বুধবার, ১০ এপ্রি ২০১৯ ০২:০৪ ঘণ্টা

ভারতে প্রথম ধাপের নির্বাচন বৃহস্পতিবার শুরু হচ্ছে

Share Button

ভারতে প্রথম ধাপের নির্বাচন বৃহস্পতিবার শুরু হচ্ছে

ডেস্ক রিপোর্ট:ভারতের লোক সভা নির্বাচনের ২০টি রাজ্যের ৯১টি সংসদীয় নির্বাচনী এলাকার প্রথম ধাপের ভোটগ্রহণ শুরু হবে আগামী বৃহস্পতিবার।
অন্ধ্রপ্রদেশ, অরুণাচল প্রদেশ, মেঘালয়া, উত্তরাখন্দ, মিজোরাম, নাগাল্যান্ড, সিক্কিম, লক্ষাদ্বীপ, আন্দামান ও নিকোবার দ্বীপ এবং তেরাংগনা আগামী বৃহস্পতিবার থেকে ভোটগ্রহণ শুরু হবে। এছাড়া সকল সংসদীয় নির্বাচনি এলাকায় ভোটগ্রহণ চলতে থাকবে।
অন্যান্য রাজ্যের প্রথম ধাপের নির্বাচনী এলাকার মধ্যে রয়েছে আসাম, বিহার, ছত্তিশগড়, জম্মু, কাশ্মীর, মহারাষ্ট্র, মনিপুর, উড়িষ্যা, ত্রিপুরা, উত্তর প্রদেশ ও পশ্চিমবঙ্গ।
ভারতের ১৭ তম লোক সভা নির্বাচন ১১ এপ্রিল শুরু হয়ে সাত ধাপে ১৯ মে শেষ হবে।
সাত ধাপের এই নির্বাচনের দ্বিতীয় থেকে সপ্তম দফায় ভোটগ্রহণ চলবে ১৮, ২৩ ও ২৯ এপ্রিল, ৬, ১২ ও ১৯ মে পর্যন্ত। ভোট গণনা হবে ২৩ মে।
ভারতের নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, দেশব্যাপী লোকসভার ৫৪৩ নির্বাচনী এলাকায় প্রায় ৯০ কোটি ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।
ভারতের নির্বাচন কমিশন (ইসিআই) অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করতে নির্বাচনের সময় গণমাধ্যমে সকল প্রকার প্রচার নিষিদ্ধ করেছে।
ইসিআই’র এক বিবৃতিতে বলা হয়েছে, নির্বাচনি আচরণ বিধি লঙ্ঘন করলে ১২৬এ ধারায় ব্যবস্থা নেয়া হবে।
সকল রাজনৈতিক দলের নেতারা বিশেষ করে সরকারি দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ও বিরোধী দল কংগ্রেস নেতারা নির্বাচনী প্রচারণায় ব্যস্ত সময় পার করছে।
দুই দলই তাদের সমর্থিত প্রার্থীকে জেতাতে জোর প্রচেষ্টা চালাচ্ছে। তারা নির্বাচনী ইশতেহার ঘোষণা করেছে।
সরকারি দল বিজেপি ও বিরোধী দল কংগ্রেস রোববার রাজধানীতে তাদের প্রচারাভিযান চালাবেন বলে ঘোষণা দিয়েছে।

