সিলেটসোমবার , ৬ মে ২০১৯
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

সিলেটের ২২টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীর শতভাগ পাস

Ruhul Amin
মে ৬, ২০১৯ ৪:০২ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট: চলতি বছরের এসএসসি পরীক্ষায় সিলেট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে সিলেটের ২২টি প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থীরা পাস করেছে।

সোমবার (৬ মে) বেলা ১২টায় শিক্ষা বোর্ডের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে এ ফলাফল ঘোষণা করার সময় এ তথ্য জানান সিলেট শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কবির আহমেদ।

এসময় তিনি বলেন, এবছর সিলেট বিভাগের মোট ২২টি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে যার সকল পরীক্ষার্থীরা পাস করেছে।

এদিকে চলতি বছরের এসএসসি পরীক্ষায় বেড়েছে পাসের হার। এবছর পাস করেছে ৭০ দশমিক ৮৩ শতাংশ শিক্ষার্থী। যা গতবছরের থেকে দশমিক ৪১ শতাংশ কম। গতবছর পাসের হার ছিলো ৭০ দশমিক ৪২ শতাংশ।

প্রসঙ্গত, এবার সিলেট শিক্ষা বোর্ডের অধীনে এবারের পরীক্ষায় মোট অংশগ্রহণ করেন ১লাখ ১৩ হাজার ১৭১ জন শিক্ষার্থী। এদের মধ্যে ছাত্র ৪৯ হাজার ১০৫ জন ও ছাত্রী ৬৪ হাজার ৬৬ জন।

ফলাফল বিশ্লেষণ করে দেখা গেছে, সিলেট জেলা থেকে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে ৪১ হাজার ৮শত ৫৬ন শিক্ষার্থী যার মধ্যে পাস করে ২৯ হাজার ৪শত ৬০ জন। এর মধ্যে ১হাজার ৪শত জন জিপিএ-৫ পেয়েছে। যার মধ্যে ছাত্র ৭৪৪ ও ছাত্রী ৬৫৬ জন। সিলেটে গড় পাশের হার ৭০ দশমিক ৩৮ শতাংশ।

অপর দিকে মৌলভীবাজার জেলা থেকে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে ২৪ হাজার ৬শত ৮৮জন শিক্ষার্থী যার মধ্যে পাস করে ১৭ হাজার ১শত ৭৫জন। এর মধ্যে ৬শ্ত ৩৮ জন জিপিএ-৫ পেয়েছে। যার মধ্যে ছাত্র ২শত ৯৭জন ও ছাত্রী ৩শত ৪১ জন। মৌলভীবাজারে পাসের হার ৬৯.৫৭ শতাংশ।

অন্যদিকে সুনামগঞ্জ জেলা থেকে এসএসসিতে ২৪ হাজার ৭শত ৫০জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে উত্তীর্ণ হয় ১৭ হাজার ৮শত ৭৯ জন। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ২ শত ৬৪ জন শিক্ষার্থী। যার মধ্যে ছাত্র ১৩২ ও ছাত্রী ১৩২ জন। সুনামগঞ্জ জেলার পাসের হার ৭২.২৪ শতাংশ।

আর হবিগঞ্জ জেলা থেকে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে ২১ হাজার ৭শত ৭৮জন শিক্ষার্থী যার মধ্যে পাস করে ১৫হাজার ৬শত ৪৮ জন। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৪৫০ জন। যার মধ্যে ছাত্র ২৫৩ ও ছাত্রী ২০২ জন। মৌলভীবাজার জেলায় গড় পাশের হার ৭১ দশমিক ৫৩ শতাংশ।