মঙ্গলবার, ১৮ জুন ২০১৯ ০১:০৬ ঘণ্টা

সিলেটে গণপদযাত্রা করে স্মারকলিপি দিল সাধারণ যাত্রীরা

Share Button

সিলেটে গণপদযাত্রা করে স্মারকলিপি দিল সাধারণ যাত্রীরা

সিলেট রিপোর্ট: সিলেট-সুনামগঞ্জ মহাসড়কে বিআরটিসি বাস বন্ধের দাবিতে পরিবহন মালিক-শ্রমিকদের ধর্মঘট আহবানের প্রতিবাদে বিভাগীয় কমিশনার ও ডিআইজির নিকট গণপদযাত্রা করে স্মারকলিপি প্রদান করেছে সিলেট-সুনামগঞ্জ মহাসড়ক যাত্রী কল্যাণ পরিষদ।

আজ মঙ্গলবার সকাল ১১টায় নগরীর কোর্টপয়েন্ট থেকে গণপদযাত্রা শুরু হয়ে বিভাগীয় কমিশনার কার্যালয়ে গিয়ে শেষ হয়। পরে পরিষদের সমন্বয়ক এডভোকেট রাজ উদ্দিনের নেতৃত্বে প্রতিনিধি দল স্বারকলিপি প্রদান করেন।

