শুক্রবার, ৩১ মে ২০১৯ ০৯:০৫ ঘণ্টা

জুমাতুল বিদা পালিত

Share Button

জুমাতুল বিদা পালিত

সিলেট রিপোর্ট: মাহে রমজানের শেষ শুক্রবার মুসলিম উম্মাহর কাছে জুমাতুল বিদা নামে পরিচিত। সিলেটসহ দেশের সবকটি মসজিদে ধর্মীয় ভাব গাম্ভীর্যের মধ্য দিয়ে পালিত হয়েছে পবিত্র এ দিবসটি। এ উপলক্ষে নগরীর মসজিদগুলোতে বিশেষ বয়ান ও জুমার নামাজ শেষে মহান আল্লাহর দরবারে ক্ষমা ও রহমত কামনা করে মোনাজাত অনুষ্ঠিত হয়।

বিশ্ব মুসলিমের কাছে সপ্তাহের অন্য দিনের চেয়ে শুক্রবারের মর্যাদা অধিক। রহমত, মাগফিরাত ও নাজাতের সওগাত নিয়ে আসা রমজান মাসের শুক্রবারগুলোর মর্যাদা আরও অধিকতর। শেষ শুক্রবার জুমাতুল বিদার মধ্য দিয়ে পবিত্র মাহে রমজানকে এক বছরের জন্য বিদায় সম্ভাষণ জানানো হয়।

পবিত্র রমজান মাসের শেষ শুক্রবারের সিলেটের মসজিদগুলোতে ছিল মুসল্লিদের উপচে পড়া ভিড়। এ উপলক্ষে হজরত শাহজালাল (রহ.) জামে মসজিদ, শাহপরাণ (রহ.), সিলেট কেন্দ্রীয় জামে মসজিদ, সিলেট কালেক্টর মসজিদ, কুদরত উল্লাহ মসজিদ, হাওয়াপাড়া জামে মসজিদ, আম্বরখানা জামে মসজিদ, জল্লারপাড় মসজিদ, ভার্থখলা মসজিদসহ সিলেটের সবক’টি মসজিদে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়। বন্দর বাজার জামে মসজিদে খুতবা পূর্ব বয়ানে মাওলানা মুশতাক আহমদ খান রমজান ও যাকাত ফিতরা নিয়ে আলোচনা করেন। পরে তিনি আবেগ প্রবণ মোনাজাত করেন।

এই সংবাদটি 1,044 বার পড়া হয়েছে

WP2FB Auto Publish Powered By : XYZScripts.com