সিলেটশুক্রবার , ২৮ জুন ২০১৯
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

সিলেটে বন্যার আশঙকা

Ruhul Amin
জুন ২৮, ২০১৯ ১০:৪৪ পূর্বাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট
ভারী বৃষ্টির কারণে নদীর পানি বৃদ্ধিপাচ্ছে। শুক্রবারের (২৮ জুন)এর মধ্যে সুনামগঞ্জ ও সিলেট জেলার নিম্নাঞ্চলে দেখা দিতে পারে স্বল্প মেয়াদী বন্যা। বৃহস্পতিবার (২৭ জুন) বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের দেশের উত্তর-পূর্বাঞ্চলের বন্যা সম্পর্কিত বিশেষ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ইতোমধ্যে উত্তর-পূর্বাঞ্চলের দুটি নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে এবং অন্যান্য নদীর পানিও বৃদ্ধি পাচ্ছে।

বিশেষ প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার (২৭ জুন) বাংলাদেশ আবহাওয়া অধিদফতর ও ভারত আবহাওয়া অধিদফতরের তথ্যানুযায়ী, বাংলাদেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল ও কাছাকাছি ভারতের আসাম ও মেঘালয় প্রদেশের কিছু অংশে আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

এতে উত্তর-পূর্বাঞ্চলের সুরমা, কুশিয়ারা, সারিগোয়াইন, পুরাতন সুরমা, সোমেশ্বরী, ভুগাই, কংস, যদুকাটা ইত্যাদি নদীর পানি আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টায় দ্রুত বৃদ্ধি পেতে পারে এবং আগামী ২৪ ঘণ্টায় সুনামগঞ্জ ও সিলেট জেলার কিছু নিম্নাঞ্চলে স্বল্প মেয়াদী বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয প্রকৌশলী সরদার উদয় রায়হান জানান, গঙ্গা-পদ্মা ছাড়া দেশের সব প্রধান নদ-নদীর পানি বাড়ছে। ব্রহ্মপুত্র-যমুনা নদীর পানি বৃদ্ধি আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। আগামী ২৪ ঘণ্টায় গঙ্গা নদীর পানি সমতল বৃদ্ধি পেতে পারে, অপরদিকে পদ্মা নদীর পানি সমতল স্থিতিশীল থাকতে পারে।

তিনি আরও জানান, বৃহস্পতিবার সকাল ৯টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ৯৪টি পর্যবেক্ষণাধীন পানি সমতল স্টেশনের মধ্যে ৬৬টিতে পানি বেড়েছে।

সুরমা নদীর পানি সিলেটের কানাইঘাট স্টেশনে ১৬ সেন্টিমিটার ও জালুখালী নদীর পানি সুনামগঞ্জের মুসলিমপুরে বিপদসীমার ১৩০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে বলেও জানান উপ-বিভাগীয প্রকৌশলী সরদার উদয়।

বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, ময়মনসিংহ, রংপুর ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে।