সিলেটমঙ্গলবার , ৪ ডিসেম্বর ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

মোমেনসহ পাঁচজন শিক্ষক, ব্যবসায়ী তিনজন, সার্বক্ষণিক রাজনৈতিক কর্মী ২ জন

Ruhul Amin
ডিসেম্বর ৪, ২০১৮ ৬:০৮ অপরাহ্ণ
Link Copied!

ডেস্করিপোর্ট: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সিলেট-১ (সিটি কর্পোরেশন ও সদর উপজেলা) আসনে মনোনয়নপত্র বৈধ হওয়া দশজন প্রার্থীর মধ্যে চারজনই পেশায় শিক্ষক। এছাড়া ব্যবসাকে পেশা হিসেবে উল্লেখ করেছেন তিনজন প্রার্থী। আর দুইজন সার্বক্ষণিক রাজনৈতিক কর্মী এবং একজন জমিদারি’কে পেশা হিসেবে উল্লেখ করেছেন।

প্রার্থীদের হলফনামা পর্যালোচনা করে এসব তথ্য জানা গেছে। মর্যাদার এ আসনে আওয়ামী লীগের প্রার্থী ড. এ কে আবদুল মোমেন তার হলফনামায় উল্লেখ করেন, ‘তিনি একজন শিক্ষক। বর্তমানে শিক্ষকতা ও পরামর্শক পেশার সাথে জড়িত। এ পেশা থেকেই তিনি বছরে ২৭ লাখ ৪১ হাজার ২২৪ টাকা আয় করেন।’

নগরীর ধোপাদিঘীর পূর্বপাড়ের হাফিজ কমপ্লেক্সের প্রয়াত এ এ আবদুল হাফিজের ছেলে তিনি। তার সর্বোচ্চ শিক্ষাগত যোগ্যতা পিএইচডি। তার নামে কোন মামলা নেই। কোন ঋণও নেই ।

হলফনামা অনুযায়ী তার বাৎসরিক আয় ৩৫ লাখ ৮৯ হাজার ১৭১ টাকা। শিক্ষকতা পেশা থেকে আয় ছাড়াও বাড়ি ভাড়া থেকে ৩ লাখ ৯৮ হাজার ৪২৪ টাকা, ব্যবসা থেকে ৩৮ হাজার ৮৩৩ টাকা, সঞ্চয়পত্র ব্যাংক আমানত থেকে ৩ লাখ ৮০ হাজার ৬৯০ টাকা এবং অন্যান্য খাত আয় বছরে ৩০ হাজার টাকা আয় করেন তিনি।

অস্থাবর সম্পদের মধ্যে নিজের নামে ২ কোটি ৮৫ লাখ ৫৬ হাজার ৫২১ টাকা রয়েছে। এর মধ্যে নগদ ১ কোটি ৭৯ লাখ ৩হাজার ৭১০টাকা, বৈদেশিক মুদ্রা ১ হাজার ৯৪৬ ইউএস ডলার, নিজ নামে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমা ১ কোটি ৯৭ লাখ ৭ হাজার ৩৮৮টাকা, শেয়ার দশ লাখ টাকা, সঞ্চয়পত্র ব্যাংক আমানতে বিনিয়োগ দশ লাখ টাকা, বিশ লাখ টাকা মূল্যের গাড়ি, ইলেক্ট্রনিক সামগ্রী বাবদ ৫ লাখ টাকার এবং পারিবারিক পুঁজি ও রেমিটেন্স ২২লাখ ৮৫ হাজার ৪২৩ টাকার সম্পদ রয়েছে। এছাড়া তার স্ত্রীর নামে ৫ লাখ টাকা মূল্যে ভরি স্বর্ণ ও ৩ লাখ টাকা মূল্যের আসবাবপত্রও রয়েছে।

স্থাবর সম্পদের মধ্যে নিজের নামে আছে ৪ কোটি ২৪ লাখ ৩৩ হাজার ৮৮৫ টাকার সম্পদ। এর মধ্যে ২২ লাখ টাকা মূল্যের অকৃষি জমি, ১৯ লাখ ৭৫ হাজার ৮৮৫ টাকা মূল্যের দালান এবং ৩ কোটি ৮২ লাখ ৬ হাজার টাকা মূল্যের বাড়ি ও এ্যাপার্টমেন্ট আছে ড. মোমেনের।

