সিলেটশুক্রবার , ১৮ জানুয়ারি ২০১৯
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

আল্লামা আহমদ শফীকে নিয়ে ড. কামাল ও ফখরুলের মন্তব্য উস্কানী মুলক : মাদানী কাফেলা বাংলাদেশ

Ruhul Amin
জানুয়ারি ১৮, ২০১৯ ১২:০৭ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট:

মাদানী কাফেলা বাংলাদেশের সভাপতি মা্ওলানা রুহুল আমীন নগরী ও সাধারণ সম্পাদক মা্ওলানা সালেহ আহমদ শাহবাগী এক বিবৃতিতে বলেছেন, আল্লামা শাহ আহমদ শফী একজন সর্বজনশ্রদ্ধেয় ধর্মীয় ব্যক্তিত্ব। সম্প্রতি তার একটি বয়ানের খন্ডিত অংশকে কেন্দ্র করে একটি বিশেষ মহল বিষোদগার চালাচ্ছে। তিনি সংশোধনী মুলক বিবৃতি দেয়ার পরেও যারা তার বিরুদ্ধে মিথ্যাচার,অপপ্রচার চালিয়ে যাচ্ছেন আমরা তাদের এই হীন কর্মকান্ডের তীব্র প্রতিবাদ ও নিন্দা জানাচ্ছি। তিনি নারী সমাজের ইজ্জত আব্রু হিফাজতের জন্যই ধর্মীয় দৃষ্টিভঙ্গি জাতির সামনে তুলে ধরেছেনমাত্র। এটা কোন অন্যায় নয়, বরং ধর্মীয় নেতার দায়িত্বই পালন করেছেন। আমরা মনেকরি কথা বলার স্বাধীনতা যেমন অন্যদের রয়েছে অনুরুপ আল্লামা শাহ আহমদ শফীরও নাগরিক অধিকার রয়েছে। যা শিক্ষাউপমন্ত্রী স্বীকার করেছেন।  মাদানী কাফেলার নেতৃবৃন্দ বলেন, হেফাজতের আমির ও হাটহাজারী মাদরাসার মহাপরিচালক আল্লামা শফীর বয়ানের মুল বিষয় বস্তু না বুঝেই বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও ড.কামাল হোসেনের আক্রমনাত্মক মন্তব্য সত্যিই দু:খ জনক। আমরা মনে করি আল্লামা শফীকে নিয়ে তাদের মন্তব্য উস্কানী মূলক ও জাতিকে বিভক্তকরার হীন ষড়যন্ত্রমুলক। তাদের বিবৃতিতে ইহুদী-খৃষ্টান ও ইসলাম বিদ্বেষী চক্রের ইন্ধন রয়েছে বলে জনগন মনে করে। আমরা অবিলম্বে তাদের উস্কানী মুলক বক্তব্য প্রত্যাহারের দাবি জানাচ্ছি।

উল্লেখ্যযে,

ড. কামাল যা বলেন:
আহমদ শফীর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার দাবি ড. কামালের

ড. কামাল হোসেন ও আল্লামা আহমদ শফীগণফোরাম সভাপতি ড. কামাল হোসেন ও সাধারণ সম্পাদক মোস্তফা মোহসিন মন্টু এক যৌথ বিবৃতিতে হেফাজতে ইসলামের আমীর শাহ আহমদ শফীর নারী শিক্ষাবিরোধী বক্তব্যের তীব্র নিন্দা জানিয়েছেন। সোমবার (১৪ জানুয়ারি) সন্ধ্যায় গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ দাবি জানান তারা।
বিবৃতিতে কামাল হোসেন ও মোস্তফা মোহসিন মন্টু বলেন, ‘আহমদ শফী নারী বিদ্বেষী, স্বাধীনতার চেতনাবিরোধী ও সংবিধানবিরোধী। এই ফতোয়াবাজ ব্যক্তির বিরুদ্ধে দ্রুত আইনগত ব্যবস্থা নিতে সরকারের কাছে জোর দাবি জানাচ্ছি।’
বিবৃতিতে তারা বলেন, ‘আহমদ শফী ধর্মের অপব্যাখ্যা করে মনগড়া ফতোয়া দিয়ে দেশ ও সমাজকে আলো থেকে অন্ধকারে নিতে চান।’ বিবৃতিতে আহমদ শফীর নারী শিক্ষাবিরোধী ফতোয়ার বিরুদ্ধে সোচ্চার হওয়ার জন্য দেশবাসীর প্রতি উদাত্ত আহ্বান জানানো হয়েছে।
সুত্র-বাংলা ট্রিবিউন রিপোর্ট , প্রকাশিত: ২২:১৩, জানুয়ারি ১৪, ২০১৯মির্জা ফখরুল যা বলেন :

