সিলেটসোমবার , ১৭ ডিসেম্বর ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

সিলেটের নয়াসড়কে সায়্যিদ হোসাইন আহমদ মাদানীর নামে তোড়ন নির্মাণ

Ruhul Amin
ডিসেম্বর ১৭, ২০১৮ ৯:০৭ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট: সিলেটের ঐতিহ্যবাহী এলাকা নয়াসড়ক পয়েন্টের নাম পরিবর্তন করে উপমহাদেশের প্রখ্যাত আলেমে দ্বীন, বৃটিশ বিরুধী আন্দোলনের অন্যতম সিপাহসালার ভারতের বিখ্যাত ইসলামী বিদ্যাপীঠ দারুল উলুম দেওবন্দের সাবেক সদরুল মুদাররিসীন আওলাদে রাসুল (সা) সায়্যিদ মাওলানা হুসাইন আহমদ মাদানীর নামে ‘মাদানী চত্বর’ নামকরণ করেছেন সিলেট সিটি কর্পোরেশনের (সিসিক) মেয়র আরিফুল হক চৌধুরী।
নয়াসড়ক জামে মসজিদ সংলগ্ন পয়েন্টে উন্মুক্ত পরিবেশে নির্মাণ করা হয়েছে নান্দনিক সৌন্দর্য মন্ডিত এই তোড়ণ। দৃষ্টিনন্দন এই এই কারুকার্জ দেখে যেকেউই বুঝতে পারবেন এটা আধ্যাত্মিক রাজধানীর বিশেষ স্থান।  উপমহাদেশের এই ধর্মীয় ব্যক্তিত্বের সাথে নয়াসড়ক জামে মসজিদের অনেকদিনের স্মৃতি বিজড়িত। মূলত একারণেই তাঁর নামে পয়েন্টটি নামকরণ করছে সিসিক। ইতোমধ্যে এ চত্বরটিতে তোড়ন নির্মাণ করা হয়েছে। তোড়ণের ”আল্লাহু” কারুকাজের ক্যালিগ্রাফির কাজ ও শেষ হয়েছে। নেয়া হয়েছে, নামকরণের লক্ষ্যে কাজ চলমান রয়েছে বলে জানাগেছে নগরভবন সূত্রে। বিগত মেয়াদের শেষ দিকে এই উদ্যোগ নে সিসিক। পয়েন্টটি এখন আগের চেয়ে এখন অনেক বড় হয়েছে। গত বছর জামিয়া দারুল উলুম সিলেট এর এক অনুষ্ঠানে সিসিক মেয়র অারিফুল হক চৌধুরী বিষয়টি তুলে ধরে বলেন- ‘ধর্মের প্রচার প্রসার এবং ইসলামের সাম্য সম্প্রীতির বিকাশে এ অঞ্চলের আলেম উলামা কার্যকর অবদান রেখে চলেছেন। এখানকার ইসলামী মূল্যবোধ বিকাশের ইতিহাসে উপমহাদেশের প্রখ্যাত আলেমে দ্বীন মাওলানা সৈয়দ হুসাইন আহমদ মাদানীর নাম এখনো ঘরে ঘরে। সিলেটের সঙ্গে সায়্যিদ হোসাইন আহমদ মাদানীর ছিল আত্মিক সম্পর্ক। সেই ১৯২২ সাল থেকে তিনি সিলেটের সঙ্গে সম্পর্কিত হন। প্রথম দিকে একটানা তিন বছর অবস্থান করেন। পরে ১৯৪৭ পূর্ববর্তী সময়ে প্রতিবছর রমজান মাসে সিলেট আসতেন। তাঁর কেন্দ্র ছিল ঐতিহাসিক নয়াসড়ক মসজিদ। আজও এই প্রখ্যাত বুজুর্গের স্মৃতি সিলেট নগরীতে সজীব রয়েছে। আমরা সকলের পবিত্র আবেগের প্রতি সম্মান পোষণ করি। তাই তাঁর স্মৃতি সংরক্ষণে নয়াসড়ক পয়েন্টকে ‘মাদানী চত্বর’ নামে চিহ্নিত করতে সিদ্ধান্ত নিয়েছি।’

