সিলেটরবিবার , ৫ মে ২০১৯
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

সংসদে না যাওয়ার সিদ্ধান্ত সঠিক ছিল না: ফখরুল

Ruhul Amin
মে ৫, ২০১৯ ৮:২২ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট: দলের নির্বাচিত সংসদ সদস্যদের শপথ নেওয়ার বিষয়ে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান সঠিক সিদ্ধান্ত নিয়েছেন। তবে আমরা অতীতে বলেছিলাম যে, আমরা যাব না। সেই সিদ্ধান্ত ওই মুহূর্তে সঠিক ছিল না।’

আজ রোববার ঢাকার জাতীয় প্রেসক্লাবে সম্মিলিত ছাত্র ফোরাম আয়োজিত এক স্মরণ সভায় মির্জা ফখরুল এসব কথা বলেন। ছাত্রদলের সাবেক সভাপতি নাসিরউদ্দিন আহমেদ পিন্টুর চতুর্থ মৃত্যুবার্ষিকী উপলক্ষে এই স্মরণসভার আয়োজন করা হয়।

গত বছরের ৩০ ডিসেম্বরের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিয়ে মাত্র ছয়টি আসনে জয়লাভ করে বিএনপি। ‘প্রহসনের নির্বাচন’ অভিহিত করে দলটি সিদ্ধান্ত নেয় যে, তারা সংসদে যাবে না। সংসদ সদস্য হিসেবে এই ছয়জনের কেউই শপথ নেবেন না। পরে অবশ্য মির্জা ফখরুল বাদে বাকি পাঁচজন সাংসদ হিসেবে শপথ নেন। প্রথমে শপথ নেন জাহিদুর রহমান। শপথ নেওয়ায় তাঁকে দল থেকে বহিষ্কার করার সিদ্ধান্ত হয়। পরে চার সাংসদ হারুনুর রশীদ, আমিনুল ইসলাম, আবদুস সাত্তার ও মোশাররফ হোসেন শপথ নেন। জানানো হয়, দলীয়ই সিদ্ধান্তেই তাঁরা শপথ নিয়েছেন।

আজকের স্মরণ সভায় নেতা-কর্মীদের উদ্দেশে মির্জা ফখরুল বলেন, শুধু সস্তা স্লোগান দিয়ে কথা বললে চলবে না। সঠিক সিদ্ধান্ত নিয়েছেন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান। কারণ, দুই দিকেই লড়াইটা করতে হবে। ভেতরে থেকেও কথা বলতে হবে, বাইরে থেকেও কথা বলতে হবে।

বিএনপির মহাসচিব বলেন, ‘আমরা অতীতে বলেছিলাম যে, আমরা যাব না। সেই সিদ্ধান্ত ওই মুহূর্তে সঠিক ছিল না। এটা বলতে আমার কোনো দ্বিধা নেই। লড়াইটা করতে হবে। আপনাকে সব জায়গায় থেকে লড়াই করতে হবে। সংগ্রাম করতে হবে। এ জন্য পথ তৈরি করে দিতে হবে।’

মির্জা ফখরুল অভিযোগ করেন, দেশে গণতন্ত্র নেই। আওয়ামী লীগ গণতান্ত্রিক শক্তি নয়। আওয়ামী লীগ মুখে গণতন্ত্রের কথা বলে। কিন্তু তার উল্টোটা বিশ্বাস করে। আওয়ামী লীগ দীর্ঘ ১০ বছর ধরে বাংলাদেশের মানুষের অধিকারগুলো হরণ করে মানুষের ওপর নির্যাতন-নিপীড়ন করছে। গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলো ধ্বংস করে দিয়েছে।

স্মরণসভায় বিএনপির নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ বলেন, মির্জা ফখরুল যদি নেতা-কর্মীদের সঠিক নেতৃত্ব দেন, তাহলে পিন্টুর মতো অনেক নেতা তৈরি হবেন।

এই বক্তব্যের পরিপ্রেক্ষিতে মির্জা ফখরুল বলেন, নেতাদের বলব, এসব কথা দলীয় ফোরামে বলবেন। বাইরে দলের বিষয়ে যত কম কথা বলবেন, তত মঙ্গলজনক হবে। তবে দল ঐক্যবদ্ধ আছে। কোনো সমস্যা নেই।

বিএনপির মহাসচিব আরও অভিযোগ করে বলেন, আজ বিচারব্যবস্থা, আইন ও নির্বাচন কমিশনকে সম্পূর্ণ দলীয়করণ করা হয়েছে। গণমাধ্যমকে নিয়ন্ত্রণে নিয়েছে। এখানে গণতন্ত্র কাজ করতে পারে না।

নাসিরউদ্দিন পিন্টুর স্মৃতিচারণ করে মির্জা ফখরুল দাবি করেন, ‘পিন্টু এমনি মারা যাননি। তাঁকে হত্যা করা হয়েছে। অত্যন্ত সুপরিকল্পিতভাবে বিনা চিকিৎসায় হত্যা করা হয়েছে।’

আয়োজক সংগঠনের আহ্বায়ক নাহিদুর ইসলামের সভাপতিত্বে স্মরণ সভায় বিএনপির সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী প্রমুখ বক্তব্য দেন।