আহমদ শফীর বক্তব্য ‘অনভিপ্রেত’: ফখরুল

মেয়েদেরকে স্কুল-কলেজে না পাঠানোর জন্য হেফাজতে ইসলামীর আমির যে বক্তব্য দিয়েছেন তাতে ‘বিস্মিত ও হতবাক’ হয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, হেফাজত আমিরের এই বক্তব্য আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে বাংলাদেশকে বিব্রত করবে।

গত শুক্রবার জুম’আর নামাজের পর চট্টগ্রামের হাটহাজারীর দারুল উলুম মঈনুল ইসলাম মাদ্রাসার বার্ষিক মাহফিলে হেফাজতে ইসলামীর আমীর আল্লামা শাহ আহমেদ শফী মেয়েদের স্কুল-কলেজে না পাঠানোর জন্য ওয়াদা নিয়েছিলেন। আল্লামা শফী বলেন, “আপনাদের মেয়েদের স্কুল-কলেজে দেবেন না। বেশি হলে ক্লাস ফোর বা ফাইভ পর্যন্ত পড়াতে পারবেন।”

আহমদ শফীর এই বক্তব্য নিয়ে দেশজুড়ে তীব্র সমালোচনার মধ্যে আজ মির্জা ফখরুল ইসলাম আলমগীর বিবৃতি দিয়ে তার প্রতিক্রিয়া জানালেন। বিবৃতিতে তিনি বলেন, “মেয়েদেরকে স্কুল-কলেজে না পাঠানোর জন্য হেফাজতে ইসলামীর আমিরের বক্তব্যে আমি হতবাক ও বিস্মিত হয়েছি। একবিংশ শতাব্দীর দ্বিতীয় দশকে এই ধরণের বক্তব্য বাংলাদেশীদেরকে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে বিব্রত করবে। নারী-শিক্ষার সঙ্গে ধর্মের কোন বিরোধ নেই।”

আহমদ শফী নারীদের শিক্ষা বিরোধী যে বক্তব্য দিয়েছেন তা অনাকাঙ্ক্ষিত, অনভিপ্রেত ও দুঃখজনক উল্লেখ করে তিনি আরও বলেন, বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি মনে করে নারী সুশিক্ষায় আলোকিত না হলে তাদের বিকাশ ও প্রকৃত ক্ষমতায়ন হবে না। … প্রাচীন প্রথা ও কুসংস্কারের নিগড় থেকে বেরিয়ে এসে গঠনমূলক ও জাতীয় অর্থনীতিতে যথার্থ ভূমিকা পালনের প্রধান শর্ত হচ্ছে নারী শিক্ষা-এটি বিএনপি’র ঘোষিত নীতি। নারীরা শিক্ষিত না হলে তারা সমাজে অমানবিক নষ্টবুদ্ধির মানুষদের প্রতারণা, লাঞ্ছনা ও শোষণ-বঞ্চনা থেকে রক্ষা পাবে না।”
সুত্র-ডেইলী স্টার,জানুয়ারী ১৩, ২০১৯

মাওলানা ইউসুফী যা বলেন:

আল্লামা শফীকে নিয়ে মির্জা ফখরুলের বক্তব্য ধার্মিক মহলকে আহত করেছে: মাওলানা ইউসুফী

হেফাজতের ইসলাম বাংলাদেশ এর আমীর আল্লামা শাহ আহমদ শফীকে নিয়ে মন্তব্য করার বিষয়ে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগিরকে সতর্ক করলেন বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের শরীক জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সহসভাপতি মাওলানা আবদুর রব ইউসুফী।

আজ সোমবার (১৪ জানুয়ারি) গণমাধ্যমে দেয়া এক বিবৃতিতে মাওলানা ইউসুফী বলেন, ‘সম্প্রতি দেশের শীর্ষ দীনি শিক্ষা প্রতিষ্ঠান দারুল উলুম মুঈনুল ইসলাম হাট হাজারীর মাহফিলে অত্র প্রতিষ্ঠানের মহাপরিচালক আল্লামা শাহ আহমদ শফী প্রদত্ব একটি বক্তব্যকে কেন্দ্র করে ধূম্রজাল সৃষ্টি হয়েছে। তাঁর বক্তব্যের ভাব ও উদ্দেশ্য গভীর ভাবে উপলব্ধি না করে অনেকেই গতানুগতিক ভাবে এর প্রতিবাদ জানিয়েছেন। গতকালের কয়েকটি জাতীয় দৈনিকে আহমদ শফীর পক্ষ থেকে প্রদত্ত এ সংক্রান্ত ব্যাখ্যাও ছাপা হয়েছে। এতদসত্বেও এর প্রতিবাদ জানানো যথাযথ নয় বলেই মনে করি। বিশেষ করে যাঁরা ইসলামী শিক্ষা ও কৃষ্টি কালচারে বিশ্বাস করেন তাদের পক্ষ থেকে এর প্রতিবাদ জানানো অনভিপ্রেত।