উল্লেখ্য, গত ৩ জুন সোমবার সুনামগঞ্জ নতুন বাসস্ট্যান্ডে সিলেট-সুনামগঞ্জ সড়কে বিআরটিসি বাস সার্ভিসের কার্যক্রম শুরু হয়। সুনামগঞ্জের উন্নয়নের রূপকার ও পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এমপি আনুষ্ঠানিকভাবে বহুল কাক্সিক্ষত সরকারি এই পরিবহন সেবার উদ্বোধন করেন। এদিকে বিআরটিসির বাস চালুর প্রতিবাদে ঐদিন সকাল থেকেই সিলেট ও সুনামগঞ্জে পরিবহন শ্রমিকরা হঠাৎ করেই কর্মবিরতির ডাক দেয়। ঈদের আগ মুহূর্তে ডাকা এই কর্মবিরতির ফলে ঘরমুখো হাজার হাজার মানুষ চরম দুর্ভোগে পড়েন। পরে দুপুরে কর্মসূচি স্থগিত করলে লোকজনের মাঝে স্বস্তি নেমে আসে। এর রেশ যেতে না যেতেই ঈদের পর সংবাদ সম্মেলন করে পরিবহন মালিক-শ্রমিকরা অবিলম্বে বিআরটিসি বন্ধের দাবি জানান। সিলেট-সুনামগঞ্জ সড়কে সরকারি এই গণপরিবহন বন্ধ করা না হলে ২৩ জুন থেকে পরিবহন ধর্মঘটের ডাক দেয়া হয়। এর পরই যাত্রী সাধারণের মাঝে বিরূপ প্রতিক্রিয়া দেখা দেয়। এই ধর্মঘট আহবানের প্রতিবাদে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার ঝড় বইতে থাকে। সিলেট ও সুনামগঞ্জে সর্বস্তরের যাত্রী সাধারণের সমন্বয়ে কমিটি গঠন করে কর্মসূচি দেয়া হয়। সিলেট ও সুনামগঞ্জে লাগাতার কর্মসূচি পালন করছেন ক্ষুব্ধ যাত্রীরা।
এর আগে, গত রোববার (১৬ জুন) বিকাল ৩টায় সিলেটস্থ সুনামগঞ্জবাসীর আয়োজনে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে
সিলেট-সুনামগঞ্জ সড়কে বিআরটিসি বাস বন্ধের প্রতিবাদে সিলেটে গণ-অনাস্থা প্রাচীর অনুষ্ঠানে বক্তারা সড়কে সকল ধরণের নৈরাজ্যের বিরুদ্ধে দেশবাসীকে সোচ্চার হ্ওয়ার আহবান জানিয়েছেন।
অনাস্থা প্রাচীরে বক্তারা আরো বলেন, জনগণের টাকায় সড়ক সেতু নির্মাণ হয়, সেই সড়কে জনগণের গাড়ি সরকারের গাড়ি বিআরটিসির বাস চলাচলে বাধা কেন? পরিবহন মালিকরা বিআরটিসির বাস চলাচল বন্ধে যে ষড়যন্ত্রের জাল পেতেছেন তা আম জনতা বুঝে গেছেন, মানুষ পরিবহন মালিকদের ডাকা নৈরাজ্য সৃষ্টিকারী ধর্মঘটের বিরুদ্ধে যথাসময়েই প্রতিরোধ গড়ে তুলবে। বিআরটিসির বাস চলাচলে জনতা সার্বিক সহযোগীতা করবে।
বক্তারা আরো বলেন, পরিবহণ মালিক শ্রমিকরা অহেতুক ধর্মঘট ডেকে সাধারণ মানুষকে হয়রানী করা কোন সভ্য সমাজ মেনে নিতে পারে না। তাই এদের বিরুদ্ধে দূর্বার গণআন্দোলন গড়ে তুলতে সমাজের সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে। বক্তারা অবিলম্বে পরিবহণ মালিক শ্রমিকদের ডাকা আহুত ধর্মঘট প্রত্যাহারের দাবি জানান।
এ সময় বক্তারা সিলেট-সুনামগঞ্জে সড়কে উন্নত বাস সার্ভিস চালু, ফিটনেসবিহিন গাড়ি সড়ক থেকে সরিয়ে নেওয়া, পরিবহন ধর্মঘটের নামে সাধারণ মানুষকে হয়রানি বন্ধ করা, বিআরটিসি বাসের সংখ্যা বৃদ্ধি এবং সিলেট-সুনামগঞ্জ সড়কের সংস্কার কাজ দ্রুত শেষ করার দাবি জানান।
সিলেট প্রেসক্লাব ফাউন্ডেশনের সভাপতি সাংবাদিক আল আজাদের সভাপতিত্বে ও সাবেক ছাত্রনেতা এম. রশীদ আহমদ এবং সঞ্জয় চৌধুরীর যৌথ সঞ্চালনায় গণ-অনাস্থা প্রাচীর অনুষ্ঠানে বক্তব্য দেন, সিলেট সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ হায়াতুল ইসলাম আখঞ্জি, সিলেট জেলা প্রেসক্লাবের সভাপতি তাপস দাস পুরকায়স্থ, অ্যাডভোকেট রাজ উদ্দিন আহমদ, সিলেট জেলা আওয়ামী লীগের যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট রণজিত সরকার, সিলেট মহানগর আওয়ামী লীগের দপ্তর সম্পাদক অ্যাডভোকেট শামসুল ইসলাম, শামসুল বাছিত শেরো, রফিকুল ইসলাম, অধ্যাপক খছরুজ্জামান, রাজনীতিবিদ মুক্তাদির আহমদ মুক্তা, তৌফিকুল আলম বাবলু , মাদানী কাফেলার সভাপতি মা্ওলানা রুহুল আমীন নগরী, ইয়ামিন চৌধুরী, আফজাল হোসেন, দেবাংশু দাস মিঠু, অ্যাডভোকেট রিপা সিনহা, মিজানুর রহমান জিতু, সজল সরকার, কবিরুল ইসলাম, হারুনুর রশীদ, প্রভাষক সুয়েব আহমদ, পিযুষ পুরকায়স্থ, এনামুল হক লিলু, কাশমির রেজা, কনক পাল অরূপ, ওবায়দুল হক মিলন, ফেরদৌস আলম, ঝুটন পাল, হারুনুর রশীদ, আবু সালিম, মাওলানা শুয়াইব, জাহাঙ্গীর আলম, মাহবুব চৌধুরী, সাজিদুর রহমান সাজু, রুকন আল রুহান প্রমুখ।

একাত্মতা পোষণ করে গণ-অনাস্থা প্রাচীরে বিভিন্ন সংগঠনের মধ্যে অংশ নেয় সিলেটস্থ দিরাই ছাত্র কল্যাণ পরিষদ, জামালগঞ্জ ছাত্র কল্যাণ পরিষদ, তাহিরপুর ছাত্র পরিষদ, বিশ্বম্ভরপুর ছাত্র কল্যাণ পরিষদ,মাদানী কাফেলা, মধ্যনগর ছাত্র কল্যাণ পরিষদ, দিরাই শাল্লা যুব কল্যাণ পরিষদ, তাহিরপুর ছাত্র কল্যাণ পরিষদ।

এই সংবাদটি 1,006 বার পড়া হয়েছে

WP2FB Auto Publish Powered By : XYZScripts.com