বিএনপির প্রার্থী সাবেক সচিব ইনাম আহমদ চৌধুরী হলফনামায় উল্লেখ করেন, ‘আমি সরকারী কর্মকর্তা (সচিব) হিসেবে অবসর গ্রহণ করি এবং বর্তমানে জেদ্দা ইসলামিক ডেভেলাপমেন্টের ভিপি অবসরপ্রাপ্ত। বর্তমানে সমাজ কল্যাণমূলক ও রাজনৈতিক কর্মকান্ডে জড়িত।’ তার বিরুদ্ধে কোন মামলা নেই।

শিক্ষাগত যোগ্যতায় তিনি এলএলবি পাস। বর্তমানে বাড়ি ভাড়া থেকে বাৎসরিক আয় ৫ লাখ ৪১ হাজার ৫৬০ টাকা। শেয়ার, আমানত থেকে আয় ২৪ লাখ ৬৪ হাজার ৯২০টাকা। অস্থাবর সম্পদের মধ্যে তার কাছে নগদ আছে ১১ লাখ টাকা ও স্ত্রীর কাছে নগদ আছে ১৫ লাখ টাকা। ওয়েজ আর্নার হিসেবে বৈদেশিক মুদ্রা আছে ১৪৯২০ ইউএস ডলার। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে নিজ নামে জমা আছে ৬৭ লাখ ৫৯ হাজার ১৯৭ টাকা এবং স্ত্রীর নামে জমা আছে ১৪ লাখ ৯০ হাজার টাকা। ইনাম আহমদ চৌধুরীর নিজ নামে শেয়ার আছে ২৫ হাজার টাকা মূল্যের এবং তার স্ত্রীর নামে ৩১ লাখ ৮২ হাজার ৭৮৯টাকা মূল্যের শেয়ার আছে।

আর স্থাবর সম্পদের মধ্যে সঞ্চয়পত্র, আমানতে বিনিয়োগ ৪ কোটি ৫৭ লাখ ৩ হাজার ১২২ টাকা আছে। স্ত্রীর নামে আছে ১ কোটি ৬ লাখ ৯৬ টাকা। নিজের নামে যানবাহন আছে ৩১ লাখ টাকা মূল্যের। ১ লাখ ২৫ হাজার টাকা মূল্যের ২৫ ভরি স্বর্ণ আছে স্ত্রীর নামে। ৫ লাখ ২০ হাজার টাকার ইলেক্ট্রনিক সামগ্রী ও আসবাবপত্র রয়েছে ইনাম আহমদের। এছাড়াও ঢাকায় ইনাম আহমদের নিজ নামে ৩৯ লাখ ৮১ হাজার টাকা মূল্যের বাড়ি আছে।

বিএনপির আরেক প্রার্থী খন্দকার আবদুল মুক্তাদির পেশায় ব্যবসায়ী। তার তিনি হলফনামায় উল্লেখ করেন, তিনি রাষ্ট্রবিজ্ঞানে এম এস এস পাস। তার বিরুদ্ধে বিভিন্ন থানায় ৫ টি মামলা তদন্তাধিন রয়েছে; এছাড়া একটি মামলায় তিনি অব্যাহতি পেয়েছেন। পেশায় আমদানী-রপ্তানিকারক, বস্ত্র প্রস্তুতকারক ও ক্যামিক্যাল প্রস্তুতকার তিনি। তারা মালিকানাধিন ৬টি ব্যবসা প্রতিষ্ঠানও রয়েছে। এসব ব্যবসা থেকে বছরে তার আয় ১ লাখ ৯০ হাজার ৬৬৫ টাকা। তা স্ত্রী ব্যবসা থেকে ২ লাখ ২৭ হাজার টাকা এবং এপার্টমেন্ট ভাড়া থেকে ৪ লাখ ৯৫ হাজার টাকা আয় করেন।

হলফনামা অনুযায়ী স্থাবর ও অস্থাবর সম্পদের তালিকায় খন্দকার মুক্তাদির ও তার স্ত্রীর দু’জনই প্রায় সম পরিমাণ সম্পদের মালিক। এর মধ্যে অস্থাবর সম্পদের মধ্যে তার নিজ নামে নগদ ৪ লাখ ৮৭ হাজার ৫১০ টাকা, ব্যাংকে জমা ৭০ লাখ ৪৩ হাজার ৪২১ টাকা, ৬ কোটি ৯৯ লাখ ৯ হাজার ৮শ টাকার শেয়ার, ১ কোটি ৮ লাখ ৩০ হাজার টাকার দুটি জীপ গাড়ী, ৫ লাখ টাকার ৫০ ভরি স্বর্ণ, ৩০ হাজার টাকার ইলেকট্রনিক সামগ্রী ও ৫০ হাজার টাকার আসবাবপত্র রয়েছে।

