সিলেটবৃহস্পতিবার , ৩ নভেম্বর ২০১৬
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

ইতালিতে মুসলমানের সংখ্যা দুই হাজার থেকে ২০ লাখ

Ruhul Amin
নভেম্বর ৩, ২০১৬ ১০:৫৯ পূর্বাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট:
ইউরোপের অন্যতম উন্নত দেশ ইতালিতে ৫০ বছরে মুসলমানের সংখ্যা দুই হাজার থেকে বেড়ে ২০ লাখে পৌঁছেছে। সাম্প্রতিক সময়ে পরিচালিত এক জরিপে এ তথ্য প্রকাশ পেয়েছে। খবর ব্রিটেনের অনলাইন এক্সপ্রেস।

মুসলমানদের সংখ্যা বৃদ্ধির হার দেখে জরিপ পরিচালনাকারী প্রতিষ্ঠান সেন্টার ফর নিউ রিলিজিয়নস স্টাডিসের (সেসনার) পরিচালক সমাজবিজ্ঞানী ম্যাসিমো ইনট্রোভিন হতবাক হয়ে গেছেন।

ম্যাসিমো ইনট্রোভিন বলেন, মুসলমানদের সংখ্যা বৃদ্ধির বিষয়টি বেশ আশ্চর্যজনক। কেননা ১৯৭০ সালে দেশটিতে মাত্র দুই থেকে তিন হাজার মুসলমান বসবাস করত। সেখানে ৫০ বছর পরে ২০১৫ সালে দেশটিতে মুসলমানের সংখ্যা ২০ লাখে এসে পৌঁছেছে।

তিনি বলেন, ইতালিতে মুসলমানদের সংখ্যা দ্রুত বৃদ্ধি পাচ্ছে। ক্যাথলিক খ্রিস্টানদের পর ইতালির দ্বিতীয় বৃহত্তম ধর্ম হিসেবে অবস্থান করছে ইসলাম।

বিশেষজ্ঞদের মতে, আফ্রিকা এবং মধ্যপ্রাচ্য থেকে ইতালিতে অভিবাসীদের অব্যাহত আগমনের ফলে মুসলমানদের সংখ্যা আরও দ্রুত বাড়বে। গত ৩ বছরে খ্রিস্টান ও মুসলমান মিলিয়ে ৪ লাখের বেশি অভিবাসী গ্রহণ করেছে ইতালি।

ইতালিতে মুসলমানদের সংখ্যা বাড়লেও দেশটিতে মাত্র চারটি মসজিদ সরকারের নিবন্ধন পেয়েছে। আর ৮টি মসজিদ রয়েছে অনুমোদনের অপেক্ষায়। এ ছাড়া সারাদেশে প্রায় ২ হাজার অনিবন্ধিত মসজিদ ও নামাজের জায়গা রয়েছে।

ইতালি কর্তৃপক্ষ অভিবাসী মুসলমানদের নাগরিক সুবিধা বাড়ানো এবং সাধারণ নাগরিকদের সঙ্গে সম্পর্ক উন্নয়নের জন্য একটি কাউন্সিল গঠন করেছে। এ কাউন্সিল অভিবাসী মুসলমানদের সব বিষয় দেখভাল করে।