সিলেটরবিবার , ২৬ মে ২০১৯
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

মক্কা বিজয়ের দিন আজ

Ruhul Amin
মে ২৬, ২০১৯ ৩:৪৮ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট :

রমজান। পবিত্র কোরআন নাজিলের মাস। আজ ২০শে রমজান। ইসলামের ইতিহাসে খুবই তাৎপর্যপূর্ণ একটি দিন। বিশ্ব ইতিহাসেও একটি ঐতিহাসিক দিন। এই দিনে মক্কা বিজয় করেন হযরত মুহাম্মদ (সা.)।
মানুষকে সত্যের নিশানা দিতে দুনিয়াতে এসেছিলেন বিশ্ব নবী (সা.)। কিন্তু মক্কায় ১৩ বছরে তার বানী  তেমন প্রসার লাভ করেনি। কুরাইশরা পদে পদে বাধা সৃষ্টি করেছিল। আল্লাহর নবী একপর্যায়ে ঘনিষ্ঠ সহচর হজরত আবু বকর সিদ্দিক (রা.) কে নিয়ে হিজরত করলেন। নবীর আগমনে ইয়াসরিবের নাম হয়ে যায় মদিনাতুন নবী বা সংক্ষেপে মদিনা। ইসলাম গ্রহণ করা আওস-খাজরাজ গোত্রের সঙ্গে বনু কায়নুকা, বনু নজির, বনু কুরায়জা ইত্যাদি ইহুদি গোত্রের শান্তিপূর্ণ সহাবস্থান নিশ্চিতের লক্ষ্যে রচিত হয় ইতিহাসের প্রথম সংবিধান। যা মদিনা সনদ নামে পরিচিত।

মক্কায় কুরাইশরা মদিনাতেও আল্লাহর নবীকে শান্তিতে থাকতে দেননি। নানা ষড়যন্ত্র, হামলা, যুদ্ধ, নিপীড়ন অতিক্রম করে ইসলাম এগিয়ে গেছে বিজয়ের পথে। অবশেষে এলো সেদিন। হিজরতের অষ্টম বছরে ১০ হাজার মুসলিম সৈন্যের বাহিনী নিয়ে মক্কার দিকে অগ্রসর হন হযরত মুহাম্মদ (সা.)। ১৪৩২ বছর আগে এই দিনে মক্কায় তিনি উড়ান ইসলামের বিজয় পতাকা। আল্লাহর রাসুলের (সা.) জীবনে এই দিনটি ছিল পরম আনন্দের।
মক্কা বিজয়ের পেছনে হুদায়বিয়ার সন্ধির বড় ভূমিকা ছিল। হিজরী ষষ্ঠ বছরে কুরাইশরা ওই চুক্তি ভঙ্গ করে। হযরত মুহাম্মদ (সা.) এর প্রতিকার চেয়েছিলেন। না হয় সন্ধির সমাপ্তি গণ্য করার ঘোষণা দিয়েছিলেন। কুরাইশরা এতে সাড়া দেয়নি।