সিলেটের জয়নুল বারী ঢাকার বিভাগীয় কমিশনার

প্রকাশিত: ১২:২৩ অপরাহ্ণ, মে ৩০, ২০১৯

ডেস্ক রিপোর্ট:

ঢাকা বিভাগের বিভাগীয় কমিশনারের দায়িত্ব পেয়েছেন সিলেটের কৃতি সন্তান মোহাম্মদ জয়নুল বারী। গত রবিবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের একটি প্রজ্ঞাপনে রংপুরের বিভাগীয় কমিশনার থেকে তাকে ঢাকা বিভাগে বদলি করা হয়।

জয়নুল বারী সিলেটের দক্ষিণ সুরমা উপজেলার লালাবাজার ইউনিয়নের বাগেরখলা গ্রামের মরহুম রফিকুল বারী মাস্টারের সন্তান। রফিকুল বারী মাস্টার ছিলেন বাগরখলা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক এবং এলাকার স্বনামধন্য সালিশ ব্যাক্তিত্ব।

দুই ভাই ও আট বোনের সংসারে জয়নুল বারী সবার বড় জয়নুল বারী। তিনি লালাবাজার জাফরাবাদ উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং সিলেট এমসি কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করেন। পরে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। তার আট বোনের মধ্যে পাঁচজনই সরকারী প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকতা করছেন এবং একমাত্র ভাই ইটালি প্রবাসী।

জয়নুল বারী ৯ম বিসিএস-এ উত্তীর্ণ হয়ে ১৯৯১ সালে প্রশাসনে যোগ দেন। চাকরীতে যোগ দিয়ে তিনি স্বাস্থ্য অধিদপ্তর, সিভিল এভিয়েশন ও বিভিন্ন জেলার জেলা প্রশাসকের দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশের সরকারী বিমান সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মহাব্যবস্থাপকের দায়িত্ব পেয়েছিলেন, কিন্তু সেটি তিনি নেননি। সর্বশেষ গত বছরের ২৯ আগস্ট তিনি রংপুরের বিভাগীয় কমিশনার হিসেবে যোগ দিয়েছিলেন।

ব্যক্তিগত জীবনে জয়নুল বারী দুই সন্তানের জনক। তার ছেলে ঢাকার ব্রাক ইউনিভার্সিটি এবং মেয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করছে।

তার মুলবাড়ি লালাবাজার বাগরখলা গ্রামের সাবেক সংসদ সদস্য পীর হবিবুর রহমানের বাড়ির পাশেই। এলাকার লোকজন জানান- জয়নুল বারী পীর হবিবুর রহমানের মতোই সততার উজ্জ্বল দৃষ্টান্ত।

এই সংবাদটি বার পঠিত হয়েছে

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com