এছাড়া স্ত্রীর নামে নগদ ৪ লাখ ৫৬ হাজার ৫৯০ টাকা, ব্যাংক জমা ৪ লাখা ৫৬ হাজার ৫৯০ টাকা, ৬ কোটি ১৮ লাখ ৪৩ হাজার ৩শ টাকার শেয়ার। ৫ লাখ টাকার ৫০ ভরি স্বর্ণ ও ৫০ হাজার টাকার আসবাবপত্র রয়েছে।

স্থাবর সম্পদ হিসেবে যৌথ মালিকানায় ৪০ শতক অকৃষি জমি ও উত্তরাধীকার সূত্রে প্রাপ্ত ৪ লাখ টাকার ১০ শতক জমি। ঢাকার কাফরুলে ১ লাখ ২৫ হাজার টাকার ৩৭ দশমিক ৫ শতাংশ জমি, ময়মনসিংহের ভালুকা ও হাজিরবাজার ১২ লাখ ৬৫ হাজার ৪০০ টাকার জমি, ঢাকার গুলশানে ৮ লাখ ৮৯ হাজার টাকার ৫ কাটা জমি। যৌথ মালিকানায় রয়েছে উত্তরায় ৪০ লাখ টাকার জমি।

স্ত্রীর নামে গুলশানে রয়েছে ৬৯ লাখ ৪০ হাজার টাকার দুটি এপার্টমেন্ট। ৩টি ব্যাংকে তার ৯ কোটি ১৪ লাখ ৬ হাজার ৯৯৭ টাকার ব্যবসায়িক ঋণ রয়েছে। এছাড়াও ৯ কোটি ৪১ লাখ ২৬ হাজার ৯৯৭ টাকার একক ঋণ রয়েছে। ব্যবসা প্রতিষ্ঠানের চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক ও পরিচালক হওয়ার সুবাদে তার নামে ৬টি ব্যাংকে ঋণ রয়েছে ৩০৩ কোটি ৯৬ লাখ ৫৪৮ টাকা। তবে সকল ঋণই পুনঃতফসিলী করা রয়েছে।

তাছাড়া অন্য প্রার্থীদের মধ্যে জাতীয় পার্টির মাহবুবুর রহমান স্বশিক্ষিত, খেলাফত আন্দোলনের মাওলানা নাসির উদ্দিন, ইসলামী আন্দোলনের রেদওয়ানুল হক চৌধুরী ও বাসদের প্রণব জ্যোতি পাল পেশায় শিক্ষক, এনপিপির ইউসুফ ব্যবসায়ী এবং বাসদ (মার্কসবাদী) উজ্জল রায় সার্বক্ষণিক রাজনৈতিক কর্মী বলে হলফনামায় উল্লেখ করেছেন।

এদের মধ্যে ইসলামী আন্দোলনের প্রার্থী রেদওয়ানুল হক দুটি মাদ্রাসায় শিক্ষকতা করেন বলে হলফনামায় উল্লেখ করেন। তার শিক্ষাগত যোগ্যতায় তাকমীল ফিল হাদিস। শিক্ষকতা পেশা থেকে তার বছরে আয় ১ লাখ ৩২হাজার ১২০টাকা। আর নির্ভরশীলদের আয় ৬০হাজার টাকা।

অস্থাবর সম্পদ হিসেবে তার আছে নগদ ২০হাজার টাকা, ব্যাংকে জমা আছে ৮০ হাজার টাকা। একলাখ টাকা মূল্যের একটি মোটর সাইকেল আছে তার এছাড়া ১৫ হাজার টাকার সামগ্রী ও আসবাবপত্র রয়েছে এ প্রার্থীর। স্থাবর সম্পদে নিজের নামে না থাকলেও যৌথ মালিকানা থেকে উত্তরাধিকার সূত্রে প্রায় আড়াইলাখ টাকার ৩ শতক।

