সিলেটবৃহস্পতিবার , ১৭ জানুয়ারি ২০১৯
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

আল্লামা শফীকে নিয়ে ফখরুলের বক্তব্যে জমিয়তের প্রতিবাদ

Ruhul Amin
জানুয়ারি ১৭, ২০১৯ ১১:৪৯ পূর্বাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট: দেশের র্শীষ আলেম ও সম্মিলিত কওমি মাদরাসা শিক্ষাবোর্ড আল হাইয়াতুল উলইয়ার চেয়ারম্যান আল্লামা শাহ আহমদ শফীর একটি বক্তব্যের কিছু অংশের ব্যাপারে দ্বিমত পোষন করে একটি বিবৃতি দিয়েছেন বিএনপির মহাসচিব ও ২০ দলীয় জোটের র্শীষ নেতা মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তার এই বিবৃতিকে অতিউতসাহী বলে মন্তব্য করেছেন জোটের শরিক জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের নেতৃবৃন্দ। জানাগেছে, যুব জমিয়ত বাংলাদেশের পক্সাষ থেকে মির্মাজা ফখরুলকে একটি চিঠি দিয়ে তাদের মনোভাবের কথা জানানো হয়েছে। এছাড়া সামাজিক সাইট ফেসবুকে এনিয়ে তুমুল প্রতিবাদ হচ্ছে। মির্জা ফখরুলের এই বিবৃতির জন্য জমিয়তসহ ইসলাম প্রিয় তেৌহিদী জনতা ফখরুলের কঠোর সমালোচনা করছেন।
এদিকে, আল্লামা শফীকে নিয়ে মির্জা ফখরুলের বক্তব্য ধার্মিক মহলকে আহত করেছে বলে মন্তব্য করেছেন মাওলানা আব্দুর রব ইউসুফী। হেফাজতের ইসলাম বাংলাদেশ এর আমীর আল্লামা শাহ আহমদ শফী’র বিষয়ে মন্তব্য করার বিষয়ে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগিরকে সতর্ক করলেন বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের শরীক জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সহসভাপতি মাওলানা আবদুর রব ইউসুফী।
সোমবার (১৪ জানুয়ারি) গণমাধ্যমে দেয়া এক বিবৃতিতে মাওলানা ইউসুফী বলেন, ‘সম্প্রতি দেশের শীর্ষ দীনি শিক্ষা প্রতিষ্ঠান দারুল উলুম মুঈনুল ইসলাম হাট হাজারীর মাহফিলে অত্র প্রতিষ্ঠানের মহাপরিচালক আল্লামা শাহ আহমদ শফী প্রদত্ব একটি বক্তব্যকে কেন্দ্র করে ধূম্রজাল সৃষ্টি হয়েছে। তাঁর বক্তব্যের ভাব ও উদ্দেশ্য গভীর ভাবে উপলব্ধি না করে অনেকেই গতানুগতিক ভাবে এর প্রতিবাদ জানিয়েছেন। গতকালের কয়েকটি জাতীয় দৈনিকে আহমদ শফীর পক্ষ থেকে প্রদত্ত এ সংক্রান্ত ব্যাখ্যাও ছাপা হয়েছে। এতদসত্বেও এর প্রতিবাদ জানানো যথাযথ নয় বলেই মনে করি। বিশেষ করে যাঁরা ইসলামী শিক্ষা ও কৃষ্টি কালচারে বিশ্বাস করেন তাদের পক্ষ থেকে এর প্রতিবাদ জানানো অনভিপ্রেত। আবদুর রব ইউসুফী বলেন, বর্তমান অসহিষ্ণু রাজনীতিতে একজন সহিষ্ণু, পরিশীলিত ও পরিমার্জিত রাজনীতিবিদ হিসাবে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নাম আসে। তিনিও আল্লামা শাহ আহমদ শফী’র বক্তব্যের প্রতিবাদ জানিয়েছেন। যা দেশের ধার্মিক মহলকে আহত করেছে।
এছাড়া ৩০শে ডিসেম্বরের নির্বাচনের পূর্বে একটি পত্রিকার সাক্ষাৎকারে তিনি বলেছেন, তিনি শরীয়া আইনে বিশ্বাস করেন না। আমরা বিএনপিকে কখনো ইসলামী দল বলে মনে করিনা বা বিএনপিও কখনো নিজেদেরকে ইসলামী দল বলে দাবী করেনি। তবে ইসলামী বিষয়ে তুলনা মূলক একটি সহনশীল দল হিসাবেই মনে করা হয়। এমন একটি দলের মহাসচিবের পক্ষ থেকে এ ধরনের বক্তব্য জাতি আশা করেনি বলেই আমি মনে করি। মনে রাখতে হবে, এদেশের লক্ষ লক্ষ আলেম ও কোটি কোটি জনতার অন্তরে আল্লামা আহমদ শফীর প্রতি শ্রদ্ধা, ভালবাসা ও ভক্তি রয়েছে। কাজেই তাঁর ব্যাপারে মন্তব্য করতে একটু সতর্কতা অবলম্বন করা উচিত।