বুধবার, ২২ মে ২০১৯ ০৪:০৫ ঘণ্টা

‘বাংলাদেশের ইসলামী রাজনীতির ব্যবচ্ছেদ’গবেষণাগ্রন্থ এখন বাজারে

Share Button

‘বাংলাদেশের ইসলামী রাজনীতির ব্যবচ্ছেদ’গবেষণাগ্রন্থ এখন বাজারে

সিলেট রিপোর্ট: বাংলাদেশের ইসলামী রাজনীতি ও ধর্মভিত্তিক দলগুলোর উপর এহসানুল হক জসীমের কয়েক বছরের গবেষণা ও পর্যবেক্ষণ মলাটবদ্ধ হয়েছে। সিলেট জেলার কানাইঘাট উপজেলার সন্তান ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই পিএইচডি গবেষক ও সাংবাদিকের লেখা বই ‘বাংলাদেশের ইসলামী রাজনীতির ব্যবচ্ছেদ’ – এখন বাজারে। প্রকাশ করেছে ঢাকার গার্ডিয়ান পাবলিকেশন। বাজারে আসে মঙ্গলবার (২১ মে, ২০১৯)। ৪৩২ পৃষ্ঠার বইটির মলাটমূল্য ধরা হয়েছে ৫০০ টাকা। বায়তুল মোকাররম জাতীয় মসজিদের দক্ষিণ গেটে ইসলামিক ফাউন্ডেশনের চলমান ইসলামী বইমেলা উপলক্ষে গার্ডিয়ান পাবলিকেশন তাদের স্টল, রাজধানীর বাংলাবাজার কেন্দ্র ও চট্টগ্রাম কেন্দ্র থেকে বইটি ৪০% বিশেষ ছাড়ে ৩০০ টাকায় বিক্রি করছে।

বইটির ভূমিকা লিখেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রখ্যাত রাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক ড. এমাজউদ্দীন আহমদ। বইটি গতানুগতিক ধারার বাইরে লেখা। এতে ইসলামপন্থীদের দেখা হয়েছে তৃতীয় নয়নে। তাদের দোষ-গুণ বিশ্লেষণ করা হয়েছে, অবদান-ইতিহাস আলোচনা করা হয়েছে। তাদের অচলাবস্থা ও সীমাবদ্ধতার কারণগুলো সবিস্তারে বর্ণনা করা হয়েছে। এমাজউদ্দীন আহমদ তাঁর ভূমিকায় লিখেন, ‘বইটি একটি আকর্ষণীয় বই। বিভিন্ন দৃষ্টিকোণ থেকে পর্যালোচিত একটি উত্তম অনুশীলনীয় এবং সুমার্জিত গবেষণা বই।… (বাংলাদেশের মতো ) একটি জনপদে ইসলামি রাজনীতিই  সকলের নিকট গ্রহণযোগ্য হবার কথা। কিন্তু তা নয় কেন? সাধারণ জনগণ কেন ইসলামি রাজনীতির প্রতি তেমনভাবে আকৃষ্ট নন। এসব গুরুত্বপূর্ণ প্রশ্নের চমৎকার বিশ্লেষণ রয়েছে এই বইটিতে। একবার পড়া শুরু করলে শেষ না করে ওঠা সম্ভব নয়।”

এমাজউদ্দীন আহমদ তাঁর মন্তব্যে বলেন, বইটি পাঠক নন্দিত হবে। যারা রাজনীতি, ইসলামী রাজনীতি এবং বাংলাদেশের প্রেক্ষাপট নিয়ে জানতে চান তাদের কাছে বইটি খুবই গুরুত্ব পাবে।

