সিলেটশুক্রবার , ২২ মার্চ ২০১৯
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

জিম্বাবুয়ে ও মালাওয়িতে ঘূর্ণিঝড়ে ১৫৪ জনের প্রাণহানি

Ruhul Amin
মার্চ ২২, ২০১৯ ৩:৪১ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট :

দক্ষিণ আফ্রিকার দেশগুলোতে আঘাত হানা ঘূর্ণিঝড় ইদাইয়ে জিম্বাবুয়ে ও মালাওয়িতে প্রাণহানির সংখ্যা দাঁড়ালো ১৫৪ জনে।

এর মধ্যে আফ্রিকার স্থলবেষ্টিত দেশ জিম্বাবুয়েতে প্রায় ৯৮ জনের প্রাণহানি হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় সরকারের মন্ত্রী জুলি মোয়ো। তবে এ সংখ্যা আরও বাড়তে পারে বলে শঙ্কা প্রকাশ করেছেন তিনি।

অন্যদিকে ঘূর্ণিঝড়টিতে সৃষ্টি হওয়া বন্যায় মালাওয়িতে ৫৬ জনের প্রাণহানি এবং ৫৭৭ জন আহত হয়েছেন বলে নিশ্চিত করেছে দেশটির সরকারি কর্তৃপক্ষ।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়, পাশ্ববর্তী দেশ মোজাম্বিক ও মালাওয়িতে শুরু হওয়া এ ঘূর্ণিঝড়টি শুক্রবার (১৫ মার্চ) জিম্বাবুয়েতে আঘাত হানে। চলমান এ ঘূর্ণিঝড়ে দেশটিতে ক্ষতিগ্রস্ত হয়েছে বহু ঘরবাড়ি ও ব্রিজ-কালভার্ট।

ঘূর্ণিঝড় ইদাইয়ের আঘাতে পূর্ব আফ্রিকার দেশ মোজাম্বিক, মালাওয়ি ও জিম্বাবুয়েতেও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এর আঘাতে এখন পর্যন্ত প্রাণহানি হয়েছে প্রায় ৩৫০ জনের। এতে নিখোঁজ রয়েছেন কয়েকশো মানুষ। আর এখনও ঝুঁকির সম্মুখে রয়েছেন কয়েক হাজার মানুষ।

আফ্রিকার দক্ষিণাঞ্চলে আঘাত হানা ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত হওয়া দেশগুলোর চলমান সংকট মোকাবেলায় দেশটির জন্য ২০ মিলিয়্ন ডলার সহায়তা বরাদ্দ করেছে জাতিসংঘ। পাশাপাশি ইউরোপীয় ইউনিয়ন এবং ব্রিটেনও সহায়তা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে।