সিলেটসোমবার , ৩১ অক্টোবর ২০১৬
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

রাজন হত্যা মামলা: দ্রুত শেষ করার উদ্যোগ হাইকোর্ট বেঞ্চের

Ruhul Amin
অক্টোবর ৩১, ২০১৬ ১০:৫১ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট:
বাংলাদেশের ইতিহাসে বিচারিক আদালতে স্বল্প সময়ে বিচার নিশ্চিত হওয়ার পর এবার হাইকোর্টেও দ্রুত বিচারের উদ্যোগ নেওয়া হয়েছে শিশু রাজন হত্যা মামলার। এছাড়াও খুলনার রাকিব হত্যা মামালা ও একি সঙ্গে যোগ হয়েছে। পুলিশ দম্পতি হত্যায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত তাদের মেয়ে ঐশী রহমানের বিরুদ্ধে করা মামলাটিও রয়েছে। তিনটি মামলায়ই মৃত্যুদণ্ডের রায়ের বিরুদ্ধে আপিল হওয়ার পর দ্রুততম সময়েই ডেথ রেফারেন্স শুনানির জন্য হাইকোর্টের কার্যতালিকাভূক্ত হলো। বিচারপতি জাহাঙ্গীর হোসেন ও বিচারপতি মো.জাহাঙ্গীর হোসেনের হাইকোর্ট বেঞ্চের সোমবারের কার্যতালিকায় মামলাগুলো ৫,৬ ও ৭ নম্বর ক্রমিকে ছিলো।

গত বছরের ৮ জুলাই সিলেটে কুমারগাঁও এলাকায় মিথ্যা চুরির অপবাদ দিয়ে ১৩ বছরের শিশু শেখ সামিউল আলম রাজনকে এবং ৩ আগস্ট খুলনায় দোকানে কাজ করতে রাজি না হওয়ায় শিশু রাকিবকে নির্মম নির্যাতনে হত্যা করা হয়। খুব অল্প  সময়ে বিচারকাজ শেষে গত বছরের ৮ নভেম্বর একই দিনে এ দুই হত্যা মামলার রায় ঘোষণা করেন বিচারিক আদালত। রায়ে সিলেটে রাজন হত্যার দায়ে চারজনকে মৃত্যুদণ্ড, একজনকে যাবজ্জীবন এবং বাকি চারজনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেন আদালত। অপরদিকে খুলনার রাকিব হত্যা মামলায় আদালত দু’জনকে মৃত্যুদণ্ড এবং একজনকে খালাস দেন। এ রায় ঘোষণার দ্বিতীয় দিনে নিম্ন আদালতের রায়ের নথিসহ প্রয়োজনীয় কাগজপত্র হাইকোর্টে পৌঁছে।

এদিকে একই বছরের ১২ নভেম্বর ঘোষণা করা ঐশীর মৃত্যুদণ্ডের রায়ও হাইকোর্টে আসে ১৯ নভেম্বর। এরপর এ তিন মামলায় শুনানির জন্য আপিল গ্রহণ করেছেন হাইকোর্ট। এরপর  রাষ্ট্রীয় প্রকাশনা সংস্থা বিজি প্রেসে আপিল শুনানির জন্য রাজন-রাকিব ও ঐশীর মামলার পেপারবুক তৈরির পর হাইকোর্টে পৌঁছে।