বাংলাদেশের ইসলামি রাজনীতি নিয়ে একটা কম্প্রেহেনসিভ স্টাডি করা হয়েছে বইটিতে। ইউনিক কিছু তথ্যের সন্নিবেশ রয়েছে। মোট পাঁচ অধ্যয়ে বিভক্ত বইটিতে রাজনীতি, ইসলামী রাজনীতি, রাষ্ট্র, ইসলামী রাষ্ট্র, গণতন্ত্র, ধর্মনিরপেক্ষতাবাদ, জাতীয়তাবাদ, সমাজতন্ত্র এসব বিষয়ের উপর আলোচনার পাশাপাশি বাংলাদেশ ও বিশ্বের ইসলামী রাজনীতির বর্তমান প্রেক্ষাপট আলোচিত হয়েছে। বিভিন্ন ইসলামি দলের পরিচতি তুলে ধরা হয়েছে। বইটির বড় অংশজুড়ে আলোচিত হয়েছে ইসলামি দলগুলোর সীমাদ্ধতার পেছনের কারণগুলো। চেষ্টা করা হয়েছে ইসলামি দলগুলোর সাফল্য-ব্যর্থতা নিরুপণের। ইসলামী দলগুলোর আটকাবস্থা ও পশ্চাতপদতার কারণগুলো বিশ্লেষণের পাশাপাশি উত্তরণের উপায়ও আলোচনা করা হয়েছে। একাদশ সংসদ নির্বাচনের পরবর্তী প্রেক্ষাপট সামনে রেখে সুপারিশমালাও তুলে ধরেছেন লেখক।

এই বইটিকে একটি অনন্য বিশ্লেষণধর্মী ও গবেষণাগ্রন্থ হিসেবে আখ্যায়িত করেছেন ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা আব্দুল লতিফ নেজামী। বইটি সম্পর্কে মন্তব্য করতে গিয়ে তিনি বলেন, “এই বইয়ের পাণ্ডুলিপি সম্পর্কে আগেই জেনেছিলাম। বাজারে আসার সাথে সাথে আমার সংগ্রহে আসে একটি কপি। এমন একটি গ্রন্থের বড়ই প্রয়োজন ছিল। বাংলাদেশের ইসলামী দলগুলোর সমস্যা আলোচনা ও সমালোচনারও প্রয়োজন রয়েছে। সে চাহিদা পূরণ হয়েছে এই বইয়ের মাধ্যমে।”

বাংলাদেশের ইসলামী রাজনীতির উপর অভিসন্দর্ভ রচনা তরে এহসানুল হক জসীম গত বছর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমফিল ডিগ্রী লাভ করেন। বইটি মূলত তাঁর এমফিল অভিসন্দর্ভের পরিমার্জিত ও গ্রন্থরূপ। তাঁর এমফিল গবেষণার তত্ত্বাবধায়ক ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. হাফিজ মুজতাবা রিজা আহমাদ এই বই সম্পর্কে মন্তব্য করতে গিয়ে বলেন, “খুবই সমৃদ্ধ একটি থিসিস ছিল। বাংলাদেশের ইসলামী সংগঠনগুলোর উপর খুবই ভাল একটি গবেষণা করে এহসানুল হক জসীম। সেই থিসিসটি গ্রন্থ আকারে প্রকাশিত হওয়ায় পাঠক নিশ্চয়ই উপকৃত হবেন। অনেক চিন্তার খোরাক রয়েছে বইটিতে। এমন গ্রন্থ রচনা করতে প্রচুর স্টাডি ও মেধার প্রয়োজন। বইটির প্রতি পাতায় পাতায় এই তরুণ লেখক ও গবেষকের মেধার স্বাক্ষর পাবেন পাঠক।”

এহসানুল হক জসীম তাঁর অভিব্যক্তি প্রকাশ করতে গিয়ে বলেন, ‘‘কয়েক বছরের গবেষণা ও সাধনা প্রকাশনা সংস্থার কাছে তুলে দিয়েছিলাম। আজ সেটা পাঠকের দরজায় কড়া নেড়েছে। বইটির মূল্যায়ন করবে পাঠক। চেষ্টা করেছি বাংলাদেশের ইসলামি রাজনীতি ও ইসলামি সংগঠনগুলোর ব্যাপারে একটি নির্মোহ পর্যালোচনা তুলে ধরার।”

বইটির প্রকাশক নূর মোহাম্মাদ আবু তাহের মনে করেন, বইটি পাঠকপ্রিয়তা পাবেই। মার্কেটে আসার প্রথম দিনই অনেকগুলো কপি বিক্রি হয়েছে বলে তিনি জানান। তিনি বলেন, “প্রতিটি পৃষ্ঠায় লেখকের পরিশ্রম উপলব্ধি করতে পারবেন। প্রচুর রেফারেন্স দেওয়া হয়েছে। এমন তথ্যবহুল ও সুলেখা বই প্রকাশ করতে পেরে আমরা আনন্দিত।”

এই সংবাদটি 1,007 বার পড়া হয়েছে

WP2FB Auto Publish Powered By : XYZScripts.com