বৃহস্পতিবার, ২৩ মে ২০১৯ ০৪:০৫ ঘণ্টা

সরকারি গাড়ি পাচ্ছেন সংসদের উপসচিবরাও

Share Button

সরকারি গাড়ি পাচ্ছেন সংসদের উপসচিবরাও

সরকারের উপসচিব ও তদূর্ধ্ব কর্মকর্তাদের মতো জাতীয় সংসদ সচিবালয়ের উপসচিব বা সমমর্যাদার বা তদূর্ধ্ব কর্মকর্তারাও সার্বক্ষণিক গাড়ি ব্যবহার করতে পারবেন। এছাড়া সরকারের অন্যান্য বিভাগের মতো সুদমুক্ত বিশেষ অগ্রিম এবং গাড়ি সেবা নগদায়ন সুবিধা দেয়া হবে তাদের।

আসন্ন ২০১৯-২০ অর্থবছরের বাজেটে বর্তমানে কর্মরত নিজস্ব ২২ জন উপসচিব বা সমমর্যাদার কর্মকর্তাদের অনুকূলে গাড়ি কেনার জন্য সুদমুক্ত বিশেষ অগ্রিম বাবদ জনপ্রতি ত্রিশ লাখ টাকা হারে মোট ছয় কোটি ষাট লাখ টাকা (এককালীন) বরাদ্দ রাখা হয়েছে। এছাড়া গাড়ি সেবা নগদায়ন বাবদ জনপ্রতি মাসিক পঞ্চাশ হাজার টাকা হারে বছরে এক কোটি বত্রিশ লাখ টাকা বরাদ্দ দেয়া হবে।

বৈঠক শেষে কমিটির সভাপতি ড. শিরীন শারমিন চৌধুরী সাংবাদিকদের বলেন, এর আগে সরকারের উপসচিব ও তদূর্ধ্ব কর্মকর্তারা সরকারি গাড়ি ব্যবহারের সুবিধা পেলেও এতোদিন সংসদের কর্মকর্তারা তা পেতেন না। এখন সেই সুবিধা সংসদের নিজস্ব কর্মকর্তারাও পাবেন। তবে প্রেষণে যাওয়া কর্মকর্তারা এই সুবিধা পাবেন না। বর্তমানে সংসদের ২২ জন উপসচিব রয়েছেন। তারা আবেদন করলে সংসদের গাড়ি বা গাড়ি কেনার জন্য সুদমুক্ত বিশেষ অগ্রিম গাড়ি পাবেন।

Car

সূত্র জানায়, সংসদ সচিবালয় ছাড়া এই পদমর্যাদার কর্মকর্তারা এসব সুবিধা পান। কিন্তু দীর্ঘদিন ধরে তারা এইসব প্রাধিকারে দাবি করলেও তা বাস্তবায়ন হচ্ছিল না। এজন্য বিষয়টি প্রধানমন্ত্রীর নজরে আনার ব্যবস্থা করছিলেন তারা। আজ অনুষ্ঠিত সংসদ সচিবালয় কমিশন সভায় বিষয়টি কার্যপত্র হিসেবে অন্তর্ভুক্ত করা হয়।

সূত্র জানায়, জনপ্রশাসন মন্ত্রণালয় ২০১৮ সালে ২৫ জুলাইয়ে প্রাধিকারপ্রাপ্ত সরকারি কর্মকর্তাদের সুদমুক্ত বিশেষ অগ্রিম এবং গাড়ি সেবা নগদায়ন নীতিমালা ২০১৮ (সংশোধিত) জারি করেছে। সরকারের যুগ্মসচিব, অতিরিক্ত সচিব, সচিব/সিনিয়র সচিব পদমর্যাদার কর্মকর্তারা আগে থেকেই সার্বক্ষণিক সরকারি গাড়ি ব্যবহারে প্রাধিকার ভোগ করে আসছেন। জনপ্রশাসন মন্ত্রণালয় হতে গত ২০১৭ সালের ১১ জুনে সরকারের উপসচিবদের এবং গত ২০১৮ সালের ১১ ডিসেম্বরে সশস্ত্র বাহিনীর মেজর/সমর‌্যাংক ও লেফটেন্যান্ট কর্ণেল/সমর‌্যাংক কর্মকর্তাদেরকে সার্বক্ষণিক সরকারি গাড়ি ব্যবহারের প্রাধিকার দেয়া হয়েছে।

সংসদ সচিবালয় আইন ১৯৯৪ এর ১২ ধারায়, সরকারী কর্মকর্তা ও কর্মচারীদের ক্ষেত্রে প্রযোজ্য বেতন, ভাতা, ছুটি, ভবিষ্য তহবিল, গ্রাচুইটি, পেনশন ও চাকুরির অন্যান্য সুযোগ সুবিধা সংক্রান্ত আইন ও বিধিমালা, প্রয়োজনীয় অভিযোজন সহকারে সংসদ সচিবালয়ে নিযুক্ত কর্মকর্তা ও কর্মচারীদের ক্ষেত্রে প্রযোজ্য হবে মর্মে বিধান রয়েছে।

উক্ত বিধান অনুযায়ী সংসদ সচিবালয়ের উপসচিব বা সমমর্যাদার বা তদূর্ধ্ব পর্যায়ের কর্মকর্তারা সার্বক্ষণিক সংসদ সচিবালয়ের গাড়ি ব্যবহারের প্রাধিকার, সুদমুক্ত বিশেষ অগ্রিম এবং গাড়ি সেবা নগদায়ন বাবদ অর্থ প্রদান করা প্রয়োজন। এ বিষয়ে চিঠি পাঠানো হলে জনপ্রশাসন মন্ত্রণালয় বিষয়টি সংসদ সচিবালয়ের বাজেটের আওতায় বলে জানায়।

এই সংবাদটি 1,003 বার পড়া হয়েছে

WP2FB Auto Publish Powered By : XYZScripts.com