সিলেটশুক্রবার , ১৪ ডিসেম্বর ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

শামীম ওসমান বলয়ে চিন্তার ভাঁজ ফেলছে মুফতি মুনির

Ruhul Amin
ডিসেম্বর ১৪, ২০১৮ ১২:০০ অপরাহ্ণ
Link Copied!

ডেস্করিপোর্ট: নারায়ণগঞ্জ-৪ আসনে নির্বাচনী প্রচার-প্রচারণায় যখন ব্যস্ত মহাজোটের প্রার্থী শামীম ওসমান তখন মাঠে নেই তাঁর প্রধান প্রতিদ্বন্দ্বী জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের মুফতি মুনির হোসাইন কাশেমী। শামীম ওসমান ও তাঁর কর্মী সমর্থকরা নির্বাচনী প্রচারণায় কাশেমীকে কেউ চেনেননা, জানেননা ইত্যাদি বলে সকলের কাছে নিজেরাই মুনির হোসেইন কাশেমীকে পরিচয় করাচ্ছেন।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, প্রধান প্রতিদ্বন্দ্বী সম্পর্কে কোন পূর্ব ধারণা না থাকাতেই শামীম ওসমান ও তাঁর সমর্থকরা এমনটি করছেন। এটি কাশেমীর জন্য ইতিবাচকই হয়েছে। কেননা, এতে মনির হোসেন কাশেমী যে এ আসনে শামীম ওসমান ও তাঁর কর্মীসমর্থকদের চিন্তার প্রধান কারণ হয়ে দাঁড়িয়েছে সেটি পরিষ্কার।
এদিকে জোটের চূড়ান্ত মনোনয়ন পাওয়ার পর থেকে মনির হোসেইন কাশেমী বিএনপি ও অন্যান্য শরীক দলের নেতাদের সাথে সম্পর্ক মেরামতের কাজ সারছেন। প্রতীক বরাদ্দের পর কাশেমী গণমাধ্যমকে জানিয়েছেন, ইতিমধ্যে সকলের সাথে তিনি যোগাযোগ সেরে ফেলেছেন।

স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র দাখিল করে পরে প্রত্যাহার করে নেয়া সাবেক সাংসদ ও বিএনপির নির্বাহী কমিটির সদস্য মুহাম্মদ গিয়াস উদ্দিন অসুস্থহয়ে হাসপাতালে ভর্তির খবর পেয়ে মঙ্গলবার স্বশরীরে তাঁকে দেখতে যান কাশেমী। গিয়াস উদ্দিনের বিশ্বস্ত কয়েকটি সূত্র জানিয়েছে, নির্বাচনে কাশেমীকে পূর্ণ সহযোগিতা করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছেন গিয়াস উদ্দিন। অসুস্থ অবস্থাতেই তিনি মোবাইল ফোনের মাধ্যমে নেতাকর্মীদের কাশেমীকে সহযোগিতার নির্দেশনা দিয়েছেন।

কাশেমীর আস্থাভাজন এমন কয়েকজনের সূত্রে জানা গেছে, সবকিছু ঠিকঠাক থাকলে শুক্রবার থেকেই নির্বাচনী এলাকায় প্রচার-প্রচারণায় নামবেন কাশেমী।

তাঁরা জানায়, প্রচার-প্রচারণা কয়েক স্তরে হবে। শোডাউন, পথসভা, উঠান বৈঠক, মিছিল-মিটিং, জনসভা তুলনামূলক কম থাকবে কাশেমীর প্রচারণায়। মূল দৃষ্টি দেয়া হচ্ছে, ভোটারদের সাথে বিএনপি, ও বিএনপির জোট এবং ঐক্যফ্রন্টের নেতাদের মাধ্যমে সাধারণ মানুষের সাথে কাউন্সিলিং। এসব কাউন্সিলিং এ মহাজোট সরকারের নানা ব্যর্থতা, বিএনপি নেতাকর্মীদের উপর নির্যাতন-নিপীড়নের চিত্র, সাধারণ মানুষ কিভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে, ব্যবসায়িক সম্প্রদায়ের ক্ষয়-ক্ষতি এবং নিজেদের নির্বাচনী ইশতিহার সম্পর্কে সবাইকে জানানোর প্রস্তুতি ও কর্মপদ্ধতি ঠিক করা হয়েছে।

