সিলেটসোমবার , ৩১ অক্টোবর ২০১৬
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

পিতার অনুসারী হয়ে মাঠে আসছেন আল্লামা আনোয়ার শাহ

Ruhul Amin
অক্টোবর ৩১, ২০১৬ ৮:৩৪ অপরাহ্ণ
Link Copied!

আবু তায়্যিবা,সিলেট রিপোর্ট:  মাওলানা আতহার আলী (র) উপমহাদেশের একজন প্রখ্যাত ইসলামী ব্যক্তিত্ব। রাজনীতি,সমাজ সেবা, মসজিদ-মাদরাসা প্রতিষ্ঠা থেকে নিয়ে ব্যক্তি জীবনে একজন মুখলেস আল্লাহ ওয়ালা বুর্যুগ ছিলেন। পাক-ভারত বর্ষে ইসলামী আন্দোলন সংগ্রামে তাঁর অসামান্য অবদান ঐতিহাসিক ভাবে স্বীকৃত। জন্মগত ভাবে সিলেটি হলেও গোটা জীবন অতিবাহিত করেছেন বৃহত্তর ময়মনসিংহে।
কিশোরগঞ্জ আল-জামিয়াতুল ইমদাদিয়া এবং শহীদী মসজিদ তার অমর কীর্তি। এছাড়া বিভাগীয় শহর ময়মনসিংহের প্রাণকেন্দ্রে অবস্থিত জামেয়া ইসলামিয়া তাঁর জীবনের অন্যতম আরেক কীর্তি। বিশাল এই জামেয়ার এরিয়াতেই তিনি চিরনিদ্রায় শায়িত আছেন।  সাহিত্য-সাংবাদিকতা থেকে নিয়ে সকল ক্ষেত্রেই মহান এই বুযুর্গের ব্যাপক ভিত্তিক খেদমত আঞ্জাম দিয়েগেছেন। শেষ রাতে মহান আল্লাহর দরবারে রুনাজারির পাশাপাশী রাজনৈতিক ময়দানেও তিনি ছিলেন আকাবীরদের এক উজ্বল নমুনা। শুধু মসজিদ-মাদরাসার চার দেয়ালের আঙ্গিনায় নয় তিনি একজন সফল পার্লামেন্টারিয়ান হিসেবে জাতির বৃহত্তর স্বার্থে কথা বলেগেছেন। রাজনৈতিক ময়দানে উপমহাদেশের সর্বপ্রাচীন ইসলামী সংগঠন জমিয়তে উলামায়ে ইসলাম এবং নেজামে ইসলাম পার্টির নেতৃত্ব দিয়েগেছেন। জমিয়তের পার্লামেন্টারিয়ান বোর্ড ‘নেজামে ইসলাম’ (পরবর্তীতে স্বতন্ত্র দল) এর মাধ্যমে বহুবিদ খেদমত আঞ্জাম দিয়েগেছেন মরহুম আতহার আলী (র)। মহান এই সংগ্রামী পুরুষের সুযোগ্য উত্তর সুরী হলেন বর্তমান সময়ের আলোচিত র্শীষ আলেম আল্লামা আযহার আলী আনোয়ার শাহ। তিনি কিশোরগঞ্জ জামেয়া ইমদাদিয়ার প্রিন্সিপাল হিসেবে কওমী মাদরাসা শিক্ষাবোর্ড বেফাকের কেন্দ্রীয় সহসভাপতি এবং শহীদী মসজিদের খতীব।
একজন বরেন্য সুবক্তা হিসেবে সর্বত্র পরিচিত। পিতার রেখে যাওয়া প্রতিষ্ঠান ও সংগঠনের দায়িত্বশীল হয়ে যথাযথ ভাবে বহুমুখী দ্বীনী কার্যক্রম আঞ্জাম দেওয়া সময়ের দাবী।  সচেতন মহল মনে করছেন, তার মতো একজন বিচক্ষন আলেমের জন্য উচিত পিতার উত্তর সুরী হিসেবে রাজনৈতিক ময়দানে সক্রিয় হওয়া। তিনি সক্রিয় রাজনীতিতে আসলে গোটা কিশোরগঞ্জের পরিবেশ পাল্টেযেতে পারে-এমন ধারনা সংষ্লিষ্টদের। আল্লামা আতহার আলী (র) এর স্মৃতি বিজড়িত নেজামে ইসলাম পার্টির পক্ষ থেকে সম্প্রতি একটি প্রতিনিধি দল
