সিলেটবুধবার , ৫ ডিসেম্বর ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

টঙ্গীতে তাবলিগ জামাতের সংবাদ সম্মেলন

Ruhul Amin
ডিসেম্বর ৫, ২০১৮ ৪:১৭ অপরাহ্ণ
Link Copied!

দেওবন্দ কওমি মাদ্রসাপন্থি টঙ্গীর তাবলিগ জামাতের মুরুব্বিরা ছয় দফা দাবিতে সংবাদ সম্মেলন করেছেন। বুধবার বেলা ১১টার দিকে টঙ্গী প্রেসক্লাবে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য উপস্থাপন করেন তাবলিগ জামাতের মাওলানা জুবায়ের আহমদ অনুসারী মুফতি মুহাম্মদ আবু বকর কাসেমী।

ছয় দফা দাবিগুলো হলো, ১. পহেলা ডিসেম্বর (শনিবার) ইজতেমা ময়দানে হামলার নির্দেশদাতা ওয়াসিফুল ইসলাম, সাহাবুদ্দিন নাসিমসহ টঙ্গী ও উত্তরা থেকে নেতৃত্বদানকারী হামলার সাথে জড়িত সবাইকে অনতিবিলম্বে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান করতে হবে। ২. আহত-নিহতদের ক্ষতিপূরণ ও চিকিৎসার ব্যবস্থা করতে হবে। ৩. টঙ্গী ইজতেমা ময়দান এতদিন যেভাবে শুরাভিত্তিক তাবলিগের সাথি ও ওলামায়ে কেরামের অধীনে ছিল, তাদের হাতেই হস্তান্তর করতে হবে। ৪. অতিসত্তর কাকরাইলের সব কার্যক্রম থেকে ওয়াসিফ ও নাসিমগংদের বহিষ্কার করতে হবে। ৫. সারা দেশে ওলামায়ে কেরাম ও শুরাভিত্তিক পরিচালিত তাবলিগের সাথিদের ওপর হামলা-মামলা বন্ধ করে পূর্ণ নিরাপত্তার ব্যবস্থা করতে হবে। ৬. টঙ্গীর আগামী বিশ্ব ইজতেমা পূর্বঘোষিত প্রথম ধাপ চলতি বছরের ১৮, ১৯ ও ২০ জানুয়ারি এবং ২য় ধাপ ২৫, ২৬ ও ২৭ জানুয়ারি অনুষ্ঠানের ব্যবস্থা গ্রহণ করতে হবে।

লিখিত বক্তব্যে আরো জানানো হয়, তিন হযরত তথা হযরতজী ইলিয়াস রহ. (১৯২৪-১৯৪৫), হযরতজী ইউসুফ রহ. (১৯৪৫-১৯৬৫) এবং হযরতজী এনামুল হাসান রহ. (১৯৬৫-১৯৯৫) পর্যন্ত তাবলিগ কাজে কোনো মতবিরোধ ছিল না। তাদের ইন্তেকালের পর একক কোনো আমির আসবে না; বরং শুরা ও তাৎক্ষণিক ফয়সালার মাধ্যমে সব কাজ সম্পাদিত হবে।

এই লক্ষ্যে তৃতীয় হযরতজী শুরার জন্য দশজনের তালিকা প্রস্তুত করে যান। সে মতে, ১৯৯৫ থেকে প্রায় ২০ বছর শুরারভিত্তিতে এ কাজ পরিচালিত হয়ে আসছে। তবে হঠাৎ করে মাওলানা সাদ নিজেকে আমির বলে দাবি করেন। অথচ কোনো পরামর্শ সভাতে তাকে আমির নিযুক্ত করা হয়নি। তিনি বিভিন্ন সময় কোরআন-সুন্নাহবিরোধী এমন কিছু বক্তব্য দিয়েছেন, যার ওপর উপমহাদেশের শ্রেষ্ঠ ইসলামী বিদ্যাপীঠ দারুল উলুম দেওবন্দসহ সারা বিশ্বের হকপন্থি আলেম সমাজ আপত্তি জানিয়ে আসছেন। তবে মাওলানা সাদ নিজ অবস্থানে ঠিক থেকে সব ওলামায়ে কেরামের মতামতকে উপেক্ষা করেছেন। এমতাবস্থায়, সারা বিশ্বের সব হকপন্থি ওলামায়ে কেরাম সিদ্ধান্ত নেন, মাওলানা সাদ তার শরীয়তবিরোধী বক্তব্য প্রত্যাহার ও দারুল উলুম দেওবন্দের আস্থা অর্জন না করা পর্যন্ত বাংলাদেশে দাওয়াত ও তাবলিগের কাজের ক্ষেত্রে তার কোনো সিদ্ধান্ত কার্যকর হবে না।

সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে মুফতি মাসউদুল করীম জানান, তৃতীয় হযরতজী শুরার জন্য দশজনের তালিকা প্রস্তুত করে যান। বর্তমানে দুজন শয্যাশায়ী। শুরা সুরা সদস্যদের মধ্যে সংখ্যাগরিষ্ঠ দেওবন্দ কওমি মাদ্রাসাপন্থি।

লিখিত বক্তব্যে, সংঘর্ষের দিন পুলিশ ও প্রশাসনের নীরব ভূমিকা বিভিন্ন জাতীয় দৈনিকের বরাত দিয়ে পাঠ করা হলেও সাংবাদিককের এমন প্রশ্নের জবাব কৌশলে এড়িয়ে যান মুফতি মাসউদুল করীম।

তাবলিগে দুই গ্রুপ দেশ-বিদেশের মুসল্লিরা এটাকে কীভাবে দেখছে, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মুফতি মাসউদুল করীম জানান, শুরা সদস্যদের উপেক্ষা করে মাওলানা সাদ নিজেকে মুসলিম বিশ্বের আমির দাবি করেছেন। তিনি বলেছেন, তাকে আমির না মানলে জাহান্নামে যাও। মুসলিম বিশ্ব তাকে কি আমির বানিয়েছে। নিজামুদ্দিন দিল্লি মারকাজে রক্তারক্তি হয়েছে। মাওলানা সাদ সেখানে তার পন্থি কিছু লোক নিয়ে নিজের অবস্থান মজবুত করেছেন। অথচ তার ডানে-বামে যারা ছিলেন; এমনকি তার শিক্ষকের শিক্ষকদেরকেও তিনি উপেক্ষা করেছেন।

সম্মেলনে আগামী শুক্রবার বাজ জুমা টঙ্গীর সব মসজিদ ও এলাকা থেকে তৌহিদী জনতার অংশগ্রহণে শান্তিপূর্ণ বিক্ষোভ মিছল ও দাবি বাস্তবায়নে কালক্ষেপণ হলে পরবর্তীতে আরো কর্মসূচী দেওয়ার কথা জানানো হয়।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, মাওলানা জাকির হোসাইন, মাওলানা ইউনুস শাহেদী, মাওলানা সিরাজুল ইসলামসহ সংঘর্ষের দিন জুবায়ের পন্থি আহত বেশ কয়েকজন মুসল্লি।