রবিবার, ০৬ জানু ২০১৯ ১২:০১ ঘণ্টা

সৌদিতে নতুন আইন, স্ত্রীকে না জানিয়ে তালাক নয়

Share Button

সৌদিতে নতুন আইন, স্ত্রীকে না জানিয়ে তালাক নয়

ডেস্ক রিপোর্ট :
অনেক সময় স্ত্রীদের না জানিয়েই বিচ্ছেদ দেন স্বামীরা। তাতে অসম্মতি জানানো তো দূর, অনেক সময়ে খোরপোশের আবেদনটুকু জানানোর সুযোগ পান না স্ত্রী। সেই সব মেয়েদের পাশে দাঁড়াতে নতুন আইন জারি করেছে সৌদি আরবের সরকার।

এবার থেকে কোর্টে বিচ্ছেদের আবেদন করার আগে অন্তত মোবাইলে মেসেজ পাঠিয়ে স্ত্রীকে সে কথা জানাতে হবে। রবিবার থেকে নতুন আইনটি কার্যকর হচ্ছে। এর ফলে কারো বিচ্ছেদের আবেদন অনুমোদন হলে আদালত এসএমএস পাঠিয়ে নারীদের নিশ্চিত করবে।

স্থানীয় নারী আইনজীবীরা বলেছেন, এর ফলে দেশটিতে নারীদের ক্ষেত্রে হঠাৎ করে বিচ্ছেদের প্রবণতা বন্ধ হবে, যা দেশটিতে ‘গোপন তালাক’ নামে পরিচিত। যার ফলে স্ত্রীদের কোনো কিছু না জানিয়েই বিয়ে ভেঙ্গে দিতে পারতেন স্বামীরা।

ফলে নতুন এই নির্দেশনায় নারীরা তাদের বৈবাহিক অবস্থা সম্পর্কে পুরোপুরি জানতে পারবেন এবং বিয়ের পরবর্তী খোরপোশের অধিকার রক্ষা করতে পারবেন।

সৌদি আইনজীবী নাসরিন আল-গামদি ব্লুমবার্গ ম্যাগাজিনকে বলেছেন, নতুন এই পদক্ষেপে বিচ্ছেদের পরে নারীরা তাদের অধিকার রক্ষা করতে পারবেন। পাশাপাশি বিচ্ছেদের ক্ষেত্রে ক্ষমতার অপব্যবহারও রোধ হবে।

সামিয়া আল-হিনদি নামে এক আইনজীবী বলেন, সৌদি আরবের অনেক নারী দেশটির আদালতে আপিল করেছেন যে, তাদেরকে কোনোরকম অবহিত না করেই তালাক দিয়েছেন তাদের স্বামীরা।

বলা হচ্ছে, এ সবই সৌদির যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ‘ভিশন ২০৩০’ প্রকল্পের অংশ। আমজনতাকে যে সামাজিক এবং অর্থনৈতিক পরিবর্তনের প্রতিশ্রুতি দিয়েছিলেন তিনি, তা সফল করতেই মেয়েদের আগলগুলো আলগা করা হচ্ছে।

জনসমক্ষে মহিলাদের গাড়ি চালানোর অধিকার দিয়ে, স্টেডিয়ামে পুরুষদের পাশে বসে ফুটবল ম্যাচ দেখার অনুমতি দিয়ে এবং পুরুষদের জন্য সংরক্ষিত চাকরিতে নারীদের চাকরির সুযোগ তৈরি করে দিয়ে- এই ধরনের দৃষ্টান্ত সরকার আগেই রেখেছে। বিচ্ছেদের এই আইন সেই তালিকায় নবতম সংযোজন।

একজন পুরুষ অভিভাবকের সম্মতি ছাড়া সৌদি আরবের নারীরা এখনো অনেক কাজ করতে পারেন না। এই অভিভাবকদের মধ্যে রয়েছে স্বামী, বাবা, ভাই অথবা ছেলে।

এসবের মধ্যে রয়েছে: পাসপোর্টের জন্য আবেদন, বিদেশ ভ্রমণ, বিয়ে করা, ব্যাংকের হিসাব খোলা, কিছু ব্যবসা শুরু করা, অস্ত্রোপচার করা ও কারাগার থেকে বের হওয়া। সূত্র: বিবিসি

এই সংবাদটি 1,014 বার পড়া হয়েছে

WP2FB Auto Publish Powered By : XYZScripts.com