বুধবার, ০১ মে ২০১৯ ০২:০৫ ঘণ্টা

গুগল ডুডলে মহান মে দিবস

Share Button

গুগল ডুডলে মহান মে দিবস

ডেস্করিপোর্ট:

মে দিবস ও আন্তর্জাতিক শ্রমদিবস উপলক্ষে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল বিশেষ ডুডল দিয়েছে। শ্রমিকদের প্রতিদিনের কাজে ব্যবহৃত বিভিন্ন উপকরণে ছবি ব্যবহার করে অ্যানিমেটেড রূপ বিশেষ এই ডুডল প্রদর্শিত হচ্ছে। ডুডলে ক্লিক করলে মে দিবস ও আন্তর্জাতিক শ্রমদিবস সম্পর্কিত নানা তথ্য উপাত্ত এবং খবর পাওয়া যাচ্ছে।

মঙ্গলবার দিবাগত রাত ১২টার পরেই সার্চ ইঞ্জিনটি এটি চালু করেছে, যা বুধবার দিনব্যাপী থাকবে। গুগল লেখাটিকেই বিভিন্ন পেশার শ্রমিকের অবয়ব তুলে ধরেছে, এবং চারপাশে শ্রম কাজে ব্যবহৃত বিভিন্ন উপকরণ দিয়ে সজ্জিত করা হয়েছে।

১৮৮৬ সালের ১ মে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকেরা শ্রমের উপযুক্ত মূল্য এবং দৈনিক অনধিক আট ঘণ্টা কাজের দাবিতে আন্দোলনে নামেন। আন্দোলনরত শ্রমিকদের ওপর পুলিশ গুলি চালায়। এতে অনেক শ্রমিক হতাহত হন। তাঁদের আত্মত্যাগের মধ্য দিয়ে দৈনিক কাজের সময় আট ঘণ্টা করার দাবি প্রতিষ্ঠিত হয়েছিল।

এরপর থেকে দিনটি ‘মে দিবস’ হিসেবে পালিত হয়ে আসছে। অবশ্য যুক্তরাষ্ট্র ও কানাডা এটি সেপ্টেম্বরের প্রথম সোমবার পালন করে থাকে। বাংলাদেশে এবারের মে দিবসের শ্লোগান -‘শ্রমিক মালিক ঐক্যগড়ি, উন্নয়নের শপথ করি।’

বিভিন্ন দেশের জাতীয় দিবস, বিখ্যাত ব্যক্তিদের জন্ম-মৃত্যু ও বিভিন্ন আন্তর্জাতিক ঘটনাকে উৎযাপন করতে গুগল ডুডল প্রদর্শন করে। ২০১৩ সালের স্বাধীনতা দিবসে বাংলাদেশ নিয়ে প্রথম ডুডল প্রদর্শন করে গুগল। এ ছাড়া বাংলা নববর্ষ, খেলাধূলাসহ বিভিন্ন উপলক্ষে এমন উদ্যোগ নেয় গুগল কর্তৃপক্ষ।

এই সংবাদটি 1,002 বার পড়া হয়েছে

WP2FB Auto Publish Powered By : XYZScripts.com