বৃহস্পতিবার, ১৭ জানু ২০১৯ ০৬:০১ ঘণ্টা

স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষকদের তথ্য চেয়েছে অধিদপ্তর

Share Button

স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষকদের তথ্য চেয়েছে অধিদপ্তর

ডেস্ক রিপোর্ট:

অনুদানপ্রাপ্ত ১ হাজার ৫১৯টি স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসায় কর্মরত শিক্ষকদের তথ্য চেয়েছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর। স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসায় কর্মরত অনুদানভুক্ত ও অনুদানবিহীন এসব মাদরাসার শিক্ষকদের তথ্য উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে মাদরাসা শিক্ষা অধিদপ্তরে পাঠাতে বলা হয়েছে । এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তাদের জানাতে মাদরাসা শিক্ষা অধিদপ্তর থেকে দেশের সকল জেলা প্রশাসকদের চিঠি দেওয়া হয়েছে। আগামী ৩০ জানুয়ারির মধ্যে তথ্য পাঠাতে হবে।

বুধবার (১৬ জানুয়ারি) মাদরাসা শিক্ষা অধিদপ্তর সূত্র এ তথ্য নিশ্চিত করে।

মাদরাসা শিক্ষা অধিদপ্তর সূত্র জানায়, দেশে ১ হাজার ৫১৯টি অনুদানভুক্ত স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা রয়েছে। এগুলোর মাধ্যে অনেকগুলো বন্ধ হয়ে গেছে। কিছু দাখিল পর্যায়ে উন্নীত হয়েছে। অনুদানভুক্ত অনেক শিক্ষক বর্তমানে কর্মরত নেই। আবার অনেক শিক্ষক দীর্ঘদিন যাবত কর্মরত থেকেও অনুদান পাচ্ছেন না। এসব সমস্যা নিরসন এবং অনুদান সুষ্ঠুভাবে বণ্টন করতেই স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসায় কর্মরত শিক্ষকদের তথ্য সংগ্রহ করা হচ্ছে।

সূত্র জানায়, উপজেলা শিক্ষা কর্মকর্তাদের মাধ্যমে স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার নাম ও ঠিকানা উল্লেখ করে কর্মরত শিক্ষকের নাম, পদবি, ইনডেক্স নম্বর, জন্মতারিখ, শিক্ষাগত যোগ্যতা, নিয়োগের তারিখ, যোগদানের তারিখ, অনুদানভুক্তির তারিখ, ব্যাংক অ্যাকাউন্ট নম্বর এবং এসব শিক্ষকদের সম্পর্কে মন্তব্য মাদরাসা শিক্ষা অধিদপ্তরে পাঠাতে বলা হয়েছে।

মাদরাসা অধিদপ্তর সূত্র জানায়, অনুদানবিহীন যেসব শিক্ষক অধিদপ্তরে ইতোমধ্যে অনুদানপ্রাপ্তির আবেদন করেছেন তাদেরও অনুদান প্রাপ্তিতে নতুন করে আবেদন করতে হবে। স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার নীতিমালার অনুচ্ছেদ ১৭ অনুযায়ী উপজেলা বা থানা ইবতেদায়ি শিক্ষা কমিটির সভাপতির প্রতিস্বাক্ষরসহ আবেদন করতে হবে। এছাড়া আবেদনের সময় এমপিও প্রাপ্তির ক্ষেত্রে প্রয়োজনীয় কাগজপত্র সংযোজন করতে হবে।

এই সংবাদটি 1,014 বার পড়া হয়েছে

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com