পতিবার ( ১৫ নভেম্বর ) দুপুরে নগরীর নবাব রোডে পিডিবি প্রাথমিক ও উচ্চ বিদ্যালয় সংলগ্ন খেলার মাঠে বিদ্যালয়ভিত্তিক দুর্যোগ প্রস্তুতি মহড়া’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

পিডিবি প্রাথমিক ও উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ক্ষিতিন্দ্র কুমার দাসের সভাপতিত্বে ও সহকারী শিক্ষক মো. বদরুল ইসলামের পরিচালনায় উদ্বোধনী অনুষ্ঠানে সিসিক মেয়র আরো বলেন, শুধু বিল্ডিং কোড মেনে ভবন করলেই হবে না, যেই মাটিতে ভবন নির্মাণ করা হবে; সেই মাটিও সহনীয় হতে হবে। কারণ অনেকেই জলাশয় ভরাট করে ভবন নির্মাণ করেন। এটা ঠিক নয়। কারণ ওই জলাশয়ের উপর ভবন নির্মাণ করলে ভূমিকম্প হলে এটি ঝুঁঁকির মধ্যে থেকে যায়।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, ১০ নং ওয়ার্ড কাউন্সিলর তারেক উদ্দিন তাজ। স্বাগত বক্তব্য রাখেন সিসিকের প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন, ফায়ার সার্ভিসের উপ পরিচালক তনয় বিশ্বাস, উপ সহকারী পরিচালক দিনমনি শর্মা, সিনিয়র স্টেশন অফিসার শিমুল, সিসিকের স্বাস্থ্য কর্মকর্তা ডা: ধ্রুব পূরকায়স্থ প্রমূখ।

এই সংবাদটি 1,014 বার পড়া হয়েছে

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com