সিলেটশুক্রবার , ২৮ ডিসেম্বর ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

আতঙ্কের মাঝেও উৎসবের আশা

Ruhul Amin
ডিসেম্বর ২৮, ২০১৮ ১১:৫৯ পূর্বাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট: একদিন পরেই ‘ভোট উৎসব’। থেমে গেছে সব ধরনের প্রচার-প্রচারণা। শেষ মুহূর্তের প্রস্তুতিতে প্রার্থীরা। ক্ষমতাসীন সরকারের অধীনে প্রথম বারের মতো হতে যাওয়া অংশগ্রহণমূলক এ নির্বাচনের প্রচারের সময়ই ব্যাপক সংঘাত সংঘর্ষের ঘটনা ঘটেছে। প্রচারণায় বিরোধী প্রার্থীদের বাধার ঘটনাও ঘটেছে নজিরবিহীনভাবে। প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের ওপর সরকারের মদতপুষ্টদের সরাসরি হামলার অনেক ঘটনাও ঘটেছে। সরকারদলীয় পোস্টার ছাড়া দেশের কোথাও বিরোধীদলের তেমন উল্লেখযোগ্য কোনো পোস্টার চোখে পড়েনি। এসব নানা কারণে বিতর্কের মূলে রয়েছে নির্বাচন কমিশন।বিরোধী রাজনৈতিক দল ও সাধারণ ভোটারদের আস্থা অর্জনে কমিশন অনেকটা নিষ্পৃহ। বিরোধী প্রার্থীদের অভিযোগ নির্বাচনের লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি করতে পারেনি ইসি।
আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিরুদ্ধে পক্ষপাতের অভিযোগ উঠছে চারপাশ থেকে। এমন অবস্থায় একদিন পরই ভোটের মাঠে অবতীর্ণ হচ্ছে দেশ। নানা .শঙ্কা আর ভয়ের মধ্যদিয়ে দিন পার করা সাধারণ ভোটারদের প্রত্যাশা অন্তত ভোটের দিন তারা ভোট উৎসব করতে পারবেন। নির্ভয়ে নির্বিঘ্নে ভোট দিয়ে পছন্দের প্রার্থীকে বিজয়ী করতে পারবেন। নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকেই সরকারি দল আওয়ামী লীগের প্রার্থীরা দেশজুড়ে প্রচার উৎসব করেছেন। তবে বিরোধী প্রার্থীরা নানা বাধায় নির্বিঘ্নে প্রচার চালাতে পারেননি বলে অভিযোগ করে আসছেন।

সর্বশেষ গতকাল বিএনপির পক্ষ থেকে দাবি করা হয়েছে তফসিল ঘোষণার পর থেকে তাদের নয় হাজারের বেশি নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। মামলা হয়েছে আট শতাধিক। জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেন দাবি করেছেন, অন্তত দশ হাজার নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। বিরোধী পক্ষের এসব অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে সরকারি দল। তারা বলছেন, ভোটের মাঠে নিজেদের অবস্থান দুর্বল বলেই বিএনপি ও ঐক্যফ্রন্ট প্রচার চালাতে পারেনি। এমন পাল্টাপাল্টি অভিযোগের মধ্যে ৩০শে ডিসেম্বর কেমন নির্বাচন হবে এ প্রশ্ন এখন মুখে মুখে। তবে সাধারণ ভোটারদের মধ্যে নির্বাচন নিয়ে রয়েছে ব্যাপক আগ্রহ। তারা ভোটের উৎসব করতে চান। ইতিমধ্যে ভোটে অংশ নিতে অনেকটা ঈদের পরিবেশের মতো ঢাকা থেকে গ্রামে যাচ্ছেন অনেক মানুষ। আইনশৃঙ্খলা রক্ষায় মাঠে নেমেছে সশস্ত্র বাহিনী। সাধারণ ভোটারদের আশা ভোটের দিন সবার সম্মিলিত চেষ্টায় নির্বিঘ্নে নিজেদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন।
শেষ মুহূর্তের প্রস্তুতিতে ইসি: একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সব ধরনের প্রচার-প্রচারণা শেষ হচ্ছে আজ। শুক্রবার সকাল ৮টার পর থেকে কোনো প্রার্থী ও রাজনৈতিক দল নির্বাচনী প্রচার কার্যক্রম চালাতে পারবেন না। গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) অনুযায়ী, ভোটগ্রহণের ৪৮ ঘণ্টা আগে থেকে সব ধরনের প্রচার বন্ধ থাকার বিধান রয়েছে। নিয়মানুসারে শুক্রবার সকাল ৮টায় এ সীমা শেষ হচ্ছে। এই হিসাবে গতকাল ছিল প্রচারণার শেষ দিন। ৩০শে ডিসেম্বর সকাল ৮টায় সংসদ নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়ে চলবে বিকাল ৪টা পর্যন্ত। এদিকে একাদশ সংসদ নির্বাচন উপলক্ষে নির্বাচন কমিশন (ইসি) প্রায় সব প্রস্তুতি সম্পন্ন করেছে বলে জানিয়েছেন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী।
তিনি বলেন, এ মুহূর্ত পর্যন্ত যতটুকু প্রস্তুতি দরকার তারা সেটা সম্পন্ন করেছে। কমিশনার শাহাদাত হোসেন আরো বলেন, শুক্রবার সকাল ৮টায় প্রচারণা শেষ হবে। সংসদ নির্বাচনের জন্য আমরা সম্পূর্ণভাবে প্রস্তুত। এই মুহূর্ত পর্যন্ত যতটা প্রস্তুতি দরকার, সেটা আমরা সম্পন্ন করতে পেরেছি। নির্বাচনী সামগ্রীসহ ব্যালট পেপার অনেকগুলো আসনে পৌঁছে গেছে। বাকি এলাকাগুলোতে ব্যালট পেপার যেতে শুরু করেছে। তিনি বলেন, আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন হয়েছে জরুরি প্রয়োজনে বিমানবাহিনীর হেলিকপ্টার প্রস্তুত রয়েছে।

