বুধবার, ০২ জানু ২০১৯ ০৪:০১ ঘণ্টা

২০১৮ সালে যেসক আলেমকে হারালাম

Share Button

২০১৮ সালে যেসক আলেমকে হারালাম

ডেস্ক রিপোর্ট: বিদায় নেওয়া ২০১৮ সালে আমরা দেশের বেশকিছু ইসলামী ব্যক্তিত্বকে হারিয়েছি। তাদের মধ্যে কয়েক জন হলেন-
মাওলানা শাহ আহমাদুল্লাহ আশরাফ

হযরত মুহাম্মাদুল্লাহ হাফেজ্জী হুজুর রহ.-এর জৈষ্ঠ পুত্র, বাংলাদেশ খেলাফত আন্দোলনের সাবেক আমীর মাওলানা শাহ আহমাদুল্লাহ আশরাফ ইন্তেকাল করেন গত বছরের ২৩ ফেব্রুয়ারি। তার মৃত্যুতে সারা দেশে শোকের ছায়া নেমে আসে।

মা্ওলানা মোস্তফা আজাদ
জামেয়া হুসাইনিয়া মাদরাসার প্রিন্সিপাল, বেফাকের সহ-সভাপতি লেখক ও গবেষক বীরমুক্তিযোদ্ধা আল্লামা মোস্তফা আজাদ ২৩ ফেব্রুয়ারি ইন্তেকাল করেন। তিনি শুক্রবার সকাল ১০টার দিকে ঢাকার ওরিয়ন জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। মাওলানা শাহ আহমাদুল্লাহ আশরাফের ইন্তেকালের ৩ ঘণ্টা পরই মাওলানা মোস্তফা আজাদ ইন্তেকাল করেন। একই দিন দুই শীর্ষ আলেমের বিদায়ে গোটা দেশে শোকের ছায়া নেমে আসে।

প্রিন্সিপাল মা্ওলানা হাবিবুর রহমান
সিলেটের ঐতিহ্যবাহী কাজিরবাজার মাদরাসার প্রিন্সিপাল ও বাংলাদেশ খেলাফত মজলিসের আমীর আল্লামা হাবিবুর রহমান (৬৯) ইন্তেকাল করেন ১৯ অক্টোবর। তিনি দীর্ঘদিন ধরে ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপে ভুগছিলেন। গত ৭ অক্টোবর উন্নত চিকিৎসার জন্য ভারত গিয়েছিলেন। সেখান থেকে দুই দিন আগে সুস্থ হয়ে দেশে ফিরে আসার পর তিনি নিজ বাড়িতেই ইন্তেকাল করেন।

বরগুনার পীর মাওলানা আবদুর রশীদ
বরগুনার প্রসিদ্ধ পীর, চরমোনাইর সৈয়দ এসহাক ও সৈয়দ ফজলুল করীম রহ. এর খলীফা মাওলানা আবদুর রশীদ ইন্তেকাল করেনে ২৪ ফেব্রুয়ারি। ৮৫ বছর বয়সে তিনি দুনিয়া ছেড়ে পারি দেন পরকালে।

মাওলানা ক্বারী মুহাম্মাদ ইউসুফ
পটিয়ার কৃতিসন্তান, শাইখুল কুররা মাওলানা ক্বারী মুহাম্মাদ ইউসুফ ১৮ এপ্রিল ফজরের নামাজের পর ইন্তকাল করেন।

বাংলাদেশে কেরাতের জগতের এ মহান মানুষটিকে আমরা হারাই গত বছর। যাতে শোকে মুহ্যমান হয় তার ভক্তকূল। বাংলাদেশের সর্বস্তরের উলামায়ে কেরাম, শিক্ষার্থীগণ।

মা্ওলানা শায়খ নোমান
জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ এর অন্যতম উপদেষ্টা‌, শায়খুল ইসলাম মাদানী রহ.’র এর বিশিষ্ট খলীফা, আল্লামা শায়খ নোমান ইন্তেকাল করেন ১১ সেপ্টেম্বর। বার্ধক্যজনিত কারণে মঙ্গলবার সকাল ৭টা ৪৫ মিনিটে চট্টগ্রামের পটিয়ার আলমদর পাড়ার নিজ বাড়িতে ইন্তেকাল করেছেন। নিভৃতচারি আল্লামা শায়খ নোমান দুনিয়া বিমুখ ছিলেন। তিনি ইলম, আমল, মুজাহাদার পাশাপাশি উপমহাদেশে ওলামায়ে দেওবন্দের সোনালী ইতিহাসের প্রত্যক্ষদর্শী৷

কারী মাওলানা রহমতুল্লাহ
বাংলাদেশের কুরআন তেলাওয়াতের জগতে আরেক নক্ষত্র কারী মাওলানা রহমতুল্লাহ ১৪ জুন রাত ১ টা ৩৮ মিনিটে ঢাকার আগারগাঁও নিওরো সায়েন্স হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন।

তিনি নুরানী পদ্ধতিতে শিক্ষা ব্যবস্থার অন্যতম প্রাণপুরুষ কিশোরগঞ্জ জামেয়া নূরানিয়া তারাপশার প্রতিষ্ঠাতা ও মুহতামিম রঈসুল মুআল্লিম ছিলেন।