ইসলামী ঐক্যজোটে মনোনীত মুহাম্মদ ফয়জুল হক দাওরায়ে হাদিস (এমএ সমমান) পাশ। তার নামে জালালাবাদ থানার একটি জিআর মামলা রয়েছে; মামলাটি তদন্তাধীন। তিনিও পেশায় মাদ্রাসার শিক্ষক। বছরে এ পেশা থেকে তার আয় ১ লাখ ২০হাজার টাকা। নগদ আছে দশ হাজার টাকা। নিজ নামে ব্যাংকে জমা আছে ৫০ হাজার টাকা। স্থাবর সম্পদ টিনশেডের বাসা আছে ০.০৪ একর। ব্যাংকে ৫ লাখ টাকার একক ঋণ আছে।

বাংলাদেশ সমাজতান্ত্রিক দলের প্রণব জ্যোতি পালও শিক্ষকতা করেন। তিনি বিএ পাস। এ পেশা থেকে তার বছরে আয় ৬০ হাজার টাকা। তার অস্থাবর সম্পদের মধ্যে নগদ ২০ হাজার টাকা, ইলেক্ট্রনিক সামগ্রীর মধ্যে ৫ হাজার টাকার একটি মোবাইল ফোন আছে। স্থাবর সম্পদের মধ্যে যৌথ মালিকানায় ০.০৭ একর জমিতে টিনশেডে বাসা আছে।

পেশায় সার্বক্ষণিক রাজনৈতিক কমী বাসদ মনোনীত প্রার্থী উজ্জল রায় বিকম (সম্মান) পাশ। তার কোনো ধরণের আয় নেই। অস্থাবর সম্পদের মধ্যে সোনালী ব্যাংকে স্ত্রীর নামে ৫ লাখ টাকার এফডিআর আছে।

উজ্জল রায়ের নিজের নামে একটি মোটরসাইকেল থাকলেও স্ত্রীর নামে ৫লাখ টাকা মূল্যের দশ ভরি স্বর্ণ ও ১লাখ ৬০ হাজার টাকার ইলেক্ট্রনিক সামগ্রী ও আসবাবপত্র রয়েছে। স্থাবর সম্পদের মধ্যে ৮লাখ টাকা মূল্যের আধপাকা বাড়ি আছে তার নামে।

পেশায় ব্যবসায়ী ন্যাশনাল পিপলস পার্টির প্রার্থী ইউসুফ আহমদ এইচএসসি পাশ। বছরে তার আয় ১ লাখ ৮০ হাজার টাকা। নগদ আছে ৫০ হাজার টাকা। এছাড়া তার নামে ব্যাংকে জমা ৫হাজার টাকা। নিজ বা স্ত্রী কারো নামেই নেই কৃষি ও অকৃষি স্থাবর সম্পদ। মোটরসাইকেল ক্রয় বাবদ ঋন চলমান আছে এ প্রার্থীর।

খেলাফত আন্দোলনের প্রার্থী মাওলানা নাসির উদ্দিন একটি মাদ্রাসার অধ্যক্ষের পদে রয়েছেন। এ থেকে তিনি বছরে আয় করেন ১ লাখ ৬০ হাজার টাকা। অস্থাবর সম্পদের মধ্যে তার নিজ নামে আছে ১ লাখ টাকা আর ব্যাংকে জমা আছে ১২ হাজার টাকা। এছাড়া স্ত্রীর কাছে আড়াই লাখ টাকা মূল্যের ৫ ভরি সোনা ও দেড় লাখ টাকা মূল্যের ৩ ভরি সোনা মেয়ের নামে রয়েছে। স্থাবর সম্পদের মধ্যে ৪ লাখ টাকা মূল্যের একটি দালান ও যৌথ মালিকানায় ৩ শতক জমির বাড়ি আছে এ প্রার্থীর নামে।

মাহবুবুর রহমান চৌধুরী হলফনামায় পেশা হিসেবে উল্ল্যেখ করেছেন জমিদারী। কৃৃষি খাত থেকে তার বাৎসরিক আয় ৮০ হাজার টাকা। অস্থাবর সম্পদ নগদ আছে ২০ হাজার ও ব্যাংকে জমা আছে ৫০ হাজার টাকা। আর তার স্ত্রীর নামে আছে ৩৫হাজার টাকা মূল্যের ৫ ভরি স্বর্ণ। ইলেক্ট্রনিক সামগ্রী ও আসবাবপত্র আছে ২ লাখ ৯০ হাজার টাকা। স্থাবর সম্পদের মধ্যে ২০ একর কৃষি জমি আছে তার। যার মূল্য ৫০ লাখ টাকা। অকৃষি ৩ একর জমি আছে যার মূল্য ৩ কোটি টাকা। দেড় কোটি টাকা মূল্যের ২টি দালান আছে।