যেসব আসনে ইভিএম ব্যবহার হবে, সেখানে ইভিএম মেশিন পৌঁছেছে। এখন ভোটারদের প্রশিক্ষিত করতে সেখানে মক ভোটিং চলছে। ইসি সূত্র জানায়, এবার সংসদ নির্বাচনে নিবন্ধিত ৩৯টি রাজনৈতিক দল অংশ নিচ্ছে। দীর্ঘ ১০ বছর পর মুখোমুখি হতে যাচ্ছে রাজনীতিতে চিরপ্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ ও বিএনপি। তারা উভয়ই জোটবদ্ধভাবে ভোটে অংশ নিয়েছে। একক দল হিসেবে ইসলামী আন্দোলন বাংলাদেশ (হাতপাখা) সব থেকে বেশি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছে। দেশের ৩০০ আসনের মধ্যে দলটির ২৯২ জন প্রার্থী রয়েছেন বলে জানা গেছে।

এবারের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ১৮০০ এর বেশি প্রার্থী। এর মধ্যে ৫০ জনের মতো রয়েছেন স্বতন্ত্র প্রার্থী, বাকিরা বিভিন্ন রাজনৈতিক দলের। ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিএনপি পরস্পরের বিরুদ্ধে হামলা, নির্বাচনী ক্যাম্প ভাঙচুর ও অগ্নিসংযোগের বিস্তর অভিযোগ করেছে। পাশাপাশি নির্বাচন কমিশন (ইসি), প্রশাসন ও পুলিশের বিরুদ্ধে পক্ষপাতের অভিযোগ এসেছে জাতীয় ঐক্যফ্রন্ট ও বিএনপিসহ কয়েকটি দল থেকে। ইসি সূত্রে জানা গেছে, এবার ৩০০ আসনে ভোটার ১০ কোটি ৪২ লাখ ৩৮ হাজার। নির্বাচনে ৪০ হাজার ১৮৩টি ভোট কেন্দ্র ও ২ লাখ ৬ হাজার ৪৭৭টি ভোটকক্ষ রয়েছে। একজন প্রতিদ্বন্দ্বী প্রার্থীর মৃত্যুর কারণে গাইবান্ধা-৩ আসনে ভোট স্থগিত করে পুনঃতফসিল দেয়া হয়েছে।

ওই আসনে ভোটারের সংখ্যা চার লাখের বেশি। এবারই প্রথম সংসদ নির্বাচনে ইলেক্ট্রোনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হচ্ছে। ছয়টি আসনে ইভিএম ব্যবহার করা হবে। ভোটগ্রহণ কাজে নিয়োজিত থাকবেন প্রায় সাত লাখ কর্মকর্তা। আইনশৃঙ্খলা রক্ষায় পাঁচ লাখের বেশি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মাঠে থাকবেন। এরই মধ্যে সেনা ও নৌবাহিনী, বর্ডার গার্ড বাংলাদেশসহ (বিজিবি) অন্যান্য বাহিনীর সদস্যরা মাঠে নেমেছেন। আজ শুক্রবার, কাল মধ্যরাত থেকে সারা দেশে মোটরসাইকেল চলাচলে বিধিনিষেধ এবং ২৯শে ডিসেম্বর মধ্যরাত থেকে সড়ক ও নৌপথের যানচলাচল বন্ধ থাকবে।
আরও হামলা, সংঘর্ষ:
স্টাফ রিপোর্টার, ব্রাহ্মণবাড়িয়া থেকে জানান, ব্রাহ্মণবাড়িয়া শহরের গোকর্ণঘাট এলাকায় নৌকা প্রতীকের দুই দল সমর্থকের মধ্যে সংঘর্ষে পুলিশসহ ২৫ জন আহত হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ শতাধিক রাউন্ড শটগানের গুলি ছোড়ে। বৃহস্পতিবার বিকালে নৌকা প্রতীকের সমর্থনে গোকর্ণঘাট ও আমিনপুর এলাকার লোকজন একটি মিছিল বের করে। ওই মিছিলে পূর্ব-বিরোধের জেরে ব্যান্ডপার্টির বাজনা বাজানোকে কেন্দ্র করে আমিনপুর গ্রামের সম্রাট ও গোকর্ণঘাটের আকিব মারামারিতে লিপ্ত হয়। পরে দুই গ্রামের লোকজন দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে সংঘর্ষে জড়িয়ে পড়ে। একপক্ষ গোকর্ণঘাট ব্রিজের ওপর এবং অন্যপক্ষ আমিনপুর এলাকায় অবস্থান নিয়ে ইটপাটকেল নিক্ষেপ ও কাঁচের বোতল ছুড়ে মারতে থাকে।