আল্লামা হুসাইন আহমদ বারকুটি
সিলেটের আজাদ দ্বীনি এদারায়ে তালিম বাংলাদেশের সাবেক সভাপতি, কেন্দ্রীয় জমিয়তের সাবেক সহ-সভাপতি ও সিলেট জেলা জমিয়তের উপদেষ্টা শায়খুল হাদীস আল্লামা হুসাইন আহমদ বারকুটি হুজুর ইন্তেকাল করেন ১২ আগস্ট। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৬ বছর। তিনি স্ত্রী, ৫ ছেলে, ৩ মেয়েসহ অসংখ্য আত্মীয়স্বজন, ভক্তঅনুরাগী রেখে যান।

মাওলানা যাকারিয়া সন্দিপী
বাংলাদেশের প্রবীণ আলেম ঢাকার দারুল উলূম মাদানীনগর মাদরাসার শাইখুল হাদিস মাওলানা যাকারিয়া সন্দিপী ১০ নভেম্বর ইন্তেকাল করেন। বছরের এ দিনটি হাজারও শিক্ষার্থী ও আলেমের অন্তরে শোক নিয়ে আসে।

মাওলানা আহলুল্লাহ ওয়াসেল
জামেয়া কোরআনিয়া আরাবিয়া লালবাগ মাদরাসার সিনিয়র উস্তাদ, ইসলামী ঐক্যজোটের যুগ্ম মহাসচিব মাওলানা আহলুল্লাহ ওয়াসেল ইন্তেকাল করেন ৩০ সেপ্টেম্বর।

তার মৃত্যু ছিল একেবারেই অপ্রত্যাশিত। মাওলানা আহলুল্লাহ ওয়াসেল ছিলেন ইসলামী ঐক্যজোটের প্রতিষ্ঠাতা মুফতি ফজলুল হক আমিনী রহ. এর ব্যক্তিগত সহকারী।

মাওলানা আবদুস সোবহান
আল-জামেয়া আহলিয়া মুঈনুল ইসলাম হাটহাজারীর সাবেক মুহাদ্দিস ও বাঁশখালী মাখজানুল উলুম মাদরাসার পরিচালক দক্ষিণ চট্টগ্রামের অন্যতম শীর্ষ আলেম মাওলানা আবদুস সোবহান ইন্তেকাল করেন ৯ এপ্রিল। ৯০ বছর বয়সী এই বয়োবৃদ্ধ আলেমে দীন দীর্ঘ দিন যাবত জটিল রোগে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

মাওলানা শামসুল হক
বাংলাদেশের প্রখ্যাত আলেমে দ্বীন শামসুল ওলামা মাওলানা শামসুল হক (৯৫) কুমিল্লার খিদমাহ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ২৫ ডিসেম্বর ইন্তেকাল করেন।

চাঁদপুরের শাহরাস্তির ঐতিহ্যবাহী খেড়িহর মাদরাসার মুহতামিম মাওলানা শামসুল হক বেশ কিছুদিন ধরে অসুস্থ হয়ে কুমিল্লাহ খিদমাহ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ছিলেন।

মা্ওলানা শায়খ জিল্লুর রহমান
সিলেট সরকারি আলিয়া মাদরাসার সাবেক প্রবীণ মুহাদ্দিস শায়খ জিল্লুর রহমান ১৬ জুন ইন্তেকাল করেন। সিলেটের অন্যতম এ আলেমে দীনের বিদায়ে কেঁদেছে লাখো মানুষ।

মাওলানা আবদুল হামিদ
জামিল মাদরাসা বগুড়ার সাবেক প্রিন্সিপাল মাওলানা আবদুল হামিদ ২০ আগস্ট শুক্রবার রাত ১১ টায় ইন্তেকাল করেন। তিনি শ্বাসকষ্টজনিত রোগে আক্রান্ত হয়ে গতবছর দুনিয়া ছেড়ে চলে যান।

মাওলানা মুহাম্মদ রাশিদুল হক
গত বছর ২৬ অক্টোবর ইন্তেকাল করেন তরুণ আলেম ও লেখক মাওলানা মুহাম্মদ রাশিদুল হক। ডেমরার স্টাফ কোয়ার্টারে সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত হয়ে এক বছর চিকিৎসাধীন থাকার পর তিনি ইন্তেকাল করেন।

 

মা্ওলানা এম আতিকুল হক
বাংলাদেশ ব্যাংকের সাবেক পরিচালক এম আতিকুল হক ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি…হিরাজিউন)। বৃহস্পতিবারর ২৮ ডিসেম্বর বিকেল ৫টায় রাজধানীর স্কয়ার হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তিনি এক ছেলে এক মেয়েসহ গুণগ্রাহী রেখে গেছেন। শুক্রবার বাদ জুম্মা মরহুমের গ্রামের বাড়ি সিলেটের দক্ষিণ সুরমা উপজেলার জালালপুর ইউনিয়নের কাদিপুর জামে মসজিদ প্রাঙ্গণে জানাযা শেষে দাফন করা হয়।

এই সংবাদটি 1,016 বার পড়া হয়েছে

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com