সিলেটবৃহস্পতিবার , ৯ মে ২০১৯
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

ফণীতে ৫৩৬ কোটি টাকার ক্ষয়ক্ষতি

Ruhul Amin
মে ৯, ২০১৯ ৪:০৩ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট :

ঘূর্ণিঝড় ‘ফণী’র আঘাতে ৫৩৬ কোটি ৬১ লাখ ২০ হাজার টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। ঘরবাড়ি, রাস্তাঘাট, কৃষি, বাঁধ, মৎস্য খাতে এ ক্ষতি হয়েছে বলে জানিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়।

বৃহস্পতিবার সচিবালয়ে ‘আন্তঃমন্ত্রণালয় দুর্যোগ ব্যবস্থাপনা সমন্বয় কমিটি’র সভা শেষে এ তথ্য জানানো হয়। সভায় কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ক্যাপ্টেন (অব.) এবি তাজুল ইসলাম এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয় এবং বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের প্রতিনিধি, আবহাওয়া অধিদপ্তরের পরিচালক সামছুদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রীর নির্দেশে ক্ষয়ক্ষতি নির্ধারণ ও পুনর্বাসনে সভা অনুষ্ঠিত হয়েছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, ‘এখানে প্রধানমন্ত্রীর কার্যালয়ের ডিজি আছেন, ওনার কাছে পাঠাবো (ক্ষয়ক্ষতির হিসাব)। ওনারা প্রধানমন্ত্রীর কাছে আজ পৌঁছে দেবেন। প্রধানমন্ত্রী গতকাল নির্দেশ দিয়েছিলেন। প্রধানমন্ত্রীর কাছ থেকে যে নির্দেশনা আসবে সে অনুযায়ী পরবর্তী পদক্ষেপ নেবো।’

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জানান, ‘ফণীর আঘাতে ৭৮ কোটি ১৪ লাখ ২০ হাজার টাকার ঘরবাড়ি, ২৫১ কোটি টাকার বাঁধ, স্থানীয় সরকার বিভাগের ২৪১ কিলোমিটার রাস্তা মেরামতে খরচ হবে ১৬১ কোটি ৬৩ লাখ টাকার, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ে মাছের ক্ষতি হয়েছে ২ কোটি ৮৪ লাখ টাকার, বন ও পরিবেশের ক্ষতি হয়েছে (আমের বাগান) ৫ কোটি টাকার, কৃষি বিভাগের ক্ষতি হয়েছে ৩৮ কোটি টাকার।’

এছাড়া প্রাথমিকভাবে যে ক্ষয়ক্ষতি হয়েছে তার মধ্যে ভোলা, নোয়াখালী, লক্ষ্মীপুররে একজন করে এবং বরগুনায় দু’জনসহ হতাহত হয়েছে মোট পাঁচ জন। এছাড়া আহত হয়েছেন ৬৩ জন।