তাঁরা আরো জানান, কাশেমীর গ্রহণযোগ্যতা আগে থেকেই বিএনপি নেতাদের কাছে ছিলো। অন্যান্য প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা কাশেমীকে কেউ চেনেননা বলে অপপ্রচার চালালেও সেটি ধোপে টিকবার মতো নয়। কারণটিও পরিষ্কার, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের প্রতিষ্ঠাকালীন সদস্য মনির হোসেইন কাশেমী। আর তাঁকে বিএনপির শীর্ষ পর্যায় ও স্থানীয় বিএনপির শীর্ষ নেতাকর্মীরা চেনবেননা এমন কথা বেশ হাস্যকর। আসলে পূর্ব ধারণার বাইরে কেউ প্রার্থী হলে এমনটি করার চেষ্টা করে প্রতিদ্বন্দ্বীরা। কেউ যদি নাই চিনতো তাহলে সব দুরুত্ব, ভেদাভেদ ভুলে কেউই কাশেমীকে সমর্থন দিতো না।

বিএনপির দলীয় মনোনয়ন পাওয়া শাহআলম ও মামুন মাহমুদ তাঁদের দলীয় মনোনয়নপত্র প্রত্যাহারের বিষয়টি দিয়ে কি বোঝা যায়? সেটি হচ্ছে কাশেমীর পক্ষেই তাদের পূর্ণ সমর্থন। এরচেয়ে আরেক ধাপ বেশি বুঝতে হলে নজর দিতে হবে, স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র দাখিল করা গিয়াস উদ্দিনের দিকে। কাশেমী সম্পর্কে ও জোটে তাঁর অবস্থান সম্পর্কে স্বচ্ছ ধারণা থাকাতেই গিয়াস উদ্দিন দলীয় সিদ্ধান্তের বাইরে যাননি।

দলের নির্ধারিত প্রার্থীকে সমর্থন দিয়েই নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন। বিএনপি ও তাঁর জোট এবং ঐক্যফ্রন্টের মধ্য কোন বিভক্তি নেই। এটি দেখেই শামীম ওসমান ও তাঁর সমর্থকরা কাশেমী সম্পর্কে জনমনে নানা প্রশ্ন উদ্রেকের চেষ্টা করছেন।

শামীম ওসমানের কয়েকজন ঘনিষ্ট কর্মী জানান, বিএনপি যে এমন প্রার্থী ঠিক করবে সেটি আমরা কেউ ধারণাই করিনি। গিয়াস উদ্দিন, শাহ আলম কিংবা মামুন মাহমুদকে যদি প্রার্থী করা হতো সেক্ষেত্রে তাদের নানা অসঙ্গতি তুলে নির্বাচনী প্রচারণায় সমালোচনা করা যেত। কিন্তু এমন প্রার্থী দিয়েছে ঐক্যফ্রন্ট তাঁর সম্পর্কে সমালোচনা করার মতো কিছুই পাওয়া যাচ্ছেনা।

অপরদিকে প্রচার-প্রচারণা শুরু হলেও তিনি এখনো নামেননি। তার গতিবিধি কি হবে সেটি নিয়ে আমরাও ধোঁয়াশায় আছি। তবে বিএনপি ও তাঁর জোটের শরীকরা যে কাশেমীকে নিয়ে কাজ করতে কোন দ্বিধা নেই সে বিষয়ে আমরা পরিষ্কার।

কয়েকটি সূত্র জানিয়েছে, মনির হোসেইন কাশেমীর সাথে আলেম ওলামাদের সাথেও খুবই সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক। ক্লিন ইমেজের ব্যক্তি হওয়ায় আলেম ওলামারাও কাশেমীকে নিয়ে নির্বাচনে কাজ করবেন। আলেম ওলামাদের একটি বড় অংশ শামীম ওসমানের ভোটব্যাংক থেকে কাটা পড়তে যাচ্ছে ভেবে দুঃশ্চিন্তায় রয়েছেন শামীম ওসমান ও তাঁর কর্মী সমর্থকরা। এটি নিয়ে ইতিমধ্যেই তাদের কপালে চিন্তার ভাঁজ পড়েছে।

সুষ্ঠু ভোট হলে কাশেমী বিপুল ভোট ব্যবধানে জয়ী হবেন। প্রতীক বরাদ্দের পর কাশেমী গণমাধ্যমকে ঠিক একই কথা জানিয়েছিলেন। তিনি বলেছিলেন, ‘সুষ্ঠু ভোট হলে এ আসনে দুই তৃতীয়াংশ ভোট ব্যবধানে তিনি জয়ী হবেন।’