সিলেটবুধবার , ৩ এপ্রিল ২০১৯
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

যে ভাবে এএসপি হলেন মোহনগঞ্জের রাবেয়া

Ruhul Amin
এপ্রিল ৩, ২০১৯ ৪:৫১ অপরাহ্ণ
Link Copied!

ডেস্করিপোর্ট:
বড় হয়ে দেশের জন্য সেবামূলক ভাল কিছু করার ইচ্ছাটাই ছিল প্রবল। সেই প্রবল ইচ্ছা থেকেই আজকের এএসপি হয়ে উঠার গল্পটা শুরু।

এভাবেই নিজের লালিত স্বপ্নের কথা বলছিলেন মোহনগঞ্জের মেয়ে মেশকাতুল জান্নাত রাবেয়া। কিভাবে স্বপ্নকে ছুঁয়ে এএসপি (পুলিশ ক্যাডার) হয়ে উঠলেন শুনুন তাঁর নিজের মুখেই-

নেএকোনা জেলার হাওর-বাওর খ্যাত ভাটি বাংলার রাজধানী মোহনগঞ্জের বাত্তারগাতি গ্রামেই আমার শৈশবকাল কেটেছে।
মাইলোরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে থেকেই আজকের এএসপি হয়ে উঠার গল্পের বীজ রোপন করা।

বাবা পেশায় ছিলেন স্কুল শিক্ষক। বাবা উনার ছাত্রছাত্রীদের সফলতার গল্প প্রায়ই আমাকে বলতেন আর তৃপ্তি পেতেন। আর সেই সব গল্প শুনেই নিজের মনে ইচ্ছে জেগেছিল বাবার সফল ছাত্রছাত্রী নয়, এবার নিজের মেয়ে হয়েই বাবাকে তৃপ্তি দিব।

স্কুল জীবনে পড়াশুনা নিয়ে তেমন বেশি সচেতনতা না থাকলেও কলেজে ভর্তি হয়ে নতুন স্বপ্নের ডানা মেলতে শুরু করে। নতুন উদ্যমে ক্যারিয়ার নিয়ে ভাবতে শুরু করি। তাই কলেজ জীবনটা কেটেছে জীবন গড়ার সময় হিসেবেই। কলেজের স্যারদের প্রিয় পাত্র ছিলাম আমি।

কলেজ জীবন শেষ করার পর স্বপ্ন দেখি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার সুযোগ পাই আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে ভর্তির। আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ থেকে অনার্স ও মাস্টার্সে ১ম বিভাগের সহিত উত্তীর্ণ হই। আগেই থেকেই স্বপ্ন দেখতাম দেশের সেবা করার। তাই বিসিএস এর পড়াশুনা প্রস্তুতি নিতে শুরু করলাম।

এদিকে আবার মাস্টার্স শেষ হতে না হতেই বিয়ে। ক্যারিয়ার নিয়ে অনেক উৎকণ্ঠার সহিত নতুন জীবন শুরু করলাম। কিন্তু
জীবনসঙ্গীর আগ্রহে ভয় ও উৎকণ্ঠ একসময় উৎসাহ আর অনুপ্রেরণায় রুপ নিল।

পরীক্ষা দেই জাতীয় নিরাপত্তা গোয়েন্দা এর সহকারী পরিচালক পদে। কিন্তু ভাবতেই পারিনি একসময় রাত জেগে ”মাসুদ রানা” আর ”তিন গোয়েন্দা” পড়া সেই মেয়েটি নিজেই গোয়েন্দা বনে যাবে। বর্তমানে আমি এনএসআইতে চাকুরীটাই করছি। আর এটাই আমার জীবনের প্রথম চাকুরী।

সংসার, চাকুরী এসব মানিয়ে খুব কষ্ট করেই বিসিএস পরীক্ষায় অংশ নিলাম। ৩৫ তম ভাইবা দিয়ে আশাবাদী ছিলাম। তবে হয়নি, তাই বলে আশাহত হয়নি, আস্থাও হারাইনি।

এরপর কোনো রকম কোটাবিহীন এই আমার ৩৬ তম বিসিএস এ ক্যাডার ধরা দিলো। আল্লাহর অশেষ রহমতে পুলিশ ক্যাডারে সুপারিশপ্রাপ্ত হয়েছি। তাতে যতটানা খুশি হয়েছি তার চেয়ে বেশি আত্মবিশ্বাস ফিরে পেয়েছি। সবসময়েই পরিশ্রমের সাথে ধৈর্য ধারণ করেছি। পড়াশুনা তেমন করার সময় পাইনি কিন্তু ধারাবাহিকতা ধরে রেখেছি।

ক্যারিয়ারের পুরোটা সময় আমি বাবা-মা, শাশুড়ি, স্বামীসহ পুরো পরিবার থেকে সহযোগিতা পেয়েছি। তারপরেও সমাজ, সংসার, চাকুরীর তাল বজায় রেখে আজকের এই লক্ষ্যে পৌঁছাটা আমার জন্য একটু কঠিনই ছিল। অধ্যবসায়, অনুপ্রেরণার আর চেষ্টার ফলে তা অর্জন করতে পেরেছি।

এনএসআইয়ের চাকুরীর সুবাধে দেশের সেবা করায় নিয়োজিত ছিলাম এবং নতুন করে পুলিশের মত মহান পেশায় যোগদান করতে যাচ্ছি। সে লক্ষ্যে সকলের দোয়া ও আর্শিবাদ চাই।

নতুনদের জন্য বলবো ধৈর্য্যরে সহিত অধ্যবসায় করুন এবং নিজের উপর আস্থা রাখুন। অভিষ্ঠ লক্ষ্যে পৌঁছাবেন। বিজয় আপনার হবেই হবে ইনশাল্লাহ। আমি সকলের দোয়া প্রার্থী।

মেশকাতুল জান্নাত রাবেয়া।
৩৬ তম বিসিএস পুলিশ ক্যাডারে সুপারিশ প্রাপ্ত।
সহকারী পরিচালক, জাতীয় নিরাপত্তা গোয়েন্দা অধিদপ্তর,
প্রধানমন্ত্রীর কার্যালয়।
মোহনগঞ্জ পাইলট সরকারী উচ্চ বিদ্যালয়।
শহীদ সৈয়দ নজরুল ইসলাম কলেজ, ময়মনসিংহ।
ঢাকা বিশ্ববিদ্যালয়।
বাত্তারগাতি,মোহনগঞ্জ
নেত্রকোনা।