সিলেটশনিবার , ৪ মে ২০১৯
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

ব্রিটেনের রানির কাছে বাংলাদেশের হাইকমিশনারের পরিচয়পত্র পেশ

Ruhul Amin
মে ৪, ২০১৯ ৯:০৭ অপরাহ্ণ
Link Copied!

ডেস্করিপোর্ট:  ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের কাছে আনুষ্ঠানিকভাবে পরিচয়পত্র পেশ করেছেন যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনীম। গত বুধবার (১ মে) বাকিংহাম প্যালেসে তিনি তাঁর পরিচয়পত্র পেশ করেন। এ সময় সাইদা মুনা তাসনীমের সঙ্গে তাঁর স্বামী তৌহিদুল আই চৌধুরী ও হাইকমিশনের উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে রানির প্রতিনিধি ডিপ্লোমেটিক কর্পের মার্শাল অ্যালিস্টার হ্যারিসন কুইন্স গেটে বাংলাদেশ হাইকমিশনে আসেন এবং হাইকমিশনার, তাঁর স্বামী ও হাইকমিশনের কর্মকর্তাদের রাজকীয় ঘোড়ার গাড়ির বহরে করে বাকিংহাম প্যালেসে নিয়ে যান। এ সময় প্যালেসের সামনে শত শত দর্শক রাজকীয় বহরের প্রতি হাত নেড়ে শুভেচ্ছা জানায় ও অনেক ছবি তোলে।

পারমানেন্ট আন্ডার সেক্রেটারি ও ব্রিটিশ ডিপ্লোমেটিক কর্পের প্রধান স্যার সাইমন ম্যাকডোনাল্ড, অ্যাসিস্ট্যান্ট মার্শাল এবিগেইল বয়েল এবং রানির একজন প্রতিনিধি প্যালেসের প্রধান ফটকে হাইকমিশনারকে অভ্যর্থনা জানান। প্যালেসের নির্ধারিত কক্ষেÿপ্রবেশের পর মার্শাল হাইকমিশনার ও তাঁর স্বামীকে রানির সঙ্গে পরিচয় করিয়ে দেন। এরপর হাইকমিশনার তাঁর পরিচয়পত্র রানির কাছে হস্তান্তর করেন। এ সময় হাইকমিশনার সাইদা মুনা তাসনীম বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার উষ্ণ শুভেচ্ছাবার্তা রানিকে অবহিত করেন। তিনি ১৯৬১ সালে তৎকালীন পাকিস্তান শাসনামলে ঢাকা এবং ১৯৮৩ সালে স্বাধীন বাংলাদেশে রানির সফরের কথা উল্লেখ করে বলেন, বাংলাদেশের মানুষের মনে তিনি এক বিশেষ শ্রদ্ধা ও ভালোবাসার স্থান দখল করে আছেন।

রানি দ্বিতীয় এলিজাবেথের কাছে পরিচয়পত্র পেশকালে সাইদা মুনা তাসনীম ও তাঁর স্বামী তৌহিদুল আই চৌধুরীসাইদা মুনা তাসনীম ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধকালে ব্রিটিশ সরকার ও জনগণের সমর্থন এবং ১৯৭২ সালের ৮ জানুয়ারি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তনের সময়ে লন্ডনে আনুষ্ঠানিক সংবর্ধনার কথাও স্মরণ করেন। তিনি বাংলাদেশের দুটি বিশেষ বনকে ‘Queen’s Commonwealth Canopy’-এর অন্তর্ভুক্ত করার অনুরোধ জানান। যাতে এ বনভূমি দুটি কমনওয়েলথের অন্য দেশের কেনোপিভুক্ত বনগুলোর মতোই সুরক্ষিত হতে পারে।

রানি দ্বিতীয় এলিজাবেথ হাইকমিশনারকে যুক্তরাজ্যে সাদর স্বাগতম জানান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নের, বিশেষ করে নারীর ক্ষমতায়নের প্রশংসা করেন।

এরপর হাইকমিশনার রানির সঙ্গে হাইকমিশনের কর্মকর্তাদের পরিচয় করিয়ে দেন। কর্মকর্তাদের মধ্যে উপস্থিত ছিলেন সামরিক উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম আমিনুল হক, মিনিস্টার (কনস্যুলার) মো. লুৎফুল হাসান, কমার্শিয়াল কাউন্সেলর এস এম জাকারিয়া হক ও প্রথম সচিব মো. শফিউল আলম।

পরে ডিপ্লোমেটিক কর্পের অ্যাসিস্ট্যান্ট মার্শাল এবিগেইল বয়েল হাইকমিশনার ও তাঁর সঙ্গীদের রাজকীয় ঘোড়ার গাড়ির বহরে করে বাকিংহাম প্যালেস থেকে সেন্টস জেমস কোর্টে (তাজ হোটেল) নিয়ে যান। সেখানে পরিচয়পত্র প্রদান–পরবর্তী এক অভ্যর্থনার আয়োজন করা হয়। অভ্যর্থনা অনুষ্ঠানে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, যুক্তরাজ্যের হাউস অব লর্ডস ও হাউস অব কমনওয়েলথ সিনিয়র সদস্য, বিভিন্ন দেশের কূটনীতিক, ব্রিটিশ ফরেন ও কমনওয়েলথ অফিসের ঊর্ধ্বতন কর্মকর্তা, বিশিষ্ট সাংবাদিক, ব্যবসায়ী, পেশাজীবী এবং বাংলাদেশি ব্রিটিশ কমিউনিটির নেতারা উপস্থিত ছিলেন।

রাজকীয় ঘোড়ার গাড়িতে সাইদা মুনা তাসনীমরাজকীয় ঘোড়ার গাড়িতে সাইদা মুনা তাসনীমসংবর্ধনা অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন তাঁর বক্তব্যে বাংলাদেশের সামাজিক ও অর্থনৈতিক অগ্রগতির কথা উল্লেখ করে বলেন, যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার প্রধানমন্ত্রী শেখ হাসিনার নারীর ক্ষমতায়নের এক উজ্জ্বল দৃষ্টান্ত। সাইদা মুনা তাসনীমের নেতৃত্বে বাংলাদেশ হাইকমিশন যুক্তরাজ্য ও বাংলাদেশের সম্পর্ককে আরও সুদৃঢ় ও গভীর করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

সংবর্ধনা অনুষ্ঠানে ডিপ্লোমেটিক কর্পের মার্শাল বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রায় ব্রিটেনের সব সময় পাশে থাকার অঙ্গীকার ব্যক্ত করেন।

হাইকমিশনার সাইদা মুনা তাসনীম তাঁর বক্তব্যে ব্রিটেনের রানি, ব্রিটিশ সরকার ও জনগণ এবং বাংলাদেশি-ব্রিটিশ কমিউনিটিকে বাংলাদেশের উন্নয়নের ক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা রাখার জন্য ধন্যবাদ জানান। এ ছাড়া যুক্তরাজ্যের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক আরও গভীর করার ব্যাপারে সব সময় আন্তরিক ও সচেষ্ট থাকবেন বলে অঙ্গীকার ব্যক্ত করেন।