এ সময় পুরো এলাকা রণক্ষেত্র হয়ে ওঠে। প্রায় ২ ঘণ্টা ধরে চলে এ সংঘর্ষ। এ সময় গোকর্ণঘাট বাজার ও আমিনপুর এলাকার সব দোকানপাট বন্ধ হয়ে যায়। বন্ধ থাকে নবীনগর-ব্রাহ্মণবাড়িয়া সড়কে যানবাহন চলাচল। খবর পেয়ে সদর থানা পুলিশ ও বিজিবি সদস্যরা ঘটনাস্থলে পৌঁছে ব্যাপক লাঠিচার্জ ও শতাধিক রাউন্ড রাবার বুলেট ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গিয়ে অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) রেজাউল কবীর, এসআই নারায়ণ চন্দ্র দাস আহত হন। অতিরিক্ত পুলিশ সুপার রেজাউল কবীর জানান, আগে থেকেই দুই গ্রামের মধ্যে বিরোধ ছিল। এর জের ধরেই সংঘর্ষ হয়েছে। পরিস্থিতি পুলিশের নিয়ন্ত্রণে রয়েছে বলে জানান তিনি।

ভাঙ্গা (ফরিদপুর) প্রতিনিধি জানান, ফরিদপুর-৪ আসনে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কাজী জাফরউল্লাহর সমর্থকদের হামলায় এমপি মজিবুর রহমান নিক্সন চৌধুরীর এক সমর্থক নিহত হয়েছেন। নিহত ইকু (৫৫) কালামৃধা ইউনিয়নের ৬ নং ওয়ার্ডের সাবেক মেম্বার। বুধবার রাত সাড়ে ১০টার সময় কালামৃধা ইউনিয়নের আটট্রা-ভাসরা এলাকায় এ হামলার ঘটনা ঘটে। লাশ ফরিদপুর মর্গে প্রেরণ করেছে। সংবাদ পেয়ে পুলিশ ও আইনশৃঙ্খলা বাহিনী ঘটনাস্থল পরিদর্শন করেছে। পুলিশ ও এলাকা সূত্র জানায়, এমপি নিক্সন চৌধুরীর কর্মীরা রাতে তার পক্ষে সিংহ মার্কার জন্য ভোট চাইতে বের হন। একই সময় কাজী জাফরউল্লাহর সমর্থকরা নৌকার জন্য ভোট চাইতে ওই এলাকায় বের হন। এ সময়ে উভয় গ্রুপ আটট্রা-ভাসরা এলাকায় সাবেক মেম্বার ইকুকে পেয়ে ধাওয়া করে। একপর্যায়ে তিনি গুরুতর আহত হন। আহত অবস্থায় ভাঙ্গা ও পরে ফরিদপুর হাসপাতালে নিয়ে গেলে রাতেই তিনি মারা যান। ঘটনার পর থেকে এলাকায় থমথমে পরিস্থিতি বিরাজ করছে।
স্টাফ রিপোর্টার, যশোর থেকে জানান, প্রচারণার শেষদিনে বিরোধীপক্ষের বাধার মধ্য দিয়ে গণসংযোগ চালিয়েছেন যশোর-৩ সদর আসনের বিএনপি’র প্রার্থী অনিন্দ্য ইসলাম অমিত। এদিকে সদর উপজেলার কচুয়া বিএনপি নেতাদের বাড়িতে ব্যাপক ভাঙচুর, গুলি ও বোমাবাজির ঘটনা ঘটেছে। তবে হতাহতের কোনো ঘটনা ঘটেনি। গতকাল দুপুর ১২টার দিকে তিনি সদর উপজেলার চুড়ামনকাটি বাজার থেকে গণসংযোগ শুরু করলেও বাধার কারণে ওই এলাকা ছাড়তে বাধ্য হন। এরপর তিনি সাতমাইল বাজারে গণসংযোগ চালান। ১০ মিনিটের মধ্যে সেখানেও বাধার সম্মুখিন হন তিনি। এরপর ফুলতলা বাজার ও কাশিমপুর বাজারে গণসংযোগ করেন। এরপর ২টার দিকে তিনি কচুয়ায় বিরোধী পক্ষের হামলার শিকার বিএনপি নেতাদের বাড়ি পরিদর্শনে যান।
স্টাফ রিপোর্টার, কুমিল্লা থেকে জানান, কুমিল্লা-৫ বুড়িচং-ব্রাহ্মণপাড়া সংসদীয় আসনের বুড়িচং উপজেলার মোকাম ইউনিয়নের মোকাম গ্রামে আওয়ামী লীগ ও বিএনপি’র দুইপক্ষের সংঘর্ষ ও ধাওয়া-পাল্টা ধাওয়াসহ ইট-পাটকেল নিক্ষেপের ঘটনা ঘটেছে। এ সময় বিএনপি দলীয় ধানের শীষের প্রার্থী অধ্যক্ষ মো. ইউনুছের একটি গাড়ি ভাঙচুর করা হয়েছে। এ ঘটনায় অধ্যক্ষ ইউনুছসহ উভয়পক্ষের অন্তত ১৫ জন আহত হয়েছেন।

