সিলেটবুধবার , ১৬ জানুয়ারি ২০১৯
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

জেলা ও উপজেলায় ৫৬০টি মডেল মসজিদ করছে ইসলামিক ফাউন্ডেশন

Ruhul Amin
জানুয়ারি ১৬, ২০১৯ ৯:১৭ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট:

নেত্রকোনা জেলার কেন্দুয়া উপজেলায় মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মানের স্থান চূড়ান্ত করা হয়েছে। মঙ্গলবার বিকেলে (১৩ জানুয়ারি) কেন্দুয়া পেৌর সভায় স্থান পরির্দশন করে সাইনবোর্ড স্থাপন করেছেন ইসলামিক ফাউন্ডেশন নেত্রকোনা জেলার উপপরিচালক ড. ওমর ইবনে হাছান। এসময় নেত্রকোনা এক্সপ্রেস এর প্রধান সম্পাদক রুহুল আমীন নগরীসহ স্থানীয় বিভিন্ন মসজিদের ইমাম ও ইফার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ড. ওমর ইবনে হাছান এসময় বলেন, মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ প্রকল্পের আওতায় ৯৯ মসজিদের জন্য প্রতীকী মূল্যে খাস জমি বন্দোবস্ত ও জমি অধিগ্রহণের জন্য চিঠি দেওয়া হয়েছে। ১০ ফেব্রুয়ারির মধ্যে জমি বন্দোবস্ত চূড়ান্ত ও ১২ ফেব্রুয়ারির মধ্যে জমি অধিগ্রহণ শেষ করতে বলা হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার অগ্রাধিকারভিত্তিক ‘প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র স্থাপন (১ম সংশোধিত) শীর্ষক প্রকল্পে’র আওতায় এসব জমি পাচ্ছে ইসলামিক ফাউন্ডেশন।

সম্প্রতি ধর্ম মন্ত্রণালয়ের (পরিকল্পনা-২) শাখার উপ-সচিব মো. শাখাওয়াত হোসেন স্বাক্ষরিত আলাদা দুই চিঠিতে জেলা প্রশাসকদের প্রস্তাবিত মোট ৩৭টি খাস জমি ‘অকৃষি খাস জমি বন্দোবস্ত নীতিমালা’ অনুযায়ী প্রতীকী মূল্যে দীর্ঘ মেয়াদে বন্দোবস্ত ও ৬২টি স্থানের ব্যক্তিগত জমি ইসলামিক ফাউন্ডেশনের নামে অধিগ্রহণের জন্য প্রশাসনিক মঞ্জুরি প্রদান করার কথা বলা হয়েছে।

ইসলামের প্রকৃত শিক্ষা ও সংস্কৃতি প্রচার-প্রসারের লক্ষে সরকার দেশের প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে মোট ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণের উদ্যোগ নিয়েছে। ইতোমধ্যে নয়টি মসজিদের নির্মাণকাজ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মোট ৮ হাজার ৭২২ কোটি টাকা ব্যয়ে ২০২০ সালের ডিসেম্বরের মধ্যে দেশীয় সম্পদ ব্যবহার করে সম্পূর্ণ বাংলাদেশ সরকারের অর্থায়নে ধর্ম মন্ত্রণালয়ের অধীনে ইসলামিক ফাউন্ডেশন এই প্রকল্প বাস্তবায়ন করবে। প্রকল্পটি সৌদি অর্থায়নে হওয়ার কথা ছিল। পরবর্তীতে সৌদি আরব এ বিষয়ে নিরব থাকায় ধর্ম মন্ত্রণালয় নিজস্ব অর্থায়নে এ প্রকল্পের কাজ শুরু করছে।এই প্রকল্পের আওতায় প্রতিটি জেলায় এবং পাঁচ সিটি কর্পোরেশনে চারতলা বিশিষ্ট এবং উপজেলায় তিনতলা বিশিষ্ট মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মিত হবে।৪৭৫টি উপজেলায় তিন তলা মডেল মসজিদ হবে। এ ছাড়া উপকূলীয় এলাকায় ১৬টি চারতলা মডেল মসজিদ হবে, যেখানে নীচ তলা ফাঁকা রাখা হবে।শীতাতপ নিয়ন্ত্রিত মূল মসজিদে মহিলাদের জন্য আলাদা নামাজের ব্যবস্থা থাকবে। এ ছাড়া অসুস্থ ও প্রতিবন্ধীদের জন্য আলাদা সিঁড়ি থাকবে। মডেল মসজিদে অফিস, কনফারেন্স হল, লাইব্রেরি, হিফজখানা, লাশ গোসলের ব্যবস্থা ও একটি প্রশিক্ষণ কেন্দ্র থাকবে।