তাঁর সাথে সাক্ষাত করেছেন। তিনিও বর্তমানে পরিবেশ-পরিস্থিতি পর্যবেক্ষণ করেছেন বলে জানাগেছে।
একাদিক সুত্র সিলেট রিপোর্টকে নিশ্চিত করেছে যে, আগামী জাতীয় সংসদ নির্বাচনে সমমনা কয়েকটি দলের সম্বনায়ে নতুন একটি জোট হতে যাচ্ছে। আপাতত ঐ জোট বড় কোন দলের সাথে জোটবদ্ধ নির্বাচনে যাবেনা।
সুত্র মতে, সরকার ও  চাচ্ছে  জামায়াতে ইসলামীর পরিবর্তে বিকল্প একটি ইসলামী জোট সংসদে আসুক। প্রয়োজনে কয়েকটি আসনে বিশেষভিাবে ছাড় দেয়া হতেপারে। তবে এবিষয়ে ইসলামী ঐক্যজোট ও নেজামে ইসলাম পার্টির এক র্শীষ নেতা দ্বিমত পোষণ করে সিলেট রিপোর্টকে বলেন, আমরা চাই আল্লামা আনোয়ার শাহ এর মতো যোগ্যলোক পিতার মতো ইসলামী আন্দোলন-সংগ্রামে নেতৃত্ব প্রদান করুন। আল্রাহপাক তাকে যে মেধা দিয়েছেন সেটা কাজে লাগিয়ে আমরা নতুন ধারা তৈরী করতে চাই। অপর এক সুত্রমতে,  শনিবার (২৯ অক্টোবর) রাতে জামিয়া ইমদাদিয়ার প্রিন্সিপাল আল্লামা আনোয়ার শাহ’র সঙ্গে মতবিনিময় করেছেন নেজামে ইসলাম পার্টির নেতৃবৃন্দ। জামেয়ার মেহমান খানায় এ মতবিনিময় অনুষ্ঠিত হয়। নেজামে ইসলাম পার্টির নেতৃবৃন্দ কওমি অঙ্গনে বিরাজমান সঙ্কট ও উদ্ভুত পরিস্থিতি উত্তরণে মাওলানা আনোয়ার শাহ’র ৩ প্রস্তাবের প্রতি একাত্মতা প্রকাশ করেন। তার এই ৩ প্রস্তাব কওমি অঙ্গনের মুক্তিসনদ বলে আখ্যায়িত করেন। তারা আরজাবাদের ওলামা সম্মেলনে সংগঠিত ঘটনারও নিন্দা জানান। মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন মাওলানা আবদুল লতিফ নেজামী, মাওলানা শেখ লোকমান হোসেন, মাওলানা একেএম আশরাফুল হক ও প্রফেসর এহতেশাম সরওয়ার। এছাড়াও ছিলেন জামিয়া ইমদাদিয়ার শায়খুল হাদিস শফীকুর রহমান জালালাবাদী, মাওলানা আনযার শাহ তানিম প্রমুখ।

আনোয়ার শাহ পিতা অনুসারী হয়ে রাজনৈতিক ময়দানে আসছেন,এটা জমিয়ত নাকি নেজামে ইসলাম এর মাধ্যমে ? এমন প্রশ্নের জবাবে নাম প্রকাশে অনিচ্ছুক জামেয়া ইমদাদিয়ার একজন শিক্ষক জানান, এবিষযে এখনো চুড়ান্ত কোন সিদ্ধান্ত হয়নি। সে দিন উলামা মাশাযেখ সম্মেলন ডেনে হুজুর মনের কিছু দু:খ প্রকাশ করেছেন। স্থানীয় উলামায়ে কেরামের মতামতের ভিত্তিতেই তিনি সিদ্ধান্ত নেবেন। তবে আপাতত রাজনৈতিক কর্মসুচিতে যাবেননা। এব্যাপারে মাওলানা আণোযার শাহ এর মোবাইলে যোগাযোগ করা হলে মোবাইল বন্ধ পাওয়াযায়।