বৃহস্পতিবার বেলা পৌনে দুইটার দিকে এ ঘটনা ঘটে। এ ঘটনার পর এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে।  স্থানীয় সূত্রে জানা যায়, বিএনপি’র প্রার্থী অধ্যক্ষ মো. ইউনুছ দলের নেতাকর্মীদের নিয়ে বৃহস্পতিবার দুপুরে মোকাম ইউনিয়নের মোকাম গ্রামে গণসংযোগ করতে যান। একপর্যায়ে ওই গ্রামে স্থানীয় বিএনপি ও অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ উঠান বৈঠক করার উদ্যোগ নেয়। এ সময় স্থানীয় আওয়ামী লীগ ও যুবলীগের নেতৃবৃন্দ নৌকা প্রতীকের প্রার্থী এডভোকেট আবদুল মতিন খসরু এমপি ওই গ্রামের একই স্থানে উঠান বৈঠক করার প্রস্তুতি নিয়েছেন বলে বিএনপি নেতাকর্মীদের জানানো হয়।

এ নিয়ে দুইপক্ষে বাকবিতণ্ডার সৃষ্টি হয়। একপর্যায়ে যুবলীগ-ছাত্রলীগের নেতাকর্মীরা ক্ষুব্ধ হয়ে উঠে এবং দুইপক্ষ সংঘর্ষে জড়িয়ে পড়ে।  এ সময় অধ্যক্ষ ইউনুছের ব্যবহৃত একটি মাইক্রো ভাঙচুর করা হয়। সংঘর্ষে অধ্যক্ষ ইউনুছ, তার ছেলে মেহেদী হাসান সুমন, বুড়িচং উপজেলা বিএনপি’র সহ-সভাপতি সুয়া মিয়া মেম্বার, যুবদল নেতা আমিনুল ইসলাম, রাকিব হাসান, অধ্যক্ষ ইউনুছের গাড়িরচালক আলমগীর হোসেনসহ কমপক্ষে ১০ জন আহত হন। এ ঘটনায় যুবলীগের স্থানীয় কর্মী বিপ্লব, মেহেদী, মারুফ, শাহ আলম, জিলানীসহ ৫ জন আহত হয়েছেন। বুড়িচং থানার ওসি আকুল চন্দ্র বিশ্বাস জানান, পুলিশ ঘটনাস্থল থেকে অধ্যক্ষ ইউনুছকে কুমিল্লায় নিয়ে আসে। বিকাল ৫টা পর্যন্ত এ ঘটনায় কেউ অভিযোগ করেনি, অভিযোগ পেলে তদন্তপূর্বক ব্যবস্থা নেয়া হবে। বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে।
ফরিদগঞ্জ (চাঁদপুর) প্রতিনিধি জানান,  ফরিদগঞ্জে ধানের শীষ প্রতীকের প্রার্থী সাবেক এমপি হারুনুর রশিদের বাড়ি ভাঙচুর করেছে দুর্বৃত্তরা। দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে প্রায় শতাধিক যুবক হামলা চালায়। লাঠিসোঁটা দ্বারা পিটিয়ে ও ইটপাটকেল নিক্ষেপ করে দরজা জানালা ও কাঁচ ক্ষতিগ্রস্ত হরা হয়েছে। গতকাল বিকাল তিনটা হতে প্রায় ঘণ্টাব্যাপী এ ভাঙচুরের ঘটনা ঘটে উপজেলার মান্দারখিল গ্রামের নিজ বাড়িতে। এ সময় তার পাকা বসত ঘরে কেউ ছিল কি না জানা যায়নি। এলাকাবাসী জানিয়েছে, ঘটনার সময় অন্তত ৬০-৭০টি মোটরবাইকে চড়ে শতাধিক দুর্বৃত্ত অতর্কিতে হারুনের বাড়িতে ঢুকে। তারা হৈ হুল্লোড় ও চিৎকার দিয়ে দুইতলা পাকা বসতঘরে ভাঙচুর চালায়। আচমকা এ হামলার ঘটনায় বাড়ির অন্যান্য ঘরের নারী-পুরুষের কান্নাকাটির আওয়াজ শোনা যায়। এ ব্যাপারে ফরিদগঞ্জ থানার সেকেন্ড অফিসার মমিনুল হক জানিয়েছেন, এমন সংবাদ পেয়ে ঘটনাস্থলে পুলিশের একটি দল পৌঁছেছে। শান্তি-শৃঙ্খলা রক্ষায় পুলিশ দায়িত্ব পালন করছে।
মেহেরপুর প্রতিনিধি জানান, মেহেরপুরের গাংনী উপজেলা বিএনপি’র সাধারণ সম্পাদক আসাদুজ্জামান বাবলুর বাসভবন লক্ষ্য করে গুলি বর্ষণ ও ককটেল নিক্ষেপ করেছে দুর্বৃত্তরা। বিকট শব্দে দু’টি ককটেল বিস্ফোরিত হয়। তবে পরিবারের সবাই বাসভবনের ভেতরে অবস্থান করায় কোনো ক্ষয়ক্ষতি হয়নি। বুধবার রাত আটটার দিকে এ ঘটনা ঘটে।