এদিকে ”মাদানী তোড়ন ” টি নির্মাণ করায় সিটি মেয়র আরিফুল হক চৌধুরীসহ সংশ্ষ্টিদের প্রতি আন্তরিক অভিনন্দন জানিয়েছেন মাদানী কাফেলা বাংলাদেশের সভাপতি মাওলানা রুহুল আমীন নগরী ও সেক্রেটারী মাওলানা সালেহ আহমদ শাহবাগী। এক বিবৃতিতে তারা বলেন, সিলেটে ইসলাম প্রচারে মাওলানা মাদানী (র) এর অবদানের স্বীকৃতি স্বরুপ এই উদ্দোগটি নি: সন্ধেহে প্রশংসনীয়।

সংক্ষিপ্ত পরিচয়:

কুতুবে আলম শায়খুল ইসলাম সায়্যিদ মাওলানা হুসাইন আহমদ মাদানী (৬ অক্টোবর ১৮৭৯ – ১৯৫৭) ছিলেন ভারত উপমহাদেশের একজন ইসলামি পন্ডিত। হাদিস ও ফিকহে তার পান্ডিত্যের জন্য তাকে শাইখুল ইসলাম উপাধি দ্বারা সম্বোধন করা হয়। সর্বমোট ১৫৭ জনকে আধ্যাত্মিক জগতের দীক্ষা গুরু হিসেবে খেলাফত প্রদান করেন। বাংলাদেশী খুলাফায়ে কেরামের তালিকায় ৫০ জনের নাম পাওয়া গেছে। তন্মধ্যে শুধু বৃহত্তর সিলেটের রয়েছেন ৩০ জন। তন্মধ্যে মৌলভী তাখলীস হুসাইন (রহ.), সৈয়দপুর, সুনামগঞ্জ, হাজী আব্দুল বারী (রহ.), চারখাই, সিলেট, মাওলানা বশীর আহমদ (রহ.), বাঘা,মাওলানা লুতফুর রহমান বরুনা, ক্বাঈদে উলামা হাফিজ আব্দুল করিম শায়খে কৌড়িয়া (র) অন্যতম। কুতুবে আলম শায়খুল ইসলাম সায়্যিদ মাওলানা হুসাইন আহমদ মাদানী (৬ অক্টোবর ১৮৭৯ – ১৯৫৭) ছিলেন ভারত উপমহাদেশের একজন ইসলামি পন্ডিত। হাদিস ও ফিকহে তার পান্ডিত্যের জন্য তাকে শাইখুল ইসলাম উপাধি দ্বারা সম্বোধন করা হয়। সর্বমোট ১৫৭ জনকে আধ্যাত্মিক জগতের দীক্ষা গুরু হিসেবে খেলাফত প্রদান করেন। বাংলাদেশী খুলাফায়ে কেরামের তালিকায় ৫০ জনের নাম পাওয়া গেছে। তন্মধ্যে শুধু বৃহত্তর সিলেটের রয়েছেন ৩০ জন। তন্মধ্যে মৌলভী তাখলীস হুসাইন (রহ.), সৈয়দপুর, সুনামগঞ্জ, হাজী আব্দুল বারী (রহ.), চারখাই, সিলেট, মাওলানা বশীর আহমদ (রহ.), বাঘা,মাওলানা লুতফুর রহমান বরুনা, ক্বাঈদে উলামা হাফিজ আব্দুল করিম শায়খে কৌড়িয়া (র) অন্যতম।
তিনি ১৯২৩ সালের রমজান মাসে সিলেটের নয়াসড়ক মসজিদে ইতিকাফ করে আসছেন। তখন মানিকপীড়ের টিলার অদূরে একটি বিল্ডিং থেকে ব্রিটিশ বিরোধী আন্দোলন পরিচালনা করতেন। সেই বিল্ডিংয়ের নাম করণ করা হয় খেলাফত বিল্ডিং। এখানেই তিনি পবিত্র বোখারী শরীফের দরস প্রদান করতেন। এর পর থেকেই তিনি নিয়মিত রমজান মাসে সিলেট আসতেন। শতশত ভক্ত,মুরিদান নিয়ে তিনি ইবাদাত বন্দেগীর পাশা পাশী জমিয়তের কার্যক্রমও পরিচালনা করতেন । তার মৃত্যুর পরে তারই ছেলে ফেদায়ে মিল্লাত মাওলানা সায়্যিদ আসআদ মাদানী এই ধারাবাহিকতায় আসতেন। বর্তমানে তার ছেলে দেওবন্দ মাদরাসার সিনিয়র শিক্ষক মাওলানা আরশাদ মাদানী ও তাদের বংশধরগন প্রতি বছর এখানে এসে থাকেন। বৃহত্তর সিলেটের সবকটি কওমি মাদরাসার ছাত্র-শিক্ষকগন মুলত তাদেরই অনুসারী।