সিলেটবৃহস্পতিবার , ২৭ জুন ২০১৯
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

নাজাতুল উম্মাহ সিলেটের সবক ও উদ্বোধন

Ruhul Amin
জুন ২৭, ২০১৯ ১২:২৪ পূর্বাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্টঃ
র্সিলেট সদর উপজেলার খাদিমপাড়া ইউনিয়নের হারপাড়াস্থ জামিয়া নাজাতুল উম্মাহ সিলেট দারুল হাদীস মহিলা মাদরাসার উদ্বোধনী সবক ও দোয়া মাহফিল ২৬ জুন বুধবার দুপুরে মাদরাসায় অনুষ্ঠিত হয়।
জামেয়ার প্রিন্সিপাল মাওলানা তোফায়েল আহমদ উসমানীর সভাপতিত্বে মাহফিলে বোখারী শরিফের আনুষ্ঠানিক সবক প্রদান করেন উস্তাযুল মুহাদ্দিসিন, জামেয়া ইসলামিয়া হুসাইনিয়া নয়াসড়ক মাদরাসার শায়খুল হাদীস মুফতি মুজিবুর রহমান।
জামেয়ার শিক্ষা সচিব ও সানি শায়খুল হাদীস মাওলানা মহিউদ্দনি মাসুম এর পরিচালনায় অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্য রাখেন মাওলানা আব্দুল মতিন নবীগঞ্জী, মাদরাসাতুল বানাত বারুতখানা মাদরাসার মুহতামিম মাওলানা আব্দুস সালাম গহরপুরী, সিলেট বেতারের আলোচক ও জামেয়া দারুল উলুম সিলেটে সিনিয়র শিক্ষক মুফতি আলতাফুর রহমান, সিলেট রিপোর্ট ডটকম সম্পাদক থ মাওলানা রুহুল আমীন নগরী, জামেয়ার সুধী কয়েছ আহমদ, আবুল ফাত্তাহ, রেজাউল হক এলএলবি, মাহমুদ হোসেন, হাফিজ মাওলানা হিফজুর রহমান নোমানী, মাওলানা মাহদী হাসান, জামিয়ার মুহাদ্দিস মুফতি মাওলানা তানভীর আহমদ, মাওলানা বাশশার আহমদ বারকুটী, মাওলানা নিজাম উদ্দীন, মাওলানা শামীম আহমদ, এলাকার বিশিষ্ট মুরব্বী আলহাজ¦ আব্দুর ওয়াহিদ, আলহাজ¦ আব্দুল মালিক, হাজী ফখর উদ্দীন, মানিক মিয়া, হারপারা জামে মসাজিদর ইমাম ও খতিব মাওলানা আব্দুল্লাহ আল মামুন, চকগ্রাম মসজিদর ইমাম ও খতিব মাওলানা আলিম উদ্দীন প্রমুখ।
দারসে বোখারীর উদ্বোধনী সবক অনুষ্ঠানে মুফতি মুজিবুর রহমান বলেন, হাদীসকে পাশ কাটিয়ে কুরআন ব্যাখ্যার কোন সুযোগ নেই। আর কুরআনের সুষ্পষ্ট ব্যাখ্যা পাওয়া যায় রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের নুরানী জবানের হাদীসের মাধ্যমে। যা ওহীর অংশ। যেগুলোকে ওহীয়ে গাইরে মাতলু বলা হয়। তিনি আরো বলেন, ইসলামের অস্তীত্ব টিকে রয়েছে হাদীসের মাধ্যমে। আর কুরআনের পর সবচেয়ে নির্ভরযোগ্য হাদীসের কিতাব বুখারী শরীফ। ইমাম বুখারী “মারফু মুত্তাসিল সনদে” যে হাদীস গুলো বর্ণনা করেছেন তাতে বিন্দু মাত্র সন্দেহ বা সংশয় নেই। আজ যে সকল ছাত্রীরা বুখারী শরীফ থেকে সবক নিচ্ছে তাদের উদ্দেশ্যে বলেন- ইলমে দ্বীন শিক্ষা করার ক্ষেত্রে শিক্ষার্থীদেরকে একাগ্রতা ও এখলাস বা নিয়ত পরিশুদ্ধ করে অধ্যয়ন করতে হবে। তিনি সকলকে দু’জাহানে সফলতার জন্য সর্বপ্রথম সহিহ নিয়ত করে অধ্যয়ন করার আহবান জানান।
শেষে মুফতি মুজিবুর রহমান দেশ ও জাতির কল্যাণ, জিন্দা, মুর্তা, দেশী ও প্রবাসী সহ মুসলিম উম্মার মঙ্গল কামনা করে দোয়া পরিচালনা করেন।