বাজিতপুরে পুলিশ-আওয়ামী লীগ-বিএনপি ত্রিমুখী সংঘর্ষ, গুলি, আতঙ্কে বিএনপি নেতার মৃত্যু
স্টাফ রিপোর্টার, কিশোরগঞ্জ থেকে জানান, বাজিতপুরে কিশোরগঞ্জ-৫ (বাজিতপুর-নিকলী) আসনের বিএনপি প্রার্থী কেন্দ্রীয় বিএনপির সদস্য ও জেলা বিএনপির সহ-সভাপতি শেখ মজিবুর রহমান ইকবালের বাসভবনে হামলার জের ধরে পুলিশ-আওয়ামী লীগ ও বিএনপি নেতাকর্মীদের মধ্যে ত্রিমুখী সংঘর্ষের ঘটনা ঘটেছে। সংঘর্ষের সময় পুলিশ ৯০ রাউন্ড ফাঁকা গুলি ছুড়ে। এ সময় আতঙ্কে ছোটাছুটি করতে গিয়ে হার্টঅ্যাটাকে শহীদুল ইসলাম শহীদ (৬০) নামে এক বিএনপি নেতা ঘটনাস্থলেই মারা গেছেন। বাজিতপুর উপজেলার সরারচর বাজার সংলগ্ন বিএনপি প্রার্থী শেখ মজিবুর রহমান ইকবালের বাসভবনের সামনে বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৫টা থেকে সাড়ে ৬টা পর্যন্ত ঘণ্টাব্যাপী এই সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় বিএনপি প্রার্থী শেখ মজিবুর রহমান ইকবাল পাশের এক বাড়িতে আশ্রয় নিয়ে আত্মরক্ষা করেন। এর আগে বিকাল ৩টার দিকে এক সংবাদ সম্মেলনে নিজের প্রাণসংশয়ের কথা জানান শেখ মজিবুর রহমান ইকবাল। এর আড়াই ঘণ্টা পরেই এই হামলার ঘটনা ঘটে।

বিএনপি প্রার্থী শেখ মজিবুর রহমান ইকবাল বলেন, বিকাল সাড়ে ৫টার দিকে আওয়ামী লীগ ও পুলিশ মিলে আমাকে হত্যার জন্য বাড়িতে হামলা চালায়। আমার বাসভবনে থাকা সহস্রাধিক নেতাকর্মী এতে অবরুদ্ধ হয়ে পড়েন। এ সময় পুলিশ ব্যাপক গুলিবর্ষণ শুরু করলে নেতাকর্মীরা আতঙ্কে দিগ্বিদিক জ্ঞানশূন্য হয়ে ছোটাছুটি শুরু করেন। একপর্যায়ে সরারচর ইউনিয়ন বিএনপির সহ-সভাপতি শহীদুল ইসলাম শহীদ আতঙ্কে হার্টফেল করে ঘটনাস্থলেই মারা যান। পুলিশ ও আওয়ামী লীগের যৌথ এই হামলার পর থেকে আমিসহ আমার নেতাকর্মীরা চরম নিরাপত্তাহীনতার মধ্যে রয়েছেন।

