সিলেটশুক্রবার , ১৪ জুন ২০১৯
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

দাখিল পাসেই মধ্যপ্রাচ্যে চাকরি পাবে মাদরাসা পড়ুয়ারা!

Ruhul Amin
জুন ১৪, ২০১৯ ৭:১২ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট:

বাংলাদেশর অনেক মাদরাসা পড়ুয়ারা মধ্যপ্রাচ্যের দেশগুলোতে সুনামের সাথে চাকরি করছেন। তবে মাদরাসা শিক্ষার মান উন্নত না হওয়ায় দেশের বাইরে চাকরি করার সুবিধা থেকে বঞ্চিত অনেক শিক্ষার্থী।

এবার সেই জটিলতা দূর করতে নতুন পদক্ষেপ গ্রহণ করেছে মাদরাসা শিক্ষা বোর্ড।দাখিল পাস করেই মধ্যপ্রাচ্যের দেশগুলোতে চাকরি করতে পারবে বাংলাদেশের শিক্ষার্থীরা। এ লক্ষ্য বাস্তবায়নে মাদরাসা শিক্ষার কারিকুলাম পরিবর্তন করা হচ্ছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, মাদরাসা শিক্ষাব্যবস্থায় পরিমার্জিত কারিকুলামে যুক্ত হচ্ছে কারিগরির নতুন ট্রেড এবং অ্যারাবিক স্পোকেন কোর্স।  প্রয়োজনীয় প্রশিক্ষক ও জনবল নিয়োগের মাধ্যমে এ প্রকল্প বাস্তবায়ন করতে প্রস্তুত হচ্ছে মাদরাসা শিক্ষা বোর্ড।

বিদেশে সংশ্লিষ্ট দেশের কারিগরি মান বিবেচনা করে তাদের সঙ্গে চুক্তি করে শিক্ষার্থীদের উন্নত কারিগরি শিক্ষা দেওয়া হবে বলে মাদরাসা শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে।

মাদরাসায় সেলাই ও ড্রেস মেকিংসহ কয়েকটি ট্রেড চালু থাকলেও সবার জন্য তা বাধ্যতামূলক করা হয়নি, তবে এবার তা বাধ্যতামূলকভাবে শেখানো হবে মাদরাসা শিক্ষার্থীদের।

এছাড়া মধ্যপ্রাচ্যে মাদরাসা পড়ুয়াদের চাকরি পাওয়ার নিশ্চয়তা তৈরি করতে মানসম্মত কারিগরি শিক্ষার পাশাপাশি অ্যারাবিক স্পোকেন কোর্স যুক্ত করা হচ্ছে ।

ইতোমধ্যেই মাদরাসা শিক্ষাকারিকলামে পরিমার্জনের কাজ চলছে বলে গণমাধ্যমকে জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান নওফেল।

একটি অনলাইন সংবামাধ্যমকে তিনি বলেন, ‘দেশের মাদরাসা শিক্ষার্থীরা যাতে কর্মে নিযুক্ত হতে পারে সেজন্য সরকার মাদরাসা শিক্ষাক্রমের পরিমার্জনে কাজ করছে। সাধারণ মাদরাসাগুলোতে কারিগরি বিভিন্ন ট্রেড খোলা হচ্ছে।’

‘মাদরাসা শিক্ষার্থীরা যাতে প্রাচীন আরবি ভাষার পাশাপাশি আধুনিক প্রচলিত আরবি ভাষায় দক্ষতা অর্জন করে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে কাজ করতে পারে সেজন্য ব্যবস্থা নেওয়া হচ্ছে।’ যোগ করেন নওফেল।

এদিকে, দাখিল পাস করার পর যাদের লেখাপড়া করার সামর্থ্য নেই তাদের জন্য চাকরি নিশ্চিত করতে দাখিলে কারিগরি ট্রেড যুক্ত করা হবে বলে জানিয়েছেন মাদরাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক এ কে এম ছায়েফ উল্যা।

তিনি বলেন, ৩৮১টি মাদরাসায় সেলাই কোর্ড ও ড্রেস মেকিংসহ কিছু ট্রেড চালু আছে। নতুন করে ফুড টেকনোলজি, কম্পিউটার অপারেটিং, ওয়েল্ডিং ও মেকানিক্যাল ট্রেড যুক্ত করা হবে। কারিগরি ট্রেড বাধ্যতামূলক করা হবে।

তিনি আরও বলেন, ‘দাখিল পাস করার পর যাদের লেখাপড়া করার সামর্থ্য নেই তাদের জন্য চাকরি নিশ্চিত করতে দাখিলে কারিগরি ট্রেড যুক্ত করা হবে ।’

জাতীয় কর্মশালা করে মাদরাসা শিক্ষার কারিকুলামে কী কী যুক্ত করা হবে তা চূড়ান্ত হবে বলেও জানান অধ্যাপক এ কে এম ছায়েফ উল্যা।