সিলেটবৃহস্পতিবার , ২৭ ডিসেম্বর ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

ভোটের দিন আরেকটি স্বাধীনতার দিন : ড. কামাল

Ruhul Amin
ডিসেম্বর ২৭, ২০১৮ ১০:২৬ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট: আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির প্রতীক জামায়াত নেতাদের মনোনয়ন দেওয়া বোকামি হয়েছে মন্তব্য করেছেন জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড। কামাল হোসেন। বুধবার (২6 ডিসেম্বর) ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসের সাথে এক একান্ত সাক্ষাত্কারে এই মত প্রকাশ করেন তিনি।

ড। কামাল বলেন, “বিএনপির প্রতীক জামায়াত নেতাদের মনোনয়ন দেওয়াটা বোকামি হয়েছে। জামায়াত নেতারা প্রার্থী হবেন জানলে ঐক্যফ্রন্টের দায়িত্ব নিতাম না”।

ঘন্টাব্যাপী এই সাক্ষাত্কারে নির্বাচনে জামায়াতের অংশগ্রহণ নিয়ে হতাশা প্রকাশ করে তিনি বলেন, “আগে জানলে আমি ঐক্যফ্রন্টের সাথে যুক্ত হবো না।” তবে, ভবিষ্যতে জামায়াতের নেতাদের অংশীদার হলে আমি একদিনের জন্যও একীভূত ফ্রন্টের সাথে থাকবো না।

ভারতের সঙ্গে বিএনপি দুর্বল সম্পর্ক নিয়ে একক্যফ্রন্ট প্রধান বলেন, “ভারতকে বিএনপি বলেছে, তারা ভুল করেছে। খালেদা জিয়া যখন ভারত যান, তখন তিনি তাদের বলেছিলেন। এটা তাদের ভুল অনুধাবন প্রক্রিয়ার অংশ, খালেদা জিয়া এবং বিএনপি নিজেদের সংশোধন সংশোধন করেছে” ।

এদিকে দক্ষিণ এশিয়ার দেশগুলোতে পরিবারকেন্দ্রিক রাজনৈতিক চর্চার সমালোচনা করে বাংলাদেশ সংবিধান প্রণেতা বলেন, “কিভাবে একটি বিশেষ পরিবার আমাদের দেশ শাসন করবে?”

“বর্তমানে আমাদের দেশে গণতন্ত্র অত্যন্ত অবহেলিত। গণতন্ত্র ছাড়া স্বাধীনতা তাত্পর্যহীন”, যোগ করেন তিনি।

এবারের নির্বাচনে স্বাধীনতা তুলনা করে ড। কামাল বলেন, “আমি ভোট দিবসের অপেক্ষায় থাকি, ভোট দিবসের আরেকটি স্বাধীনতা দিবস।” যদি স্বাধীন ও নিরপেক্ষ নির্বাচন হয় তাহলে তা হবে দ্বিতীয় স্বাধীনতা দিবস। এখন, গণতন্ত্র বিপন্ন। যদি স্বাধীন ও নিরপেক্ষ নির্বাচন হয়, তাহলে স্বাধীনতা অর্থপূর্ণ হবে “।

তবে, একটি স্বাধীন নির্বাচন পরিবেশ তৈরি তিনি দাবি করেন। এ সময় তিনি প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন। তিনি বলেন, “পুলিশ দিকে দেখুন, তারা কি করছে? তারা এখন সরকারদলীয় লাঠিিয়াল পরিণত হয়েছে”।

ক্ষমতাসীন হলে প্রধানমন্ত্রী হবেন কিনা, এমন প্রশ্নের জবাবে কামাল হোসেন বলেন, “আমি, হ্যাঁ না বা বলবো না, তবে আমি কোনও পদে গণতান্ত্রিক পদ্ধতিতে কাজ না করেই বেতন ছাড়াই কাজ করি”।