এদিকে সংঘর্ষের পরপরই সরারচর বাজারের সব দোকানপাট বন্ধ হয়ে যায়। আশপাশের এলাকায়ও আতঙ্ক ছড়িয়ে পড়ে।

এ ব্যাপারে বাজিতপুর থানার পরিদর্শক (তদন্ত) শফিকুল ইসলাম জানান, সরারচর বাজারস্থ বিদ্যুৎ উপকেন্দ্রের সামনে আওয়ামী লীগ ও বিএনপি নেতাকর্মীদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে যায়। সরকারি সম্পদ বিদ্যুৎ উপকেন্দ্র রক্ষা ও পরিস্থিতি নিয়ন্ত্রণে বিজিবির উপস্থিতিতে পুলিশ ফাঁকা গুলিবর্ষণ করে। এ সময় ৯০ রাউন্ড ফাঁকা গুলি ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়। বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

চট্টগ্রাম-১৬
বুলেট প্রুফ জ্যাকেট পরে জাপা প্রার্থীর প্রচারণা
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম থেকে জানান, কর্মী সমাবেশে গুলি ও হামলার পর বুলেট প্রুফ জ্যাকেট পরে বৃহস্পতিবার সকালে প্রচারণায় নামেন চট্টগ্রাম-১৬ বাঁশখালী আসনে জাতীয় পার্টির মনোনীত লাঙ্গল প্রতীকের প্রার্থী মাহমুদুল ইসলাম চৌধুরী।

আর গণসংযোগকালে দুপুর ১টার দিকে উপজেলার জলদি ইউনিয়নের মিয়াবাজার এলাকায় প্রচারণায় গাড়িবহরে আবারো হামলার ঘটনা ঘটে। হামলায় বেশ কয়েকটি গাড়ি ভাঙচুরসহ অন্তত পাঁচজন আহত হওয়ার খবর পাওয়া গেছে।

মাহমুদুল ইসলাম চৌধুরীর ব্যক্তিগত সহকারী মো. জোবায়ের চৌধুরী জানান, গত ২১শে ডিসেম্বর শুক্রবার বিকালে চাম্বল মাদরাসা এলাকা ও চাম্বল বাজারে কর্মী সমাবেশে গুলিবর্ষণ ও হামলার পাঁচদিন পর গতকাল বৃহস্পতিবার আবারো নির্বাচনী প্রচারণায় নামেন জাতীয় পার্টির মনোনীত লাঙ্গল প্রতীকের প্রার্থী মাহমুদুল ইসলাম চৌধুরী। এ সময় তিনি নিজের জীবনের নিরাপত্তার কথা ভেবে বুলেট প্রুফ জ্যাকেট পরিধান করেন।

প্রচারণা নিয়ে দুপুর ১টার দিকে মিয়াবাজার এলাকার গ্রিন কমিউনিটি সেন্টার এলাকায় পৌঁছালে ২০-৩০ জন যুবক তার গাড়িবহর লক্ষ্য করে পাথর ও ইটপাটকেল ছুড়ে মারে। এতে বেশ কয়েকটি গাড়ির গ্লাস ভেঙে যায়। আহত হন অন্তত পাঁচ নেতাকর্মী। এ সময় ওই এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে।

জোবায়ের চৌধুরী জানান, শুক্রবারের ঘটনায় পুলিশ উল্টো নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা দেয়। হাইকোর্ট থেকে তাদের জামিন নিয়ে গত বুধবার এলাকায় ফেরেন লাঙ্গল প্রতীকের প্রার্থী মাহমুদুল ইসলাম চৌধুরী। বৃহস্পতিবার আবারো প্রচারণায় বের হলে সন্ত্রাসীরা তার ওপরে হামলার লক্ষ্যে ইট-পাথর ছুড়ে মারে। এ সময় পুলিশ ও বিজিবি পাশেই ছিল, তবুও হামলার ঘটনা ঘটে।

বাঁশখালী থানার ওসি কামাল হোসেন বলেন, হামলার ঘটনার বিষয়ে জেনেছি, আমরা দেখছি। পরিস্থিতি এখন শান্ত ও নিয়ন্ত্রণে আছে। লাঙ্গল প্রতীকের প্রার্থীর পক্ষ থেকে এ ব্যাপারে অভিযোগ দেয়া হলে যথাযথ আইনগত ব্যবস্থা নেয়া হবে।

তফসিলের পর থেকে বুধবার পর্যন্ত
গ্রেপ্তার ৯২০২, মামলা ৮০৬, হামলা ২৭১৬,  আহত ১২৫৮৮, হত্যার শিকার ৮ জন: বিএনপি

