সিলেটবৃহস্পতিবার , ৪ এপ্রিল ২০১৯
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

ব্রুনাই সরকার শরীয়াহর ভিত্তিতে নতুন আইন প্রয়োগ করতে যাচ্ছে

Ruhul Amin
এপ্রিল ৪, ২০১৯ ৮:১৫ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট:

দক্ষিণ পূর্ব এশিয়ার রাষ্ট্র ব্রুনাইয়ের সরকার গোটা দেশে ইসলামী শরীয়াহর ভিত্তিতে নতুন আইন প্রয়োগ করতে যাচ্ছে। যেখানে সমকামিতা, ধর্ষণ এবং মহানবী হযরত মোহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম’কে অবমাননার মতো অপরাধকে শাস্তিযোগ্য অপরাধ হিসেবে গণ্য করা হবে।

বুধবার তেলসমৃদ্ধ এই দেশটির রাজধানী বান্দর সেরি বেগ ওয়ানের কাছে একটি কনভেনশন সেন্টারে সুলতান হাসান আল-বলখাই জাতির উদ্দেশ্যে এক ভাষণে এই ঘোষণা দেন। খবর দ্য গার্ডিয়ান।

সরকারের নতুন এই আইনে ধর্ষণ, ব্যভিচার, ডাকাতি, ব্যবচ্ছেদ এবং মহানবী মোহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর প্রতি অবমাননা ও মানহানির অপরাধে শাস্তি স্বরূপ পাথর ছুঁড়ে মৃত্যুদণ্ড প্রদানের বিধান রাখা হয়েছে। একইসঙ্গে নতুন এই শরীয়াহ আইনে চুরির শাস্তি হিসেবে অঙ্গচ্ছেদের কথাও উল্লেখ আছে। তাছাড়া গর্ভপাতের জন্য শাস্তি হবে চুরির মতোই অঙ্গচ্ছেদ। খবর আল-জাজিরার।

আইনে ১৮ বছরের কম বয়সী কোনো মুসলমান শিশুদের ইসলাম ছাড়া অন্য যেকোনো ধর্মের শিক্ষা গ্রহণের জন্য প্ররোচিত কিংবা উৎসাহিত করাটাকে সম্পূর্ণ অপরাধমূলক দণ্ড হিসেবে ঘোষণা করা হয়েছে। যদিও এই আইন কেবল মাত্র মুসলমানদের ক্ষেত্রেই প্রযোজ্য হবে; তবে কিছু কিছু ক্ষেত্রে অমুসলিমদের জন্যও প্রয়োগ করা হবে এই আইনের ধারা।

ভাষণে সুলতান বলেন, আমি এই দেশে ইসলামী শিক্ষাকে শক্তিশালী করতে চাই। আমি জোর দিয়ে বলতে চাই যে ব্রুনাই সেই দেশ, যেখানে সর্বদা আল্লাহর কাছে প্রার্থনা করা হয়।

মুসলমানদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, কেবল মসজিদগুলোতেই নয়, মুসলমানদের ইসলামী কর্তব্যের অংশ হিসেবে সমাজের সকল শ্রেণীর লোকদের দিনের দাওয়াত দিতে হবে।

তিনি আরো বলেন, ‘আমি এই দেশকে এমন একটি দেশে রূপান্তর করতে চাই যে দেশ কেবল ‘ন্যায্য ও সুখীদের’ মধ্যে থাকবে। যাতে কেউ এই দেশে আসলে একটি মিষ্টি অভিজ্ঞতা পায়। আমাদের দেশে এলে তারা নিরাপদ এবং সুসংগত পরিবেশ উপভোগ করবে।