সিলেটশুক্রবার , ১৫ ফেব্রুয়ারি ২০১৯
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

পাকিস্তানকে ‘সম্পূর্ণ একঘরে’ করার ঘোষণা ভারতের

Ruhul Amin
ফেব্রুয়ারি ১৫, ২০১৯ ৫:২৭ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট :

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে এক আত্মঘাতী হামলায় ৪৬ জন ভারতীয় সৈন্য নিহত হওয়ার দেশটি পাকিস্তানকে আন্তর্জাতিক অঙ্গনে ‘সম্পূর্ণ একঘরে’ ফেলার হুমকি দিয়েছে।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানায়, ভারতের কেন্দ্রীয় মন্ত্রী অরুন জেটলি বলেছেন, আন্তর্জাতিক মহল থেকে পাকিস্তানকে বিছিন্ন করে ফেলতে ‘সম্ভাব্য সকল কূটনৈতিক পদক্ষেপ’ গ্রহণ করা হবে।

যে ‘জঙ্গি’ দলটি হামলার দায় স্বীকার করেছে তার বিরুদ্ধে পাকিস্তান পদক্ষেপ গ্রহণ করতে ব্যর্থ হয়েছে বলে অভিযোগ করেছে ভারত।

ওই বিতর্কিত এলাকায় গত কয়েক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ হামলা এটি।

ভারত ও পাকিস্তান উভয়ই মুসলিম প্রধান কাশ্মীরের পুরোটাই তাদের বলে দাবি করে কিন্তু, নিয়ন্ত্রণ করে এর অংশবিশেষ।

ভারত বলেছে, হামলাকারী জইশ-ই-মোহাম্মদ দীর্ঘদিন ধরে পাকিস্তানে আশ্রয় পাচ্ছে এবং পাকিস্তান তাদের বিরুদ্ধে কোনো পদক্ষেপ নিতে ব্যর্থ হয়েছে।

ভারত জইশ-ই-মোহাম্মদের বিরুদ্ধে আন্তর্জাতিক নিষেধাজ্ঞার আহ্বান জানিয়েছে। একই সঙ্গে দলটির নেতা মাসুদ আজহারকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ কর্তৃক সন্ত্রাসী হিসেবে ঘোষণা করারও আহ্বান জানিয়েছে ভারত।

অতীতেও ভারত কয়েকবার এগুলো করার চেষ্টা করলেও পাকিস্তানের মিত্র চীনের কারণে তা ব্যর্থ হয়েছিল।

জেটলি শুক্রবার এই হামলার জন্য পাকিস্তানের জবাবদিহিতা নিশ্চিত করতে ভারতের দৃঢ় প্রত্যয়ের কথা ব্যক্ত করেন সাংবাদিকদের কাছে।

তিনি আরও বলেন, ১৯৯৬ সালের পাকিস্তানকে দেয়া ‘সবচেয়ে সুবিধাপ্রাপ্ত দেশের’ মর্যাদা বাতিল করা হবে।

তবে ভারত যে দেশটির বিরুদ্ধে এত অভিযোগ তুলছে, সেই পাকিস্তান এই হামলার জন্য গভীর উদ্বেগ প্রকাশ করেছে এবং এই হামলার সঙ্গে তাদের কোনো সংশ্লিষ্টতা নেই বলে জানিয়েছে।

বৃহস্পতিবার ভোরে হামলাকারী শ্রীনগর-জম্মু মহাসড়কে বিস্ফোরক বোঝাই একটি গাড়ি নিয়ে ভারতীয় নিরাপত্তা বাহিনীর একটি গাড়ি বহরে ঢুকে পড়ে। ‘একটা কার গাড়ি বহরকে ওভারটেক করে বাসের গায়ে জোরে ধাক্কা মারে,’ জ্যেষ্ঠ এক পুলিশ কর্মকর্তা জানান বিবিসি উর্দুকে।

ভারতের বিরোধীদলীয় নেতা রাহুল গান্ধী এবং জম্মু ও কাশ্মীরের দুই সাবেক মুখ্যমন্ত্রীসহ বিভিন্ন নেতারা এই হামলায় গভীর সমবেদনা জানিয়েছেন।

যুক্তরাষ্ট্র ও জাতিসংঘের মহাসচিবসহ বিশ্বের বিভিন্ন জায়গা থেকে এই হামলার নিন্দা জানানো হয়েছে।