একাদশ জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকে বুধবার পর্যন্ত সারা দেশে ৯ হাজার ২০২ নেতাকর্মীকে গ্রেপ্তার, ৮০৬টি গায়েবি ও মিথ্যা মামলা দায়ের এবং ২ হাজার ৭১৬টি হামলায় আহত হয়েছেন ১২ হাজার ৫৮৮ জন। এছাড়া চাঁদপুরের হাজীগঞ্জের রাজারগাঁও ইউনিয়ন বিএনপি নেতা ইউসুফ গাজী ও লতিফা বেগমকে আওয়ামী সন্ত্রাসীরা হত্যা করেছে। এ বিষয়ে থানায় মামলা নিচ্ছে না পুলিশ।

আমরা এই ঘটনার নিন্দা জানাই। ঘোষণার পর থেকে এ নিয়ে হত্যার শিকার হলো দাঁড়াল ৮ জন। গতকাল সকালে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ ব্রিফিংয়ে এসব তথ্য জানান বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। এছাড়া বুধবার জাতীয় ঐক্যফ্রন্টের নেতাদের নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া বক্তব্য ‘বাংলাদেশের মানুষের সঙ্গে সেরা প্রহসন’ বলে মন্তব্য করেছেন তিনি। রিজভী বলেছেন, যখন যা মুখে আসছে প্রধানমন্ত্রী তাই বলে দিচ্ছেন। গোটা বাংলাদেশ আজ রক্তাক্ত। ঐক্যফ্রন্ট বিএনপির নেতা-কর্মীরা মামলায় গ্রেপ্তার হচ্ছে, না হয় আতঙ্কে এলাকা ছাড়া হচ্ছে। কিন্তু কত অবলীলায় নির্ভেজালভাবে মিথ্যা কথা বলছেন প্রধানমন্ত্রী মঞ্চে দাঁড়িয়ে।

বিবেকহীন ও প্রচণ্ডভাবে জবাবদিহিহীন প্রধানমন্ত্রীর কোনো কথা বলতে বাধে না। আওয়ামী লীগ সভানেত্রীর বক্তব্য বাংলাদেশের মানুষের সঙ্গে সেরা প্রহসন। প্রধানমন্ত্রীর বক্তব্যের প্রতিক্রিয়ায় গতকাল সকালে এক সংবাদ ব্রিফিংয়ে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব এই মন্তব্য করেন। উল্লেখ্য, বুুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সে বক্তৃতাকালে জাতীয় ঐক্যফ্রন্টের নেতাদের কঠোর সমালোচনা করে বলেন, তাদের (ঐক্যফ্রন্ট) দুর্ব্যবহার থেকে কেউই রেহাই পাচ্ছে না। আওয়ামী লীগের নেতাদের ওপর হামলা করছে, সহিংসতা চালাচ্ছে। তারা নির্বাচন কমিশনে গিয়ে ঝগড়া করেছে এবং পুলিশের বিরুদ্ধে বাজে ভাষা ব্যবহার করছে।’ রিজভী বলেন, আওয়ামী সন্ত্রাসী ও তাদের হুকুমে আইনশৃঙ্খলা বাহিনীর মাধ্যমে আক্রান্ত হয়ে ধানের শীষের প্রার্থী ও বিএনপির কেন্দ্রীয় নেতা রক্তাক্ত, ক্ষত-বিক্ষত।

পুলিশ ও আওয়ামী ক্যাডারদের নিক্ষিপ্ত গুলিতে ধানের শীষের সমর্থকদের চোখ অন্ধ হওয়া থেকে শুরু করে হাজারো নেতাকর্মীকে আজ পঙ্গুত্ব বরণ করতে হচ্ছে। হাজার হাজার নেতাকর্মী বর্তমানে কারাবন্দি। এর মধ্যেও বিএনপির অনেক নেতাকর্মী গুম-খুন ও বিচার বহির্ভূত হত্যার শিকার হচ্ছেন। শত শত বিএনপি, ঐক্যফ্রন্ট ও ২০ দলীয় জোটের নেতাকর্মীদের বাড়িঘর আগুন দিয়ে জ্বালিয়ে দেয়া হচ্ছে। এই আচরণ ২৫শে মার্চের পাকিস্তানি হানাদার বাহিনীর বর্বরতাকেও হার মানিয়েছে। তিনি বলেন, আওয়ামী সন্ত্রাসী ও কিছু সংখ্যক রাষ্ট্রীয় বাহিনীর  তান্ডবে বাংলাদেশের প্রতিটি জনপদ এখন আতঙ্কের নগরীতে পরিণত হয়েছে।

