সিলেটরবিবার , ১৭ মার্চ ২০১৯
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

রাত পোহালেই ভোট উৎসব

Ruhul Amin
মার্চ ১৭, ২০১৯ ৫:২৬ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট :

শেষ হচ্ছে দীর্ঘ অপেক্ষা। রাত পোহালেই ৫ম উপজেলা পরিষদ নির্বাচনের ২য় ধাপের ভোটগ্রহণ শুরু। সোমবার (১৮ মার্চ) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চলবে ভোট উৎসব।

ভোট দিতে মুখিয়ে আছেন সিলেট বিভাগের দুটি জেলার ১৯ উপজেলার ভোটাররা। সিলেট বিভাগের দুটি জেলার ১৯ উপজেলায় ভোটগ্রহণের প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন। সিলেট ও মৌলভীবাজারে চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান তিনটি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ২৫৫ জন প্রার্থী। অন্যদিকে সিলেট ও মৌলভীবাজারের ৮৩৫টি ভোট কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ (অধিক গুরুত্বপূর্ণ) হিসেবে চিহ্নিত করা হয়েছে। এসব কেন্দ্রগুলোতে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। দুই জেলার কোথাও কোথাও বিজিবি টহল শুরু করেছে।

সিলেট ও মৌলভীবাজার জেলার ১৯ উপজেলায় মোট ভোটকেন্দ্র ১ হাজার ৩৩৪টি। এর মধ্যে ঝুঁকিপূর্ণ ভোটকেন্দ্র হিসেবে ৮৩৫টি চিহ্নিত করেছে প্রশাসন। সিলেট জেলার ১২ উপজেলার মধ্যে সদর ও দক্ষিণ সুরমা সিলেট মহানগর পুলিশ এসএমপির আওতাভুক্ত। বাকি ১০ উপজেলা সিলেট জেলা পুলিশের আওতায়। মৌলভীবাজার জেলার ৭ উপজেলায় মোট ভোটকেন্দ্র ৫১৮টি। এর মধ্যে ২৫৯টি ভোটকেন্দ্র ঝুঁকিপূর্ণ।

এসএমপির দুই উপজেলায় থাকবে ২১টি স্ট্রাইকিং টিম, ৪৪টি মোবাইল টিম, দেড় হাজারেরও বেশি পুলিশ সদস্য, ২ হাজার ২৮ জন আনসার সদস্য, বিজিবি ও র‌্যাবের সদস্যরাও নির্বাচনী মাঠে থাকবেন।

সিলেট জেলা পুলিশের আওতায় ১২ উপজেলায় মোতায়েন থাকবে ২ হাজার ৬০০ পুলিশ সদস্য। থাকবেন বিজিবির ৪২৭ জন সদস্য, ১৩০ জন র‌্যাব সদস্য ও আনসার সদস্য ৯ হাজার ৭৮২ জন। এছাড়াও থাকবে ১৫টি স্ট্রাইকিং টিম ও ১০০টি মোবাইল টিম।

মৌলভীবাজার জেলার ৭ উপজেলায় থাকবেন পুলিশের ২ হাজার ৪০০ সদস্য। বিজিবির ২৮০ জন, র‌্যাবের ৫৭ জন ও আনসার সদস্য ৬ হাজার ২২৮ জন। ১২টি স্ট্রাইকিং টিম ও ও ৯০টি মোবাইল টিমের মাধ্যমে পুলিশের কর্মকর্তারা সার্বক্ষণিক মনিটরিংয়ে থাকবে। পোশাকধারী এ সকল সদস্যদের বাইরে প্রত্যেক ভোট কেন্দ্রে সাদা পোশাকে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা নিয়োজিত থাকবেন।

৫ম উপজেলা পরিষদ নির্বাচনের ২য় ধাপে সিলেট ও মৌলভীবাজার জেলার ১৯ উপজেলা পরিষদের নির্বাচন আগামীকাল সোমবার (১৮ মার্চ) অনুষ্ঠিত হবে। উপজেলাগুলো হচ্ছে- সিলেটের সিলেট সদর, বিশ্বনাথ, ফেঞ্চুগঞ্জ, বালাগঞ্জ, কোম্পানীগঞ্জ, কানাইঘাট, গোয়াইনঘাট, জৈন্তাপুর, দক্ষিণ সুরমা, জকিগঞ্জ, গোলাপগঞ্জ ও বিয়ানীবাজার এবং মৌলভীবাজার জেলার সদর, বড়লেখা, জুড়ী, কুলাউড়া, রাজনগর, কমলগঞ্জ ও শ্রীমঙ্গল উপজেলা। সিলেট জেলার ১২ উপজেলায় চেয়ারম্যান পদে ৫৯ জন, ভাইস চেয়ারম্যান (পুরুষ) পদে ৭৬ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪১ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। মৌলভীবাজারের ৭ উপজেলায় চেয়ারম্যান পদে ১৮ জন, ভাইস চেয়ারম্যান (পুরুষ) পদে ৩৩ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে লড়ছেন ২৮ প্রার্থী। সিলেট জেলার মোট ভোটার ১৭ লাখ ৯৩ হাজার ৭১০ জন এবং মৌলভীবাজার জেলায় ভোটার সংখ্যা ১২ লাখ ৯৭ হাজার ৫১৯ জন।

মহানগর পুলিশের উপ-কমিশনার (মিডিয়া) জেদান আল মুসা জানান, শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণের লক্ষ্যে প্রস্তুতি নেয়া হয়েছে। রোববার (১৭ মার্চ) সকাল থেকেই মাঠে নামবে পুলিশ।

সিলেট জেলা পুলিশ সুপার মো. মনিরুজ্জামান জানান, যারা ভোটকেন্দ্রে বিশৃঙ্খলা করবে তাদের কাউকে ছাড় দেবে না পুলিশ। ভোটকেন্দ্র কেউ দখল করতে গেলে তাদেরই ক্ষতি হবে। পুলিশ অ্যাকশনে যাবে বা প্রিসাইডিং অফিসার ভোটগ্রহণ বন্ধ করে দিতে বাধ্য হবেন এমন কাজ কেউ যেন না করে সেজন্য প্রার্থী ও সমর্থকদের প্রতি আহ্বান জানান তিনি।