এই সংবাদটি 1,005 বার পড়া হয়েছে

কানাইঘাট প্রতিনিধি :: কানাইঘাটে কবরস্থানের পাশ থেকে রিক্সা চালক আলমগীরের ঝুলন্ত লাশ উদ্ধার করেছে পুলিশ।  শুক্রবার উপজেলার ঝিঙ্গাবাড়ী ইউনিয়নের দর্জিমাটি গ্রামের কবরস্থানের পাশের একটি গাছ থেকে আলমগীরের লাশ উদ্ধার করে কানাইঘাট থানা পুলিশ।  নিহত আলমগীর উপজেলার ঝিঙ্গাবাড়ী ইউনিয়নের তিনচটি নয়া গ্রামের আবুল হুসেনের ছেলে।  জানা যায়, গতকাল বৃহস্পতিবার রাত ১২টার দিকে রাতের খাবার খেয়ে বাড়ি থেকে বেরিয়ে যান আলমগীর । শুক্রবার সকালে আলমগীরকে ঘরে না পেয়ে খোঁজাখুজি শুরু করেন পরিবারের সদস্যরা । একপর্যায়ে সকাল সাড়ে ১০টার দিকে মা কুলসুমা বেগম তাদের পাশ্ববর্তী নিজ দর্জিমাটি গ্রামের কবরস্থানের পূর্বপাশে একটি গাছের সাথে গলায় রশি লাগানো ঝুলন্ত অবস্থায় আলমগীরকে দেখতে পান। খবর পেয়ে সাড়ে ১২টার দিকে থানার সেকেন্ড অফিসার স্বপন চন্দ্র সরকার একদল পুলিশ নিয়ে ঘটনাস্থলে গিয়ে রিক্সা চালক আলমগীরের ঝুলন্ত লাশ উদ্ধার করে সুরতাল রিপোর্ট তৈরী শেষে ময়না তদন্তের জন্য সিওমেক হাসপাতালের মর্গে প্রেরণ করেন।  আলমগীরের বাবা দরিদ্র রিক্সা চালক আবুল হোসেন জানান, তার ছেলের সাথে কারো শত্রুতা নেই। সে কেন আত্মহত্যা করেছে এ ব্যাপারে তিনি সুনির্দিষ্ট কোন তথ্য দিতে পারেন নি।  লাশ উদ্ধারকারী সেকেন্ড অফিসার এস.আই স্বপন চন্দ্র সরকার জানিয়েছেন, প্রাথমিকভাবে ধারনা করা হচ্ছে আলমগীর আত্মহত্যা করেছে। ময়না তদন্তের রিপোর্টের পর প্রকৃত কারণ জানা যাবে। এ ঘটনায় থানায় একটি অপমৃত্যু মামলা দায়ের করা হয়েছে।
কানাইঘাট প্রতিনিধি :: কানাইঘাটে কবরস্থানের পাশ থেকে রিক্সা চালক আলমগীরের ঝুলন্ত লাশ উদ্ধার করেছে পুলিশ। শুক্রবার উপজেলার ঝিঙ্গাবাড়ী ইউনিয়নের দর্জিমাটি গ্রামের কবরস্থানের পাশের একটি গাছ থেকে আলমগীরের লাশ উদ্ধার করে কানাইঘাট থানা পুলিশ। নিহত আলমগীর উপজেলার ঝিঙ্গাবাড়ী ইউনিয়নের তিনচটি নয়া গ্রামের আবুল হুসেনের ছেলে। জানা যায়, গতকাল বৃহস্পতিবার রাত ১২টার দিকে রাতের খাবার খেয়ে বাড়ি থেকে বেরিয়ে যান আলমগীর । শুক্রবার সকালে আলমগীরকে ঘরে না পেয়ে খোঁজাখুজি শুরু করেন পরিবারের সদস্যরা । একপর্যায়ে সকাল সাড়ে ১০টার দিকে মা কুলসুমা বেগম তাদের পাশ্ববর্তী নিজ দর্জিমাটি গ্রামের কবরস্থানের পূর্বপাশে একটি গাছের সাথে গলায় রশি লাগানো ঝুলন্ত অবস্থায় আলমগীরকে দেখতে পান। খবর পেয়ে সাড়ে ১২টার দিকে থানার সেকেন্ড অফিসার স্বপন চন্দ্র সরকার একদল পুলিশ নিয়ে ঘটনাস্থলে গিয়ে রিক্সা চালক আলমগীরের ঝুলন্ত লাশ উদ্ধার করে সুরতাল রিপোর্ট তৈরী শেষে ময়না তদন্তের জন্য সিওমেক হাসপাতালের মর্গে প্রেরণ করেন। আলমগীরের বাবা দরিদ্র রিক্সা চালক আবুল হোসেন জানান, তার ছেলের সাথে কারো শত্রুতা নেই। সে কেন আত্মহত্যা করেছে এ ব্যাপারে তিনি সুনির্দিষ্ট কোন তথ্য দিতে পারেন নি। লাশ উদ্ধারকারী সেকেন্ড অফিসার এস.আই স্বপন চন্দ্র সরকার জানিয়েছেন, প্রাথমিকভাবে ধারনা করা হচ্ছে আলমগীর আত্মহত্যা করেছে। ময়না তদন্তের রিপোর্টের পর প্রকৃত কারণ জানা যাবে। এ ঘটনায় থানায় একটি অপমৃত্যু মামলা দায়ের করা হয়েছে।
WP2FB Auto Publish Powered By : XYZScripts.com