সিলেটরবিবার , ২৩ ডিসেম্বর ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

প্রবাসীদের স্বার্থ সংরক্ষণে আ’লীগ বদ্ধপরিকর ॥ ড.মোমেন

Ruhul Amin
ডিসেম্বর ২৩, ২০১৮ ১০:১৭ অপরাহ্ণ
Link Copied!

জাতীয় সংসদ নির্বাচনে সিলেট-১ আসনে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট মনোনীত প্রার্থী ড. এ.কে আব্দুল মোমেন বলেছেন, প্রবাসীরা দেশের সম্পদ। তারা দেশের উন্নয়নে সহায়ক ভূমিকা পালন করছেন। প্রবাসীদের স্বার্থ সংরক্ষণ ও দেশের উন্নয়নের মহাসড়কে তাদের সম্পৃক্ত করতে আওয়ামীলীগ সবসময় বদ্ধপরিকর।
তিনি বলেন, এজন্য যা যা করা দরকার তার সবই করছে আওয়ামী লীগ সরকার। আর প্রবাসী অধ্যুষিত সিলেট থেকে সংসদ সদস্য নির্বাচিত হতে পারলে আওয়ামীলীগ সরকার প্রবাসীদের সুযোগ-সুবিধা বৃদ্ধিসহ তাদের দাবির আলোকে বিশেষ পদক্ষেপ গ্রহণ করা হবে।
ড. মোমেন সমর্থক ফোরাম যুক্তরাষ্ট্র এর উদ্যোগে রোববার দুপুরে সিলেট নগরীর একটি অভিজাত হোটেলের হলরুমে প্রবাসীদের সাথে অনুষ্ঠিত মতবিনিময় তিনি একথা বলেন।
ড. মোমেন বলেন, আমাদের মহান মুক্তিযুদ্ধ চলাকালে প্রবাসে থাকা বাঙালিরা গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। তারা মুক্তিযুদ্ধের পক্ষে বিশ্ব জনমত গড়ে তুলার পাশাপাশি অর্থ দিয়ে সহযোগিতা করেছেন। আর দেশ স্বাধীন হওয়ার পর প্রবাসীরা তাদের উপার্জিত বৈদেশিক মুদ্রা প্রেরণের মাধ্যমে যুদ্ধবিদ্ধস্ত বাংলাদেশকে পুনর্গঠনের কাজে সম্পৃক্ত হয়েছেন।
ড. মোমেন বলেন, দেশের ১ কোটি ১৬ লক্ষ মানুষ বিদেশে থাকেন। বিশেষ করে, পুণ্যভূমি সিলেটের বিপুলসংখক লোক প্রবাসে থাকেন। দেশের সাড়ে ১৬ কোটি মানুষের মধ্যে প্রায় ৭ কোটি মানুষ প্রবাসীদের উপর নির্ভরশীল উল্লেখ করে তিনি বলেন, প্রবাসীরা দিনরাত পরিশ্রম করে যে অর্থ উপার্জন করছেন তার সবটুকুই প্রেরণ করছেন দেশে থাকা স্বজনদের কাছে। তাদের প্রেরিত অর্থ আমাদের প্রিয় মাতৃভূমির অর্থনীতির চাকাকে গতিশীল রাখছে। প্রবাসীদের একটাই স্বপ্ন নিজেদের পরিবারের সাথে সাথে প্রিয় দেশকে উন্নত ও সমৃদ্ধ করা। তাই আমাদের সবার উচিত প্রবাসীদেরকে শ্রদ্ধা ও সম্মানের সাথে দেখা। তারা যেন দেশে এসে কোনো কষ্ট না পান সেদিকে আমাদের প্রত্যেককেই খেয়াল রাখতে হবে।
ড. মোমেন বলেন, দীর্ঘদিন আমি প্রবাসে ছিলাম। অতি নিকট থেকে প্রবাসীদের সুখ-দুঃখ দেখেছি। আমি জানি প্রবাসে থাকলে দেশের জন্য হৃদয়ে কতটা শূন্যতা ও টান থাকে। তিনি বলেন, আমার সৌভাগ্য ছিল যে, বিদেশে থাকাবস্থায়ও আমি দেশের জন্য, দেশের মানুষের জন্য কাজ করতে পেরেছি।
তিনি বলেন, প্রবাসীদের স্বার্থ রক্ষায় বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা অনেক আন্তরিক। ইতোমধ্যে প্রবাসীদের কল্যাণে শেখ হাসিনার সরকার অনেক উদ্যোগ গ্রহণ করেছে। প্রবাসীদেরকে স্বদেশে বিনিয়োগে আকৃষ্ট করতেও দিয়েছে সবধরণের সুযোগ-সুবিধা।
আওয়ামী লীগ ছাড়া প্রবাসীদের উন্নয়নে কেউ কাজ করে না উল্লেখ করে ড. মোমেন বলেন, প্রধানমন্ত্রী মনে করেন, উন্নয়নের মহাসড়কে প্রবাসীদের সম্পৃক্ত করতে না পারলে এগিয়ে যাওয়া সম্ভব নয়। এ জন্য সরকার ৩০ ডিসেম্বর প্রবাসী দিবস পালনের সিদ্ধান্ত নিয়েছে। এই দিবস পালনের মধ্য দিয়ে উন্নয়নের মহাসড়কে যেমন তাদের সম্পৃক্ত করা যাবে, তেমনি প্রবাসীদের অর্জন, তাদের যে অভিজ্ঞতা তা আমরা কাজে লাগাতে পারবো। এ জন্য একটি ইনভেস্টমেন্ট সেলও করা হয়েছে। দেশে ১০০টি ইকোনোমিক জোন করা হচ্ছে। এর মধ্যদিয়ে জনগনের কর্মস্থান নিশ্চিত হবে। প্রবাসীদের বিনিয়োগের ক্ষেত্র আরো সম্প্রসারিত হবে। জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে আবারও সরকার গঠন হলে দেশে প্রবাসীদের স্বার্থসংরক্ষণসহ তাদের জন্য বিনিয়োগের আরো উন্নত পরিবেশে তৈরি করা হবে।
ড. মোমেন সমর্থক ফোরাম যুক্তরাষ্ট্র এর উদ্যোক্তা রানা ফেরদৌস চৌধুরীর সভাপতিত্বে এবং ইফজাল চৌধুরী ও শেখ জামাল হোসেনের পরিচালনায় সভায় বক্তব্য রাখেন- যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আইরিন পারভীন, সাংগঠনিক সম্পাদক ফারুক আহমদ, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক মুজাহিদুল ইসলাম, মেসবাহ আহমেদ, সিলেট জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মাহি উদ্দিন আহমদ সেলিম, মহানগর আওয়ামী লীগ নেত্রী মারিয়াম চৌধুরী মাম্মী, বঙ্গবন্ধু ফাউন্ডেশনের অ্যাডভোকেট মশিউর রহমান, রাশিদা হক কনিকা, মিসবাহ আহমেদ, মিশিগান আওয়ামী লীগের সাবেক সভাপতি খালেদ আহমদ, আমেরিকা প্রবাসী জাহাঙ্গির আলম, জেসমিন বুখারী, আবু হানিফ, যুক্তরাষ্ট্র স্বেচ্ছাসেবকলীগ নেতা আমিনুল হক, সুমন আহমদ, সৌদি আরব প্রবাসী নেতা আব্দুস সালাম, মেহেরুল ইসলাম প্রমুখ।