আবদুর রব ইউসুফী বলেন, বর্তমান অসহিষ্ণু রাজনীতিতে একজন সহিষ্ণু, পরিশীলিত ও পরিমার্জিত রাজনীতিবিদ হিসাবে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নাম আসে। তিনিও আল্লামা শাহ আহমদ শফী’র বক্তব্যের প্রতিবাদ জানিয়েছেন। যা দেশের ধার্মিক মহলকে আহত করেছে।

এছাড়া ৩০শে ডিসেম্বরের নির্বাচনের পূর্বে একটি পত্রিকার সাক্ষাৎকারে তিনি বলেছেন, তিনি শরীয়া আইনে বিশ্বাস করেন না। আমরা বিএনপিকে কখনো ইসলামী দল বলে মনে করিনা বা বিএনপিও কখনো নিজেদেরকে ইসলামী দল বলে দাবী করেনি। তবে ইসলামী বিষয়ে তুলনা মূলক একটি সহনশীল দল হিসাবেই মনে করা হয়। এমন একটি দলের মহাসচিবের পক্ষ থেকে এ ধরনের বক্তব্য জাতি আশা করেনি বলেই আমি মনে করি। মনে রাখতে হবে, এদেশের লক্ষ লক্ষ আলেম ও কোটি কোটি জনতার অন্তরে আল্লামা আহমদ শফীর প্রতি শ্রদ্ধা, ভালবাসা ও ভক্তি রয়েছে। কাজেই তাঁর ব্যাপারে মন্তব্য করতে একটু সতর্কতা অবলম্বন করা উচিত।
সুত্র-ইনসাফ টোয়েন্টিফোর ডটকম, জানুয়ারি ১৪, ২০১৯।

হাসনাত আমিনী যা বলেন:

আহমদ শফীকে নিয়ে ড. কামালের বক্তব্য কুরুচিপূর্ণ: হেফাজতে ইসলাম

ড. কামাল হোসেন ও আহমদ শফীহেফাজতে ইসলামের আমির শাহ আহমদ শফীকে নিয়ে ড. কামাল হোসেনের বক্তব্য কুরুচিপূর্ণ বলে মন্তব্য করেছেন সংগঠনটির ঢাকা মহানগরের সেক্রেটারি মাওলানা আবুল হাসানাত আমিনী। মঙ্গলবার (১৫ জানুয়ারি) এক বিবৃতিতে তিনি বলেন, ‘হেফাজতে ইসলামের আমিরের বিরুদ্ধে নয়, ব্যবস্থা নিতে হলে অরাজকতা সৃষ্টিকারী ড. কামালের বিরুদ্ধেই নিতে হবে।’
হাসানাত আমিনী বলেন, ‘ড. কামাল হোসেন এক বিবৃতিতে আল্লামা আহমদ শফীকে নারীবিদ্বেষী, স্বাধীনতার চেতনাবিরোধী, সংবিধানবিরোধী, ফতোয়াবাজ, ধর্মের অপব্যাখ্যাকারী আখ্যা দিয়েছেন। হেফাজত আমিরের বিরুদ্ধে দ্রুত আইনগত ব্যবস্থার কথা বলেছেন। আমরা মনে করি আল্লামা শাহ আহমদ শফীকে নিয়ে ড. কামাল হোসেনের এই বক্তব্য সম্পূর্ণ শিষ্টাচারবহির্ভূত ও আক্রমণাত্মক। তার বক্তব্যে দেশের ধর্মপ্রাণ মানুষ মর্মাহত হয়েছেন।’
বিবৃতিতে হেফাজত ইসলামের নেতা অভিযোগ তোলেন, ঐক্যফ্রন্টের নামে বিএনপিকে ধ্বংসের দ্বারপ্রান্তে দাঁড় করিয়ে এখন আল্লামা শফীর বক্তব্যকে ইস্যু বানিয়ে দেশে অরাজকতা সৃষ্টির পাঁয়তারা করছেন ড. কামাল। কাজেই হেফাজত আমিরের বিরুদ্ধে নয়, ব্যবস্থা নিতে হলে অরাজকতা সৃষ্টিকারী ড. কামালের বিরুদ্ধেই নিতে হবে।
বিবৃতিতে হাসানাত আমিনী আরও বলেন, ‘ড. কামাল হোসেনের ইতিহাস দেশের জনগণ ভালো করেই জানে। স্বাধীনতার নয় মাস তিনি পাকিস্তানে কাটিয়েছেন। মেয়ে বিয়ে দিয়েছেন একজন বিদেশি ইহুদির কাছে। জীবনভর কাদিয়ানিদের পক্ষে ওকালতি করেছেন। এখন তিনি দেশের সর্বজনশ্রদ্ধেয় আলেমের চরিত্র হননে মরিয়া হয়ে উঠেছেন। হাসানাত আমিনী বলেন, বক্তব্য প্রত্যাহার করে অবিলম্বে ক্ষমা না চাইলে ইসলামপ্রিয় জনতা ড. কামালকে দেশ থেকে বিতাড়িত করবে।
সুত্র-বাংলা ট্রিবিউন রিপোর্ট , জানুয়ারি ১৬, ২০১৯ |