শনিবার, ২০ এপ্রি ২০১৯ ০১:০৪ ঘণ্টা

সিলেটের ৯ উপজেলায় ভোটার হালনাগাদ ২৩ এপ্রিল থেকে

Share Button

সিলেটের ৯ উপজেলায় ভোটার হালনাগাদ ২৩ এপ্রিল থেকে

ডেস্ক রিপোর্ট :

আগামী ২৩ এপ্রিল থেকে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। কয়েক ধাপে এই কার্যক্রম চলবে। তবে প্রথম ধাপে সিলেট বিভাগের ৯ উপজেলায় তথ্য সংগ্রহ করা হবে। এর মধ্যে সিলেটের সদর, বালাগঞ্জ ও কানাইঘাট, সুনামগঞ্জের সদর ও বিশ্বম্ভরপুর, মৌলভীবাজারের সদর ও শ্রীমঙ্গল এবং হবিগঞ্জ সদর ও বাহুবল উপজেলা রয়েছে।

এবার হালনাগাদে যুক্ত হওয়া নতুন ভোটাররা আগামী ৩১ জানুয়ারি তালিকাভুক্ত হবেন। জাতীয় পরিচয়পত্র সংগ্রহের সময় তাদের হাতে স্মার্ট কার্ড দেওয়ার পরিকল্পনা করা হচ্ছে। হালনাগাদে প্রায় ৮০ লাখ নাগরিকের তথ্য সংগ্রহ হবে এবার। কম বয়সীরা ১৮ বছর হওয়ার সঙ্গে সঙ্গে তালিকাভুক্ত হবে। হালনাগাদের সময় ১০ আঙলের ছাপ ও চোখের আইরিশের ছাপও নিয়ে রাখা হবে।

ইসির তথ্য মতে, ২০০১, ২০০২, ২০০৩ ও ২০০৪ সালের ১ জানুয়ারি যাদের জন্ম, তাদের তথ্য সংগ্রহ করা হবে। এছাড়া ভোটার হওয়ার বয়স হলে তাদের তালিকাভুক্ত করে নেওয়া হবে। ইতোপূর্বে যারা ভোটার হিসেবে নিবন্ধিত হয়েছেন তারা আর নতুন করে ভোটার না হয় সেই নির্দেশনাও দিয়েছে ইসি।

ইসি সচিব হেলালুদ্দীন আহমদ জানান, ‘ভোটার তালিকা হালনাগাদকে সামনে রেখে মাঠ পর্যায়ে ব্যাপক প্রচার ও উদ্বুদ্ধকরণ কর্মসূচি নিতে নির্দেশনা দেয়া হয়েছে। এছাড়া শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের, মসজিদে ইমামদের মাধ্যমে, নারী ভোটারদের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং জনসম্পৃক্ততা বাড়াতে স্থানীয় সরকার মন্ত্রণালয়কে আলাদা আলাদা প্রচারণামূলক কার্যক্রম চালাতে বলা হয়েছে।’

তথ্য সংগ্রহকারী যাতে প্রতিটি বাড়ি বাড়ি গিয়ে যেন তথ্য সংগ্রহ করে সে বিসয়েও কড়াকড়ি ভাবে নির্দেশনা দেওয়া হয়েছে। শুধু একটি জায়গায় বসে যেন তথ্য সংগ্রহ করা না হয় বাড়ি বাড়ি গিয়ে তথ্য নিতে হবে। তথ্য সংগ্রহকারীদেরও নজরদারিতে রাখা হবে এমন কথা বলেছেন সচিব।

ইসি সচিব আরো জানান, হালনাগাদের সময় হিজড়া পরিচয়ে ভোটার হতে পারবেন তৃতীয় লিঙ্গের নাগরিকরা। ভোটার নিবন্ধন ফরমে ‘লিঙ্গ পরিচয়’ অপশনে নারী, পুরুষের পাশাপাশি হিজড়া রাখা হয়েছে। হিজড়া সম্প্রদায়ের জন্য আলাদা ভোটার তালিকা থাকবে।

ইসি সূত্র জানায়, দ্বিতীয় ধাপের ভোটার তালিকা হালনাগাদ কোন কোন অঞ্চলে করা হবে সেই তালিকা খুব শিঘ্রই প্রকাশ করবে ইসি।

এই সংবাদটি 1,100 বার পড়া হয়েছে

WP2FB Auto Publish Powered By : XYZScripts.com