সিলেটশনিবার , ২৪ নভেম্বর ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

মিশরের আল-আজহারে বালাগঞ্জের রাহিমের সাফল্য

Ruhul Amin
নভেম্বর ২৪, ২০১৮ ১০:১৫ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট :

প্রাচীন ইসলামী বিদ্যাপীঠ আল-আজহার বিশ্ববিদ্যালয়ের ২০১৮ সালের শীর্ষ দশ মেধাবির মধ্যে একজন গিসেবে স্নাতক সমাপ্ত করেছেন সিলেটের বালাগঞ্জের রাহিম আল হাসান। ‘শরীয়াহ ইসলামিয়া’ বিভাগের শিক্ষার্থী হিসেবে তিনি এ ফল অর্জন করেছেন। বর্তমানে হাসান ওই বিষয়ের মাস্টার্সে অধ্যয়নরত।

বালাগঞ্জ উপজেলার বোয়ালজুড় ইউনিয়নের চান্দারইপাড়া গ্রামের সন্তান রাহিম আল হাসান ২০১৩ সালে স্কলারশীপ পেয়ে আল-আজহার বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। সেখানে প্রায় ৫বছর কঠোর অধ্যবসায়ের মাধ্যমে চলতি বছর (২০১৮) অনার্স সম্পন্ন করেছেন।

অনার্সের ফল প্রকাশের পর রাহিম আল হাসান শীর্ষ দশ মেধাবীর অন্যতম হিসেবে স্থান লাভ করেন। ‘শরীয়াহ ইসলামিয়া’ বিষয়ে তার কৃতিত্বের স্বীকৃতি হিসেবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ইতোমধ্যে তাকে ডক্টরেট অর্জনের ব্যাপারে স্কলাশীপ (বৃত্তি) প্রদানের আনুষ্ঠানিক প্রস্তাব প্রদান করেছে। শুধু তাই নয়, তার এ অর্জনের ফলশ্রুতিতে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব অর্থায়নে অন্য শীর্ষ মেধাবীদের সাথে চলতি বছর পবিত্র হজব্রত পালন করেছেন।

জানা গেছে, রাহিম আল হাসান বালাগঞ্জের চান্দাইরপাড়া সুন্নিয়া হাফিজিয়া (ফাজিল) মাদরাসা থেকে ২০০৯ সালে দাখিল এবং ২০১১ সালে আলিম পাস করেন। পরবর্তীতে ২০১১-১২ শিক্ষাবর্ষে কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ে ‘আল-হাদিস ও ইসলামিক স্টাডিজ’ বিভাগে ভর্তি হন। সেখানে ২য় বর্ষে অধ্যয়নকালে প্রাচীনতম ইসলামি বিদ্যাপীঠ আল-আজহার বিশ্ববিদ্যালয়ের স্কলারশীপ লাভ করেন এবং ২০১৩ সালে মিশর গমন করেন।

সেখানে ভর্তি হয়ে তাদের নিয়মানুযায়ী ২০১৪ সালে আল-আজহার বিশ্ববিদ্যালয়ে পুনরায় কৃতিত্বের সাথে আলিম সম্পন্ন করেন। সবশেষে চলতি বছর অনার্স ফাইনাল পরীক্ষায় উত্তীর্ণ হন। গত ১১সেপ্টেম্বর (আরবি ১লা মহররম) আল-আজহার বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে তাকে আনুষ্ঠানিকভাবে সনদ প্রদান করা হয়।

তার এ কৃতিত্বে ব্যাপক উচ্ছ্বাস প্রকাশ করেছেন তার শিক্ষক চান্দাইরপাড়া সুন্নিয়া হাফিজিয়া (ফাজিল) মাদরাসার অধ্যক্ষ মাওলানা সরওয়ারে জাহান । তিনি বলেন, রাহিম আল হাসানের অসাধারণ এ অর্জনে মাদরাসা কর্তৃপক্ষ এবং আমরা দেশবাসী গর্বিত।