বাংলাদেশ এবং বিশ্ব মিডিয়ায় এসব খবর প্রচার হচ্ছে ফলাও করে। নিজেরা আক্রমণ করে এখন মিথ্যা গল্প সাজিয়ে নির্যাতিতদের ওপর দায় চাপিয়ে দেয়ার অপচেষ্টায় লিপ্ত রয়েছেন। আওয়ামী লীগের সভানেত্রী ও তার দলের নেতারা শাক দিয়ে মাছ ঢাকার অপচেষ্টা করছেন। নিজেরা আক্রমণ করে মিথ্যা গল্প সাজিয়ে নির্যাতিতদের ওপর দায় চাপিয়ে দেয়ার অপচেষ্টায় লিপ্ত রয়েছেন। নির্বাচনী প্রচারণা চালাতে গিয়ে বিএনপি, জাতীয় ঐক্যফ্রন্ট ও জোটের প্রার্থীদের ওপর পুলিশের উপস্থিতিতে আওয়ামী লীগের সন্ত্রাসীদের হামলার ঘটনার বিবরণ তুলে ধরে নির্বাচন কমিশনের ভূমিকার কঠোর সমালোচনা করেন রুহুল কবির রিজভী। তিনি বলেন, অবৈধ সরকারের প্রধানমন্ত্রীকে বলতে চাই, সব নোংরা অপপ্রচার বন্ধ করুন, যত নাটকই করুন, আর কোনো লাভ হবে না।

আপনার প্রতারণা, প্রহসন, মিথ্যাচার করতে করতে সব বিশ্বাস চিরতরে হারিয়ে ফেলেছেন। আপনারা জনগণের চোখে এখন গণশত্রু। রিজভী বলেন, বিএনপিসহ জাতীয় ঐক্যফ্রন্টকে নির্বাচনের মাঠ থেকে সরাতে সর্বশক্তি নিয়োগ করেছে সরকার। নৌকা মার্কার পক্ষে প্রকাশ্যে পুলিশের ভোট চাওয়া, নৌকার মঞ্চে বক্তৃতা করা, গোয়েন্দা পুলিশের ধাওয়া খেয়ে উঁচুতলা ভবন থেকে লাফ দিয়ে পড়ে ধানের শীষের কর্মীর মৃত্যু, ধানের শীষের প্রচারণা মিছিলের ছবি তুলে তাদের বাছাই করে বাসা, বাজার, দোকান, এমনকি আত্মীয়স্বজনদের বাসা থেকেও পুলিশ গ্রেপ্তার করছে। কয়েক দিন ধরে সারাদেশে প্রতিদিন ৩৫০ থেকে ৫০০ জন ধানের শীষ প্রতীকের কর্মী-সমর্থক গ্রেপ্তার করা হচ্ছে।

এসময় চাঁদপুর, টাঙ্গাইল, পটুয়াখালী, যশোর, কুমিল্লা, গাজীপুর, ফেনী, নরসিংদী, মৌলভীবাজার, সুনামগঞ্জ, পাবনা, কিশোরগঞ্জ, নেত্রকোনা, দিনাজপুর, মেহেরপুর, চট্টগ্রাম, লক্ষীপুর, ময়মনসিংহসহ সারাদেশে নির্বাচনী প্রচারনায় হামলা, নেতাকর্মীদের গ্রেপ্তারের ঘটনা তুলে ধরেন তিনি। রিজভী বলেন, দলের অন্যতম শীর্ষ নেতা  গয়েশ্বর চন্দ্র রায়, ড. আবদুল মঈন খান, ব্যারিস্টার মওদুদ আহমদ, মির্জা আব্বাস, হাবিবুর রহমান হাবিব, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, শহীদউদ্দিন চৌধুরী এ্যানী, রুমানা মাহমুদ, মিয়া নুরুদ্দিন অপু, ডা. সানসিলা জেবরিন প্রিয়াংকা, সুব্রত চৌধুরী, আফরোজা আব্বাস, শরীফুল আলম, সাবিনা ইয়াসমিন ও শম্পা হকের ওপর দফায় দফায় হামলার অভিযোগ জানানো হয়েছে কমিশনে। হামলা হয়েছে বিএনপি মহাসচিবের স্ত্রী-কন্যার উপর।
এই সংবাদ কি নির্বাচন কমিশনের উচ্চ পদস্থ কর্মকর্তারা জানেন না? উল্টো ধানের শীষের প্রার্থী আফরোজা আব্বাসকে বাসা থেকে বের না হওয়ার জন্য প্রশাসন থেকে বলা হয়েছে। এমন অবস্থায় কোন বিবেকবান মানুষ ক্ষুব্ধ না হয়ে কী গালিবের গজল গাইবে? সংবাদ ব্রিফিংয়ে বিএনপির ভাইস চেয়ারম্যান আহমেদ আজম খান, চেয়ারপারসনের উপদেষ্টা  আবদুল কুদ্দুস, প্রফেসর ড. সুকোমল বডুয়া, প্রফেসর ড. মামুন আহমেদ, কেন্দ্রীয় নেতা বেলাল আহমেদ ও শাহজাহান মিয়া সম্রাট প্রমুখ উপস্থিত ছিলেন।

—সুত্র-মানব জমিন